Home » এক শালিক দেখা খারাপ কেনো? কোথা থেকে এর উৎপত্তি?

এক শালিক দেখা খারাপ কেনো? কোথা থেকে এর উৎপত্তি?

জ্যোতিষশাস্ত্র বলছে, পশুপাখিদের সঙ্গে মানুষের জীবন জড়িয়ে রয়েছে। এমন অনেক পশু বা পাখি রয়েছে যারা এই ইন্টারনেটের যুগেও আগাম সংবাদ বয়ে আসে। সুসংবাদ যেমন আনে- তেমনই দুঃসংবাদ নিয়ে আসে।

শালিক পাখি গ্রামের পাশাপাশি শহরেও দেখতে পাওয়া যায়।  গ্রামের পাশাপাশি শহরেও শালিক পাখি নিয়ে সংস্কার রয়েছে। অনেকেই বলেন এক শালিক অশুভ, জোড়া শালিক শুভ আর তিন শালিক চিঠি বা অতিথির আগমণ বার্তা নিয়ে আসে। আর চার শালিক আনন্দের সংবাদ নিয়ে আসে। তবে এই ধারণা যে শুধুমাত্র বাংলাদেশ কিংবা ভারতীয় উপমহাদেশে এমনটা কিন্তু নয়। ছোটবেলা শোনা একটি কবিতাই ইঙ্গিত দেয় বিদেশেও শালিক বা ময়না নিয়ে অনেক সংস্কার রয়েছে।

 

সকালে ঘুম থেকে উঠে এক শালিক দেখলেই মন খারাপ হয়ে যায় অনেকের। অনেকেই মনে করেন, দিনের শুরুতে এক শালিক দেখলে নাকি সারাদিনটাই তাঁর খারাপ যায়। সারাদিন ধরেই মনে হয় এই বোধহয় কিছু অঘটন ঘটল বলে। অন্যদিকে আবার, দিনের শুরুতে দুই শালিক দেখলে মন ভাল হয়ে যায়। এখানেও রয়েছে বিশ্বাস। অনেকেই মানেন যে, দুই শালিক দেখা দেওয়ার অর্থ আজ তাঁর সঙ্গে ভাল কিছু হতে চলেছে। কিন্তু এগুলো কি শুধুই বিশ্বাস নাকি এর পিছনে লুকিয়ে অন্য কোনও যুক্তি?

ভারতের শালিক খুব সাধারণ পাখি। যদিও এটি ময়না নামে পরিচিত। শহর হোক গ্রাম সর্বত্রই শালিকের দেখা মেলে। পাশাপাশি বিশ্বের প্রায় সব দেশেই এই পাখি দেখা পাওয়া যায়। কিন্তু শালিক পাখি নিয়ে এই বিশ্বাস প্রচুর মানুষের মধ্যেই রয়েছে। আবার জোড়া শালিক দেখলে ওই দিন আপনার জীবনে ঘটলে চলেছে কোনও ভাল কাজ।

কিন্তু জোড়া শালিকের অর্থ দুটো শালিক নয়। ওই জোড়া শালিকের মধ্যে একটা পুরুষ ও অন্যটি মহিলা শালিক হওয়া জরুরি। এই জোড়া শালিক শুভ হিসেবে বিবেচিত হয়। যদিও এর কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই। মূলত এটা মানুষের বিশ্বাস। অন্যান্য কুসংস্কারের মতোই এটাও মানুষের মধ্যে গেঁথে গিয়েছে যে জোড়া শালিক দেখলে দিন ভাল যাবে। আর যদি দিনের শুরুতে এক শালিক দেখেন তাহলে ঘটতে পারে কোনও বিপদ।

তবে এই বিশ্বাস সম্পর্কে জ্যোতিষশাস্ত্রে বিশেষ কোনও উল্লেখ নেই। তবু মানুষ মনে করেন যে এক শালিক দেখার অর্থ দিন খারাপ যাওয়া। তাই সকালেবেলা কোনও কাজের জন্য বেরোলে তখন যদি সামনে এক শালিক চলে আসে, ভয় পেয়ে যান অনেকেই। পাশাপাশি দুই শালিক দেখলে মন ভাল হয়ে যায়।

তবে বেশ কিছু প্রাচীন গ্রন্থে উল্লেখ রয়েছে পশু, পাখি কথা যা মানুষের ভাগ্যের চাকা ঘোরাতে পারে। কিন্তু শালিক পাখি আপনার ভাগ্যের চাকা সত্যি কী পরিবর্তন করে দিতে পারে, সেই নিয়ে কোনও তথ্য জ্যোতিষশাস্ত্রে নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!