Home » গৃহিণীরা কি কি ব্যবসা করে বাড়িতে বসে উপার্জন করতে পারেন ?

গৃহিণীরা কি কি ব্যবসা করে বাড়িতে বসে উপার্জন করতে পারেন ?

দিনের পর দিন আমরা সকলেই মুল্য বৃদ্ধি নিয়ে জেরবার । সঞ্চয় করতে কাল ঘাম ছুটে জাচ্ছে । আজ চাকুরীজীবী থেকে গৃহিণী সবাই চান অবসর সময়ে কিছু অতিরিক্ত রোজগার যদি করা যায় । তাই গৃহিণীরা কি ভাবে ব্যাবসা করতে পারেন সেই নিয়ে আলচনা ।

ইন্টারনেটের মাধ্যমে একটি হোম-ভিত্তিক ব্যবসা শুরু করার জন্য ধারণা ( Earning from Internet  )

• আপনি YouTube ব্লগিং  ( Vlogging )  করে অর্থোপার্জন করতে পারেন এবং তারপরে আপনার শ্রোতা বাড়াতে অ্যাফিলিয়েট প্রোগ্রাম, অ্যাডসেন্স এবং পেইড গেস্ট আর্টিকেল ব্যবহার করে।

• প্রতিষ্ঠানের জন্য অনলাইন কোর্সে ছাত্র এবং শিক্ষকদের কিউরেট করুন এবং মেলান। ( Educational Councelling )

 

 

 

 

 

• ডোমেইন নাম ক্রয় করে এবং তারপর লাভের জন্য সেগুলি পুনরায় বিক্রি করে একজন ডোমেন নাম ব্যবসায়ী বা ফ্লিপার হয়ে উঠুন। ( Website Host and Domain Business )

• সম্প্রদায়ের সুবিধার জন্য আপনার প্রোগ্রামিং দক্ষতা ব্যবহার করার একটি সুযোগ একটি পরিষেবা হিসাবে সফ্টওয়্যারের সাথে বিদ্যমান। ( Community software ) যেমন ফেসবুকে রিসেলার গ্রূপ বা কমিউনিটি শুরু করা।

• আপনি যদি অনেক ভাষায় দক্ষ হন তবে অনুবাদ হিসাবে কিছু ফ্রিল্যান্সিং কাজ নিন। ( Interpeter Services )

• একটি ডিজিটাল বিপণনের সাথে অংশীদারিত্বের মাধ্যমে কোম্পানিগুলিকে তাদের অনলাইন দৃশ্যমানতা বাড়াতে সাহায্য করুন৷ দৃঢ়. ( Digital Promotion )

• সোশ্যাল মিডিয়া কনসালট্যান্ট হিসেবে, আপনি ফার্মগুলিকে তাদের অনলাইন ব্র্যান্ড দৃশ্যমানতা পরিচালনা করতে সাহায্য করতে পারেন। (  Digital Promotion and PR )

 

উপহার তৈরি এবং মোড়ানো ( Gift and Wraping ) 

দেশ জুড়ে উৎসবের প্রচলনের কারণে উপহার দেওয়ার অভ্যাস ভারতীয় সংস্কৃতিতে গভীরভাবে জড়িত। এই কারণে, উপহার-মোড়ানো অফার সাম্প্রতিক বছরগুলিতে ক্রমবর্ধমান জনপ্রিয় হয়ে উঠেছে। কোম্পানি এবং বিশিষ্ট পরিবারগুলি উপযুক্ত উপহারের ঝুড়ি নির্বাচন করতে, এটিকে সুন্দরভাবে প্যাকেজ করতে এবং প্রাপকের পরিবার এবং বন্ধুদের কাছে পৌঁছে দিতে এই পরিষেবাগুলি ব্যবহার করতে পারে। এই ধরনের পরিষেবার কারণে বন্ধুবান্ধব ও পরিবার-পরিজনদের দেখা হারানোর কথা চিন্তা না করে সবাই ছুটির মরসুম চাপমুক্ত উপভোগ করতে পারে।

বাড়ির বেকারি ( Home Bekery )

