Home » চোপ ! একদম চুপ – সাংবাদিক কে ধমকে দিলেন পরিচালক অনীক দত্ত

চোপ ! একদম চুপ – সাংবাদিক কে ধমকে দিলেন পরিচালক অনীক দত্ত

সম্ভবত গত কালই, ( ভুতের ভবিষ্যৎ , ভবিষ্যতের ভুত ও অপরাজিত খ্যাত ) বিশিষ্ট চিত্র পরিচালক অনীক দত্ত নিজেই একটি সাক্ষাতকারে বলেছিলেন ”বুদ্ধিজীবী” শব্দটাই নাকি এখন একটা গালাগালি হয়ে গেছে। আর আজ তিনি নিজেই তার প্রমান হয়ে দাঁড়ালেন।

আজ প্রেস ক্লাবে সি পি এম সমর্থিত কিছু ”বুদ্ধিজীবী” ও সি পি এম নেতা , বর্তমান শাসক দলের  SSC কেলেঙ্কারি ও রাজ্যের প্রাক্তন শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের কাছ থেকে উদ্ধার হওয়া ৫৮ কোটি টাকা উদ্ধারের ঘটনা কে কেন্দ্র করে একটি সাংবাদিক সম্মেলনের আয়োজন করেন।

সেই সম্মেলনে উপস্থিত ছিলেন সি পি এম নেতা বিকাশ রঞ্জন ভট্টাচার্য সহ বেশ কিছু নেতা ও সি পি এম সমর্থন কারী বুদ্ধিজীবী দের মধ্যেয় ছিলেন অভিনেতা রাহুল বন্দ্যোপাধ্যায়, মানসী সিনহা, চন্দন সেন ও অনান্য অভিনেতা দের সাথেই ছিলেন চিত্র পরিচালক অনীক দত্ত ।

সব ঠিক ঠাকই চলছিল , বিভিন্ন পত্রিকা থেকে আসা সাংবাদিকরা তাদের প্রশ্ন গুলি এই ”বুদ্ধিজীবী” দের করছিলেন।  সি পি এম নেতা বিকাশ রঞ্জন ভট্টাচার্য সহ সকলেই সেই প্রশ্নের উত্তর নিজেদের মত করে দেবার চেষ্টা করলেও  এখানেই ঘটে ছন্দ পতন। জাগো বাংলা পত্রিকার সাংবাদিক কে অসভ্যের মত তেড়ে আসেন পরিচালক অনীক দত্ত এবং ”আঙ্গুল উঁচিয়ে” ধমক দিয়ে বলেন ” চোপ, একদম চুপ” । সাথে আরও বলেন – ” জাগো বাংলায় চাকরি করেন আবার বড় বড় কথা ! ”

এই  ” চোপ, একদম চুপ” উক্তি টি কারো সাথে মিলে যাচ্ছে না কি অনীক বাবু ? আপনি নিজেই একজন বুদ্ধিজীবী গালাগালি তা তো নিজেই প্রমান করে দিলেন?  যে সাংবাদিক যেখানেই বা যে পত্রিকা বা সংবাদ সংস্থার হয়ে কাজ করুন না কেন ” প্রশ্ন করা সাংবাদিকের গনতান্ত্রিক অধিকার এটা কি আপনার মত একজন পরিচালক যিনি অপরাজিত বানাতে পারেন তিনি জানেন না ? উনি একজন সাংবাদিক আপনি ওনাকেও কি রোদ্দুর রায় ভেবে ধমকে চুপ করাতে গেলেন ? অনুষ্ঠানে উপস্থিত অনান্য নেতৃবৃন্দ আপনাকে থামতে অনুরধ করা সত্ত্বেও আপনি থামলেন না। এইটুকু সৌজন্য বোধ আপনার নেই ?

আচ্ছা অনীক বাবু , আপনার কি মনে আছে , কিছু দিন আগে আপনার তৈরি করা সিনেমা ”ভবিষ্যতের ভুত” সিনেমা হল থেকে প্রদর্শনী হঠাত করে বন্ধ করে দেওয়ায় আপনি একাদেমির সামনে একটি বিক্ষোভ অবস্থানে বসেছিলেন এবং সেখানে আপনার ও আপনার কলা কুশলী দের বক্তব্য তো এই সাংবাদিক দের সামনেই তুলে ধরেছিলেন কিন্তু আপনারই সহকর্মী অভিনেত্রী সায়নী মিত্র অনেক কিছু বলার পরেও শাসক দলের নেত্রি হয়ে ভোটে দাঁড়ালেন কই তখন তো আপনি আঙ্গুল তুলে ধমক দিতে পারলন না ?

অনীক বাবু  – আপনাদের নিজেদের পত্রিকা ”গনশক্তি” কি নিয়ে আর কাদের কে সমর্থন করে লেখে সেটা নিশ্চয়ই আপনার জানা ?

অনীক বাবু – আপনাকে কে অধিকার দিল একজন সাংবাদিক কে ধমক দিয়ে চুপ করানোর ? সাংবাদিকতা দেশের অন্যতম স্বরাজ তন্ত্রের স্তম্ভ এতাও কি আপনার অজানা ? কটা সিনেমা করে এত অহ্নকার আপনার ? অস্কার পেলে কি করতেন ? সাংবাদিক দের তো খুনই করে ফেলতেন তাহলে ?

অনীক বাবু – আপনার থেকে সি পি এম নেতা শ্রী বিকাশ রঞ্জন ভট্টাচার্যের শিক্ষা ও জ্ঞান অনেক বেশি আজ তাকেও আপনি ছোট করলেন সাংবাদিক সম্মেলনে ।

যখন আপনার তৈরি ফিল্মের প্রচার দরকার তখন এই সাংবাদিক দের কেই তো ডাকেন । আবার আজ আমাদের কেই ধমক দিচ্ছেন ? আমার মনে হয় কোন কারনে আপনি অসুস্থ হয়ে পরছেন । আপনার চিকিতসার প্রয়োজন । আপনি একই সাথে আজ অনান্য বুদ্ধিজীবী দের কেও অপমান করে ফেলেছেন। নিজের সম্মান এর কথা না হয় নাই বা ভাবলেন ।

যাইহোক পাঁকে ইট ছুরে আর দুর্গন্ধ বাড়াতে চাই না । বরং সমস্ত সাংবাদিক দের উচিত এই বিশ্ব বরেন্য পরিচালক কে ”ব্যান” বা খবরের মধ্যেয় নিষিদ্ধ করা তাহলেই ওনার মগজ খুলবে।

পরিচালক অনীক দত্তের দ্রুত আরোগ্য কামনা করে এখানেই লেখা শেষ করলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!