Home » ”জগৎ জুড়ে রবির সুরে” – জগৎ মুখার্জী পার্ক দুর্গোৎসব কমিটি আয়োজিত এক সাংস্কৃতিক সন্ধ‍্যা।

”জগৎ জুড়ে রবির সুরে” – জগৎ মুখার্জী পার্ক দুর্গোৎসব কমিটি আয়োজিত এক সাংস্কৃতিক সন্ধ‍্যা।

জগৎ মুখার্জ্জী পার্কের দুর্গা পুজোর ইতিহাস ইতিমধ্যেই বহুশ্রুত। নতুন করে কিছু বললে তা শুধুই পুনরুক্তি হবে। আমি বরং দুর্গা পুজোর সাথে সাথে এই সাংস্কৃতিক অনুষ্ঠানের যে পরম্পরা সে বিষয় দু-চার কথা আপনাদের সাথে ভাগ করে নিই।

১৯৩৬ সালে যখন এ পুজোর সূচনা হয় রাজবল্লভ পাড়ায় চন্ডীদার গ্যারেজে, তখন থেকেই এই একটু ভিন্ন আঙ্গিকে এই সাংস্কৃতিক অনুষ্ঠানেরও সূচনা। আমাদের তখন জন্ম হয় নি, আর সে সময় পুজোর সাথে যুক্ত কেউ আজ আর নেই। শুনেছি অষ্টমীর দিন লাঠি খেলা হত। আর নবমীর সারারাত যাত্রা আর পালা গানের আসর বসত আজকের মদন মোহন রাস মঞ্চের সামনে। শোনা যায় তেমনি এক সন্ধ্যায় যাত্রা পালায় অভিনয় করেছিলেন ছবি বিশ্বাস। এখানেই ৬০ এর দশকে উৎপল দত্ত মঞ্চস্থ করেন “অলীকবাবু” নাটক।

আরও পরে বাদল সরকার ও এই মাঠে পথ নাটিকায় অভিনয় করে গেছেন। ৫০ এর দশকে শেষ দিকে অশোক গুপ্ত’র ঠাকুর তৈরি এ পুজোকে এক ভিন্নতর উচ্চাতায় পৌঁছে দিয়েছিল। একই সাথে রবীন্দ্রসঙ্গীতের এই অনুষ্ঠান। অশোকদার অনুপ্রেরণাতেই পুজোর চারদিন ধরে বাংলা আধুনিক বা সিনেমার গানের পরিবর্তে বাজানো হত শুধুমাত্র রবীন্দ্র সঙ্গীত। আর পুজোর পর রবীন্দ্র সঙ্গীতের অনুষ্ঠান। কলকাতা শহরে খোলা মাঠে মঞ্চ তৈরি করে এরকম রবীন্দ্র সঙ্গীতের অনুষ্ঠান সম্ভবত এটাই একমাত্র। আর কৌলিন্যের কথা যদি বলা যায় তাহলে রবীন্দ্র সঙ্গীতের এমন কোন সঙ্গীত শিল্পী বা বাচিক শিল্পী নেই যিনি এই মাঠে গান গেয়ে বা আবৃত্তি করে যান নি। দেবব্রত বিশ্বাস, হেমন্ত মুখোপাধ্যায়, সুচিত্রা মিত্র, কণিকা বন্দ্যোপাধ্যায়, অশোকতরু বন্দ্যোপাধ্যায়, সুমিত্রা সেন, শান্তিদেব ঘোষ সকলেই কোন কোন সময় এখানে সঙ্গীত পরিবেশন করে গেছেন। এখানে পুরনো যাঁরা আছেন, দর্শকাসনে তাঁদের অনেকেই নিশ্চয়ই জানেন এসব। আরও পরবর্তী সময়ে সৌমিত্র চট্টোপাধ্যায়, প্রদীপ ঘোষ, পার্থ ঘোষ, গৌরি ঘোষ, ব্রততী বন্দ্যোপাধ্যায় এখানেই আবৃত্তি করে গেছেন। এই প্রজন্মের শিল্পী দের মধ্যেও লোপামুদ্রা মিত্র এবারেও আছেন। তাছাড়া শ্রীকান্ত আচার্য, স্বাগতালক্ষ্মী দাশগুপ্ত, শ্রীরাধা বন্দ্যোপাধ্যায়, রেজওয়ানা বন্যা চৌধুরী, জয়তি চক্রবর্তী, শ্রাবণী সেন, ইন্দ্রানী সেন এঁরাও এখানে সঙ্গীত পরিবেশন করে গেছেন।

কৌলিন্য এবং এই ধরণের অনুষ্ঠানের উপযোগী পরিবেশের নিরিখে জগৎ মুখার্জ্জী পার্ক আজও অনন্য।

সেই চেরাচরিত ধারা বজায় রেখেই, ১নং ওয়ার্ড সাধারণ দুর্গোৎসব ও প্রদর্শনী জগৎ মুখার্জী পার্ক এর আয়োজন এক রবীন্দ্র সন্ধ‍্যার “জগৎ জুড়ে রবির সুরে” যা সাড়ম্বরে অনুষ্ঠিত হয়েগেল গতকাল সন্ধ্যায়। রবীন্দ্র সঙ্গীত পরিবেশনায় উপস্থিত ছিলেন বর্তমান প্রজন্মের বিখ্যাত সঙ্গীত শিল্পীরা, যেমন মনোজ মুরলী নায়ার, লোপামুদ্রা মিত্র, সঙ্গীত পরিচালক – জয় সরকার সাথে অভিনেতা ও গায়ক সাহেব চ‍্যাটার্জী। সমবেত গান পরিবেশনে ছিল – অরুপরতন। আর সমগ্র অনুষ্ঠানটি সৌমিত্র করের পরিচালনায় হয়ে উঠেছিল ভীষন রকম মনোগ্রাহী।

নগর ও স্থানীয় নাগরিকরা আগামী দিনেও, এই ঐতিহ্যের ধারাবাহিকতায় আশাবাদী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!