ক্রমবর্ধমান সংখ্যক ব্যক্তি তাদের স্বাস্থ্যকে মূল্য দেয়, যা গ্লুটেন-মুক্ত এবং নিরামিষ বেকিংয়ের জনপ্রিয়তা ব্যাখ্যা করে। আপনি যদি স্বাস্থ্য-সচেতন হন এবং বেকিং পছন্দ করেন তবে আপনি একটি হোম বেকারি শুরু করার কথা বিবেচনা করতে পারেন। যাইহোক, যদিও আপনার আঞ্চলিক খাদ্য কর্তৃপক্ষের কাছ থেকে কিছু অনুমতি এবং লাইসেন্সের প্রয়োজন হতে পারে, এই ধরনের একটি কোম্পানি শুরু করতে ন্যূনতম খরচ প্রয়োজন। যাতে আপনার নির্মাণ কোম্পানী, আপনাকে আপনার গ্রাহকরা কি চান তা জানতে হবে যাতে আপনি সেই অনুযায়ী আপনার মেনু সামঞ্জস্য করতে পারেন।

মেকআপ পরিষেবা ( Makeover Service ) 

আপনি যদি ফ্যাশন এবং সৌন্দর্যে আগ্রহী হন তবে একটি সংক্ষিপ্ত বিউটিশিয়ান কোর্স নেওয়ার কথা বিবেচনা করুন শিল্প আপনার শংসাপত্র পাওয়ার পরে বাড়িতে-ভিত্তিক মেকআপ শিল্পী হিসাবে অর্থ উপার্জন করার বিভিন্ন উপায় রয়েছে। ছোট আকার এবং নমনীয়তার কারণে, আপনার যদি সীমিত অফিসের জায়গা থাকে তবে এই ধরনের কোম্পানি আদর্শ। উদ্যোক্তারা তাদের গ্রাহক বাড়ার সাথে সাথে বৈচিত্র্য আনতে পারে এবং গ্রুমিং এবং জুয়েলারি তৈরির মতো নতুন পরিষেবা অফার করতে পারে।

 

ঘরে বসে কাপড়ের ব্যবসা ( Garment push selling )

আজকাল কাপড়ের ব্যবসাতে অনেক বেশি লাভ। এবং, ভালো কোয়ালিটির সুন্দর কাপড় হলে জেকেও আপনার থেকে কাপড় কিনে নিবেন। সে, বাচ্ছাদের কাপড় হোক, বড়োদের কাপড় বা কেবল শাড়ি বা শার্ট সবটাই সহজে বিক্রি হতে পারে।

তাই, নিজের ঘরে কিছু ভালো ভালো শাড়ি বা অন্য ভালো কোয়ালিটির কাপড় এনে ঘর থেকেই কাপড়ের ব্যবসা চালাতে পারবেন।

আপনার কাপড়ের কোলেকশন এবং দেয়া দাম যদি লোকেদের ভালো লাগে তাহলে বিশ্বাস করুন, আপনার ঘরেই দোকানের মতো গ্রাহকের ভিড় লেগে যাবে।

তবে আবার বলি, কম দামে ভালো এবং সুন্দর শাড়ি বা অন্য কাপড় সবাই কিনতে চায়। সে, আপনার দোকান থেকে হোক কি ঘর থেকে, সেটা কোনো ধরণের পার্থক্য করেন।

তবে, নিজের ঘরোয়া কাপড়ের ব্যবসার অল্প প্রচার বা মার্কেটিং আপনার করতেই হবে। এতে, গ্রাহকেরা আপনার ব্যবসার বিষয়ে জানতে পারবেন।

তারপর, একজন থেকে শুনে আরো একজন, তারপর আরো একজন এভাবে একজন থেকে শুনে আরেকজন করে আপনার ঘর থেকেই কাপড় কেনার জন্য গ্রাহকের লাইন লেগে যাবে।

তবে প্রথমেই বেশি টাকার মাল কিনবেননা। ৫ থেকে ১০ হাজার টাকার শাড়ি বা অন্য কাপড় কিনে বিক্রি করুন। সফল হলে পরে আরো বেশি মাল কিনতে পারবেন।

