Home » চলে গেলেন সন্তুর বাদক পণ্ডিত শিব কুমার শর্মা:

চলে গেলেন সন্তুর বাদক পণ্ডিত শিব কুমার শর্মা:

সন্তুর বাদক পণ্ডিত শিব কুমার শর্মা, মঙ্গলবার ৮৪ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে মুম্বাইতে মারা গেছেন। তিনি কিডনি রোগে ভুগছিলেন এবং গত ছয় মাস ধরে ডায়ালাইসিসে ছিলেন।

১৩ জানুয়ারী, ১৯৩৮ সালে জম্মুতে জন্মগ্রহণকারী শিব কুমার শর্মা, যিনি ১৩ বছর বয়সে সন্তুর বাজানো শুরু করেছিলেন, তিনি তবলা বাজানোতেও সমান পারদর্শী ছিলেন। প্রকৃতপক্ষে, তিনি তবলায় এত ভালো ছিলেন যে তিনি শুধুমাত্র স্থানীয় রেডিও স্টেশনের জন্য উভয় যন্ত্রই বাজানননি বরং সেতার বাদক পন্ডিত রবিশঙ্কর এবং সরোদ বাদক ওস্তাদ আলী আকবর খানের জন্য তবলা বাদক হিসেবেও সঙ্গী ছিলেন।

অর্থনীতিতে স্নাতকোত্তর, পণ্ডিত শিব কুমার শর্মার প্রতিভা প্রথম দিকে প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক ভি শান্তরামের দ্বারা স্বীকৃত হয়েছিল, যিনি ১৯৫৫ সালে, যখন পণ্ডিত শিব কুমার শর্মার বয়স মাত্র ১৭ বছর ছিল – তাকে তার চলচ্চিত্রের জন্য সঙ্গীত রচনা করার সুযোগ দিয়েছিলেন।

বছর পরে, তিনি সমানভাবে বিখ্যাত এবং প্রতিভাবান শাস্ত্রীয় সঙ্গীতশিল্পী, বাঁশিবাদক পণ্ডিত হরি প্রসাদ চৌরাসিয়ার সাথে একটি সফল অংশীদারিত্ব গড়ে তোলেন এবং শিব-হরির ব্যানারে এই জুটি বেশ কয়েকটি সিনেমার জন্য কিছু সর্বকালের হিট রচনা করেছিলেন। সিলসিলা, চাঁদনি, লামহে এবং দার সহ।

১৯৯১ সালে পদ্মশ্রী এবং ২০০১ সালে পদ্মবিভূষণ এবং ১৯৮৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের বাল্টিমোর শহরের সম্মানসূচক নাগরিকত্ব সহ জাতীয় ও আন্তর্জাতিকভাবে সম্মানিত – পণ্ডিত শিব কুমার শর্মা কখনোই তার কোনো ছাত্রের কাছ থেকে কোনো ফি নেননি, যার মধ্যে তার ছেলে রাহুলও ছিল। যিনি একজন দক্ষ সন্তুর বাদক নিজে  ১০০ তারের যন্ত্র শেখানোর জন্য।

পণ্ডিত শিব কুমার শর্মা ভারত থেকে প্রথম শাস্ত্রীয় সঙ্গীতশিল্পী যিনি একটি মিউজিক ভিডিও তৈরি করেছিলেন,  তিনি ১৯৯৮ সালে ইতিহাস তৈরি করেছিলেন, যখন তিনি এবং সুরকার ও সহশিল্পী হরিপ্রসাদ চৌরাসিয়ার সাথে নোবেল পুরস্কার অনুষ্ঠানে পারফর্ম করার জন্য ভারতের প্রথম দুই সঙ্গীতশিল্পী হয়েছিলেন, যা পছন্দের শ্রোতাদের দিয়েছিল এলটন জন, ফিল কলিন্স এবং অ্যালানিস মরিসেট।

কিন্তু সম্ভবত শর্মার সেরা প্রশংসা সেতারবাদক রবি শঙ্করের কাছ থেকে এসেছিল, যিনি তাকে এককভাবে “শাস্ত্রীয় পরিমার্জনের উচ্চতায় সন্তুরকে উন্নীত করার জন্য” একজন “সুপারস্টার” বলেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!