Home » আজ আন্তর্জাতিক সাইকেল দিবস ।

আজ আন্তর্জাতিক সাইকেল দিবস ।

বৈশালী মণ্ডল ঃ  বিশ্ব সাইকেল দিবস  মার্কিন যুক্তরাষ্ট্রর অধ্যাপক লেসজেক সিবিলস্কি তার সমাজশাস্ত্রের শ্রেণীতে তৃণ-মূল পর্যায়ে বিশ্ব সাইকেল দিবসের রাষ্ট্রসংঘর স্বীকৃতির জন্য এক অভিযানের সূচনা করেছিলেন। পরে তার এই অভিযান তুর্কমেনিস্তানকে নিয়ে ৫৬ টি দেশের সমর্থন লাভ করে। এর রাষ্ট্রসংঘ সরকারি বড় ও নীল রঙের লোগোটি আইজাক ফেলডে নির্মাণ করেছিলেন এবং অধ্যাপক জন ই. শানসন এর সঙ্গে থাকা এনিমেশন প্রস্তুত করেছিলেন। এই লোগোতে পৃথিবীর বিভিন্ন প্রান্তের সাইকেল আরোহী দেখানো হয়েছে। সাইকেল মানবতাকে এগিয়ে নিয়ে যায়; এই হল এর মূল উদ্দেশ্য।

প্রতিবছর জুন মাসের ৩ তারিখে সমগ্র বিশ্বজুড়ে পালন করা হয়। ২০১৮ সালের এপ্রিল মাসে রাষ্ট্রসংঘর সাধারণ সভা ৩ জুন তারিখটিকে বিশ্ব সাইকেল দিবস হিসাবে উদ্‌যাপন করতে প্রস্তাব গ্রহণ করেছিলেন। রাষ্ট্রসংঘের প্রস্তাবে সাইকেলের দীর্ঘ জীবনকাল এবং বহু কাজে ব্যবহৃত হওয়ার প্রশংসা করা হয়েছিল। সঙ্গে প্রায় দুই শতক কাল এর সাধারণ, কম খরচ, বিশ্বাসযোগ্যতা, এবং পরিবেশের জন্য উপযুক্ত যান-বাহনের মাধ্যম হিসাবে সাইকেলের উল্লেখ করা হয়েছিল। সাইকেল ব্যবহারের সুফলের বিষয়ে সচেতনতা সৃষ্টি করার জন্য মূলত এই দিবস উদ্‌যাপন করা হয়।

বিশ্ব সাইকেল দিবস নিয়ে আমাদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কি বলেছেন আসুন জেনে নেওয়া যাক এদিন সাইকেল নিয়ে মহাত্মা গান্ধীর একটি ছবি টুইটারে পোস্ট করেন প্রধানমন্ত্রী সেখানে ছবির ক্যাপশনে লাইফস্টাইল ফর এনভারমেন্ট কথাটি উল্লেখ করেন পাশাপাশি তিনি আরো লিখেছেন আজ বিশ্ব সাইকেল দিবস দীর্ঘ ও সুস্থ জীবনের লক্ষ্যে মহাত্মা গান্ধীর থেকে অনুপ্রেরণা নেওয়া ছাড়া আর ভালো কেউ আছে কি?

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!