Home » কুস্তি বলেই কি এত অবহেলা ক্রিকেট বা ফুটবল হলে পারতেন ?

কুস্তি বলেই কি এত অবহেলা ক্রিকেট বা ফুটবল হলে পারতেন ?

পর্ণা চ্যাটার্জী, কলকাতাঃ আজ সন্ধ্যায় হরিদ্বারের গঙ্গায় নিজেদের সমস্ত পদক ভাসিয়ে দেবে বলে ঠিক করেছে দেশের বিখ্যাত কুস্তিগিররা। এর থেকে লজ্জার কথা একটা দেশের জন্য কি হতে পারে?

তারা আরও জানিয়েছে পদক ভাসিয়ে দেওয়ার পর তারা অনশনে বসবে ইন্ডিয়া গেটের সামনে। গত রবিবার দিল্লী পুলিশের হাতে প্রহার হয়েছে অলিম্পিক পদকজয়ী কুস্তিগির সাক্ষী মালিক, বাজরঙ্গ পুনিয়া, ভিনেশ ফগাত এবং সঙ্গীতা ফগাত। তারা তাদের দাবী নিয়ে নতুন পার্লামেন্ট ভবনের সামনে গিয়েছিল প্রতিবাদের জন্য।

কুস্তি বলেই কি এত অবহেলা ক্রিকেট বা ফুটবল হলে পারতেন ?

তাদের গ্রেপ্তার করা হয় এবং ইন্ডিয়ান পেনাল কোডের ১৪৭,১৪৯, ১৮৬, ১৮৮, ৩৩২, ৩৫৩ এবং ৩ নং ধারা অনুযায়ী তাদের বিরুদ্ধে এফআইআর করা হয়। Wrestling Federation of India- প্রেসিডেন্ট ব্রিজ ভূষণ –এর বিরুদ্ধে অনেক দিন ধরে যৌন হয়রানির অভিযোগ করা হচ্ছে। তাতে প্রশাসন কোন কথাই কানে তোলেনি। তারা অনেক দিন ধরে যন্তর-মন্তর এর সামনে অনশন করেছেন কিন্তু সেখান থেকেও পুলিশ তাদের উৎখাত করে।

কুস্তি বলেই কি এত অবহেলা ক্রিকেট বা ফুটবল হলে পারতেন ?

এমন পদক নিয়ে কি করবে তারা যেখানে তাদের সম্মানটুকুই নেই এটাই তাদের দাবী। একথা যদি কোন ক্রিকেটার বলত তাহলে তো এতক্ষণে তোলপাড় হয়ে যেত দেশ। কুস্তি বলেই কি এত অবহেলা? ক্রিকেট বা ফুটবল বাদ দিলে বাকি যে এতগুলো খেলা হয় এত খেলায় দেশকে অলিম্পিকে পদক এনে দেয় সেই সমস্ত কটা খেলোয়াড়কে চেনে মানুষ? একজন খেলোয়াড় কতটা অসম্মানিত হলে নিজেদের জয়ের প্রতীক পদকগুলি জলে ভাসিয়ে দিতে চায়, তা কি বুঝতে পারছে না সরকার?

এত বড় একটা ঘটনায় কেন্দ্রীয় সরকার চুপ কেন? তাদের কোন বক্তব্য নেই এই বিষয়ে? তাদের মদত না পেলে প্রশাসন এত বড় কাজ করতে পারে কি? তাহলে কি এটাই ধরে নিতে হবে যে দেশের গৌরব এই সমস্ত ছেলেমেয়ে নিয়ে সরকারের কোন মাথা ব্যাথাই নেই। অলিম্পিকে অংশগ্রহণকারী অনেক খেলোয়াড়কেই বলতে শোনা যায় টাকার জন্য যেতে পারছিল না, বা পদক জয়ী অনেক খেলোয়াড় তারপর খেতে পায় না। অথচ ক্রিকেটার বা ফুটবলারদের তো এই অবস্থা হয় না। সরকার কোন দিনই এই সমস্ত খেলোয়াড়দের দায়িত্ব নেয়নি। আজ যখন তারা নিজেদের দাবী মেটাতে প্রতিবাদে বসেছে তখন তাদের মারধর আর গ্রেপ্তারি পরোয়ানা? এটাই কি প্রাপ্য দেশকে সোনা এনে দেওয়া এই সমস্ত সোনার ছেলে মেয়েদের?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!