টিউশন এবং কোচিং ক্লাস ( Tution Classes ) 

টিউশন এর ব্যবসা আজকাল অনেক সাংঘাতিক লাভজনক ঘরোয়া ব্যবসা হিসেবে প্রমাণিত হয়েছে। আপনারা নিজের ঘরেই একটি রুম নিয়ে সেখানে যেকোনো বিষয়ে tuition classes বা coaching classes করাতে পারবেন।

এই ব্যবসাতে আপনার বাইরে কোথাও যাওয়ার দরকার নেই। ছাত্ররা আপনার ঘরে আসবে, এবং আপনার তাদের ১ ঘন্টা করে পড়াতে হবে।

কম্পিউটারে ডেটা এন্ট্রি ( Computer Deta Entry ) 

আপনারা ইন্টারনেটে অনেক ধরণের ডাটা এন্ট্রির কাজ (data entry work) পেয়ে যাবেন, যেগুলি অধিক পরিমানে ঘরে বসেই করতে পারবেন। তবে, এই ধরণের ডাটা এন্ট্রির কাজের ব্যাপারে আপনারা বিভিন্ন পেপার (news paper) গুলিতেও পাবেন।

এমনিতে, ঘরে বসে ডাটা এন্ট্রির কাজ গুলি ভালো ঘরোয়া ব্যবসা হিসেবে আমি বলবোনা। তাও, অনেক বেশি পরিমানে সময় দিয়ে কাজ করলে, এই কাজ আপনার জন্য লাভ জনক হতে পারে।

ফুলের বিজনেস ( Florist ) 

বিভিন্ন ধরণের ফুলের চাহিদা রাখা লোকেদের অভাব নেই। এবং, বাজারেও খুব কম বা কেবল কিছু কিছু জায়গায় ফুলের গাছ পাওয়া যেতে পারে।

এই ক্ষেত্রে, নতুন নতুন এবং জনপ্রিয় কিছু ফুলের গাছ নিজের ঘরে এনে সেগুলি নিজের আসে পাশে থাকা লোকেদের বিক্রি করতে পারবেন।

ফুলের গাছের ব্যবসা খুব কম পরিমানে করা হয়। তাই, এই ধরণের ব্যবসা আপনার জন্য লাভজনক হতে পারে।

টি শার্ট প্রিন্টিং ( T-shirt printing )

আপনারা হয়তো জানেন, আজকাল t-shirt বা গেঞ্জি গুলিতে আমরা নিজের মতো করে লেখা বা ছবি প্রিন্টিং করিয়ে ব্যবহার করতে পারি।

এবং, এই ধরণের customized t-shirts লোকেদের মধ্যে অনেক জনপ্রিয় বা বিখ্যাত।

তাই, আপনি একটি টি-শার্ট প্রিন্টিং মেশিন (T-shirt printing machine) কিনে আনতে হবে। তারপর ভালো ভালো এবং আকর্ষণীয় লেখা বা ছবি গেঞ্জিতে প্রিন্টিং করিয়ে সেগুলি ভালো দামে বিক্রি করতে পারবেন।

তাছাড়া, লোকেরা নিজেদের গেঞ্জিতে নিজেদের হিসেবেও লেখা বা ছবি প্রিন্টিং করাতে পারলে, আপনার গেঞ্জির চাহিদা আরো বেশি বেড়ে যাবে।

হ্যান্ড মেড জুয়েলারি ( Hand maid jewellery ) 

অনেক মেয়েরাই এখন ঘরে সুন্দর সুন্দর কানের দুল ও হার বানিয়ে  তারপর সেগুলি দোকানে দোকানে এবং আসে পাশে লোকেদের বিক্রি করেন।

আপনিও বিভিন্ন রকমের কানের দুল বা অন্যান্য নিজে হাথে বানানো jewelry তৈরি কোরে, সেগুলি দোকানে দোকানে দিয়ে ব্যবসা করতে পারবেন।

এরকম ঘরে বসে আকর্ষণীয় handmade jewelry বানানোর কৌশল আপনারা YouTube এ ভিডিও দেখে শিখে নিতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!