Home » ভারত, পৃথিবীতে কন্ডোম ব‍্যাবহারকারী দ্বিতীয় বৃহত্তম দেশ। আর্থিক মূল‍্যায়ন ১৪০ মিলিয়ন ডলার।

ভারত, পৃথিবীতে কন্ডোম ব‍্যাবহারকারী দ্বিতীয় বৃহত্তম দেশ। আর্থিক মূল‍্যায়ন ১৪০ মিলিয়ন ডলার।

শুরু হল নতুন আর্থিক বছর। আর নতুন আর্থিক বছরের শুরুতেই বেশ গুরুত্বপূর্ণ খবর সামনে এলো। জন্মনিরোধক হিসাবে ভারত পৃথিবীর মধ‍্যে দ্বিতীয় বৃহত্তম দেশ যার ব‍্যাবসার আর্থিক মূল‍্যায়ন আগামী ২০২৬ এর মধ‍্যেই প্রায় ১৪০ মিলিয়ন ডলার ছুঁতে চলেছে। এরকমটাই টুইট করেছে Stockgro

বেশ কয়েক দশক ধরেই ভারতে জন্ম নিয়ন্ত্রণের ওপর রাশ টানতে কেন্দ্রীয়  পরিবার কল‍্যান দফতর নানা রকম জনসচেতনা মূলক কর্মসুচী পালন করে আসছেন। দেশের প্রান্তিক গ্রাম গুলিতে পর্যন্ত বাড়ি বাড়ি গিয়ে পরিবার কল‍্যান দফতরের কর্মীরা জন্মনিয়ন্ত্রনের নানান উপকারিতা ও পদ্ধতি সম্পর্কে অবগত করাচ্ছেন। যদিও এত কিছুর পরেও জনসংখ্যা বৃদ্ধির নিরীখে চিনের পরেই ভারতের স্থান।

পৃথিবীতে সর্ব বৃহৎ জনসংখ্যায় শীর্ষে রয়েছে চীন। world data info অনুযায়ী চীনের বর্তমান জনসংখ্যা ৯,৫৬২,৯০০ কিমির মধ‍্যে ১,৪১২.৪ মিলিয়ন আর সেখানে ভারতে ৩,২৮৭,৩০০ কিমির মধ‍্যে ১,৪০৭.৬ মিলিয়ন। অর্থাৎ সেই ভৌগোলিক পরিমাপ অনুযায়ী জনসংখ্যার ঘনত্ব চীনের থেকেও ভারতের বেশী। শুতরাং আগামীদিনে ভারতে জনসংখ্যার ওপর যদি কঠিন নিয়ন্ত্রণ না রাখা যায় তাহলে চীনের ইউহান শহরের ভাইরাস বাহিত রোগ থেকে শুরু করে বেকারত্বের জ্বালা সব কিছুই সীমা অতিক্রম করবে। কিন্তু সেখানেও ভারত পিছিয়ে।

সেক্স বা যৌনশিক্ষা নিয়ে এখনো অনেকেই বাকরুদ্ধ থেকে যান। আবার অন‍্যদিকে উঠতি যুবক-যুবতীদের বিবাহ বহির্ভূত শারীরিক সম্পর্কের হার বর্তমানে বেড়েছে যা রাজ‍্যের বেসরকারি হোটেল বা মোটেল ব‍্যাবসায়ীদের উন্নতি দেখলেই বোঝা যায়। শুতরাং কোথাও না কোথাও একটা ফারাক থেকেই যাচ্ছে। সম্পর্ক বৈধ হলে সেখানে যা ইচ্ছে করাযায় আর অবৈধ বা অস্থায়ী সম্পর্কে দায়ভার এড়াতেই নিয়মরক্ষা।

যাইহোক এক নজরে দেখে নেওয়া যাক ভারতে কন্ডোম ব‍্যাবহারের হার কি রকম আর কোন ব্র‍্যান্ড কতটা এগিয়ে আছে।

ভারতে শতকরা হারে ৮.৯% বিবাহিত নারী এবং ১০.৩% বিবাহিত পুরুষরা যৌন মিলনে কন্ডোম ব‍্যাবহার করতে পছন্দ করেন। তাহলে বাকি ব‍্যাবসা সম্পূর্ণটাই আসে অবিবাহিত যুবক-যুবতীদের কাছ থেকেই তা প্রমানিত। ভারতে আর্থিক বছরে ২ বিলিয়ন কন্ডোম (১০টির প‍্যাকেট ) বিক্রির ব‍্যাবসায় পছন্দ অনুযায়ী এগিয়ে আছে  Manforce ৩২.৪%,  Trojan /Playgard ২৪.৩%, Durex ১৩.৮% Kamsutra ১৩.৫%, Skore ৯,৫% আর Moods ৬.৫%

অর্থাৎ প্রতিদিন ভারতে জনসংখ্যার সাথে সাথে যৌন পন‍্য গুলির চাহিদা আকাশ ছোঁয়া হতে চলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!