Home » অ্যাডামাস স্টেম সেল বায়োলজি এবং রিজেনারেটিভ মেডিসিনের পূর্ব ভারতের প্রথম কেন্দ্র

অ্যাডামাস স্টেম সেল বায়োলজি এবং রিজেনারেটিভ মেডিসিনের পূর্ব ভারতের প্রথম কেন্দ্র

সুভাষ মুখোপাধ্যায় সেন্টার ফর স্টেম সেল বায়োলজি অ্যান্ড রিজেনারেটিভ মেডিসিন (এসএমসি-এসসিবিআরএম) সম্প্রতি নোবেল বিজয়ী প্রফেসর অ্যাডা ইয়োনাথ অ্যাডমাস ইউনিভার্সিটির চ্যান্সেলর ড. সমিত রায়ের উপস্থিতিতে উদ্বোধন করেছেন।
স্টেম সেল এবং পুনরুত্পাদন বিজ্ঞানের ওপর গবেষণার জন্য নিবেদিত কেন্দ্রটি পূর্ব ভারতে প্রথম, ডক্টর সুভাষ মুখোপাধ্যায়ের নামে নামকরণ করা হয় যিনি ডিম্বস্ফোটনকে উদ্দীপিত করতে হরমোন (গোনাডোট্রফিন) ব্যবহার, ল্যাপারোস্কোপি, ক্রাইও-সংরক্ষণের উপর পোস্টেরিয়র কোলপোটমি কৌশলের ব্যবহারে অগ্রণী ভূমিকা পালন করেছেন। IVF অনুসরণ করে ভ্রূণ, এবং জরায়ু সর্বাধিক হলে প্রাকৃতিক ঋতুচক্রে ভ্রূণ রোপন করা।


কেন্দ্রটি ন্যাশনাল জিনোমিক্স কোর, NIBMG এর সাথে যুক্ত, সেইসাথে AIIMS, IISc, NCBS, হার্ভার্ড ইউনিভার্সিটি, ইউরোপিয়ান মলিকুলার বায়োলজি ল্যাবরেটরি, নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, মিসৌরি স্টেট ইউনিভার্সিটি এবং অন্যান্যদের সাথে সহযোগিতা করে। স্টার্ট-আপ রিসার্চ অনুদান প্রায় 60 লক্ষ এর প্রকল্পগুলি এবং বিজ্ঞান ও প্রকৌশল গবেষণা বোর্ড, বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ, ভারত সরকার অর্থায়ন করে।

SMC-SCBRM ICMR-এর সাথে নিবন্ধিত স্টেম সেল গবেষণার জন্য প্রাতিষ্ঠানিক কমিটি গঠন করে এবং কেমব্রিজ UK থেকে ভ্রূণীয় স্টেম সেল লাইনগুলিতে অ্যাক্সেস রয়েছে, স্টেম সেল স্টিয়ারিং কমিটি, ডিপার্টমেন্ট অফ বায়োটেকনোলজি, ভারত সরকার দ্বারা অনুমোদিত৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!