Home » গরম পড়ছে, ঘরোয়া উপাদান দিয়ে তেলতেলে ত্বকের যত্ন নিতে শুরু করুন এখন থেকেই

গরম পড়ছে, ঘরোয়া উপাদান দিয়ে তেলতেলে ত্বকের যত্ন নিতে শুরু করুন এখন থেকেই

গরম পড়ছে, ঘরোয়া উপাদান দিয়ে তেলতেলে ত্বকের যত্ন নিতে শুরু করুন এখন থেকেই

গরমে তেলতেলে ত্বকের সমস্যা অনেকেরই দেখা দেয়। এমন ত্বক বিরক্তির কারণ হয়ে ওঠে। তবে তৈলাক্ত ত্বক মুখের বলিরেখা ও মুখের রঙের পরিবর্তন হওয়া থেকে সুরক্ষা দিয়ে থাকে।  ত্বক তেলতেলে থাকলে তাতে সহজে ধুলোবালি আটকে যায়।  যার ফলে ব্যাকটেরিয়ার সংক্রমণ হয়ে ব্রণ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।  তাই এমন হলে নিয়মিত ত্বক পরিষ্কার রাখার বিকল্প নেই। বাড়িতে খুব সাধারণভাবেই নেওয়া যেতে পারে তেলতেলে ত্বকের যত্ন –

টোমাটো


টোমাটোর মতো প্রাকৃতিক ক্লেনজার কমই হয়। মুখের বাড়তি তেল শুষে নিয়ে ব্ল্যাকহেডস, ব্রণ দূরে রাখতে জুড়ি নেই টোমাটোর। একটা মাঝারি টোমাটো আধখানা করে কেটে চটকে রসটা বের করে নিন। তুলোয় করে সারা মুখে মাখুন। 10-15 মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে একদিন করলেই দারুণ ফল পাবেন।

কলার মাস্ক


ফ্রিজের কোণে একটা কলা পুরোনো হয়ে কালো হয়ে গেছে? চটকে পেস্ট করে নিন, তার সঙ্গে মেশান এক টেবিলচামচ মধু। দু’ফোঁটা লেবুর রস যোগ করুন। মুখে লাগিয়ে 15 মিনিট রেখে ধুয়ে ফেলুন। হালকা ময়শ্চারাইজার মেখে নিন এর পর।

বেকিং সোডা


তিন টেবিলচামচ জলে এক টেবিলচামচ বেকিং সোডা যোগ করে পেস্ট বানিয়ে নিন। এটা মুখে লাগিয়ে রাখুন, শুকিয়ে গেলে ধুয়ে ফেলবেন। বেকিং সোডার অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণ ত্বকের তেলতেলেভাব কাটিয়ে তোলে।

অ্যালো ভেরা


বাড়িতে অ্যালো ভেরার গাছ থাকলে ভালো, না হলে দোকান থেকে কেনা জেলও চলবে। মুখে অ্যালো ভেরা জেল লাগিয়ে শুকোনো পর্যন্ত অপেক্ষা করুন। তারপর ঠান্ডা জলে ধুয়ে নিন।

লেবুর রস

সাধারণ পাতিলেবুর রস আপনার ত্বকের বাড়তি তেলাভাব কাটিয়ে তুলতে সাহায্য করে। লেবুর রস, গোলাপজল আর গ্লিসারিন সমান পরিমাণে মিশিয়ে মুখে লাগান। 20 মিনিট রেখে ধুয়ে ফেলবেন। ব্রণ, গরমের ফুসকুড়ি কমিয়ে ত্বক সুস্থ রাখার অব্যর্থ উপাদান এটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!