Home » দূর্গা পূজা স্পেশাল :  শেষ মিনিটের কিছু  ত্বকের যত্নের টিপস 

দূর্গা পূজা স্পেশাল :  শেষ মিনিটের কিছু  ত্বকের যত্নের টিপস 

যখন হাতে মাত্র আর এক সপ্তাহ বাকি একজন বাঙালিকে জিজ্ঞেস করলেই জানতে পারবেন বাঙালি নারী-পুরুষেরা দুর্গাপূজার প্রস্তুতি শুরু করে মাস খানেক আগে থেকেই। তারপরও একবার বীরেন্দ্র কিশোর ভদ্রের কণ্ঠে রেডিওতে ভোর চারটায় মহালয়া বেজে উঠলে, হঠাৎ উপলব্ধি হয় যে আর মাত্র সাত দিন বাকি এবং এখনও অনেক কিছু করার আছে। নারীরা যাতে এই সময় পোশাক এবং আনুষাঙ্গিকগুলিতে তাদের ফোকাস রাখতে পারে, আমরা ত্বক এবং শরীরের যত্নের কথা ভেবে প্রতিটি বাঙালি মহিলা তার সৌন্দর্য পরিকল্পনায় ঠিক কী অন্তর্ভুক্ত করবে এই এক সপ্তাহের বিউটি রুটিন এখানে উল্লেখ করা হলো –

মৃদু ক্লিনজার
যখন হাতে মাত্র আর সাত দিন বাকি, আপনার বার সাবানগুলিকে বিদায় বলুন এবং একটি হালকা ক্লিনজার কিনে নিন । হালকা ক্লিনজার ত্বকের জন্য পুষ্টিকর এবং এর pH ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। বার সাবানে সিরামাইড বা গ্লিসারিন থাকে যা প্রাথমিকভাবে আপনাকে সতেজ অনুভব করাতে পারে কিন্তু ত্বকের জন্য ক্ষতিকর।

এক্সফোলিয়েটর

চিনি, চাল, লবণ বা ওটসের মতো সাধারণ দানাদার গুঁড়ো দিয়ে বাড়িতে স্ক্রাব তৈরি করুন। অলিভ অয়েল, নারকেল তেল বা লেবুর রসের সাথে যে কোনও গুঁড়ো মিশ্রিত করুন এবং আপনি এই স্ক্রাবগুলি প্রতিদিন একবার আপনার ত্বক সম্পূর্ণরূপে পরিষ্কার করতে ব্যবহার করতে পারেন।

চোখের যত্ন

পূজার জন্য আপনার সৌন্দর্যে, শুধু একটি ভাল ব্র্যান্ডের আই ক্রিম যোগ করুন। ঘুমানোর তিরিশ মিনিট আগে আপনার চোখের নীচে আই ক্রিম লাগান নিয়মিত ভাবে। আপনি যদি চোখের ক্রিম লাগান এবং ঠিক পরে ঘুমাবেন, তবে এটি সত্যিই কাজ করে না। তাই, ভালো ফলাফলের জন্য ঘুমাতে যাওয়ার ৩০ মিনিট আগে আপনার চোখের ক্রিম লাগাতে হবে। একটি ইলেকট্রিকাল ফেসিয়াল ক্লিনজিং ফেস ব্রাশ কিনে নিন পূজার আগে পর্যাপ্ত ত্বকের যত্নের জন্য। এক্সফোলিয়েশন বা ক্লিনজিংয়ের সময়, এই ব্রাশটি আপনার সারা মুখে ম্যাসাজ করুন যাতে এটি আপনার ছিদ্র এবং মৃত কোষগুলিকে পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করে আপনার ত্বককে উজ্জ্বল এবং সতেজ দেখায়।

ময়েশ্চারাইজার

বছরের কোনো সময়েই আপনি আপনার CTM রুটিন পরিবর্তন করতে পারবেন না। যাইহোক, দুর্গা পূজার সাত দিন আগে আপনি সবসময় আপনার বিদ্যমান CTM-এর বিকল্প করতে পারেন। আপনি হাইড্রেটিং ময়েশ্চারাইজার ব্যবহার করুন যা বাতাস থেকে ত্বকে জল এবং আর্দ্রতা টেনে আনে। এটি ত্বককে হাইড্রেটেড রাখবে ।

রাতে ত্বকের যত্নের রুটিন

দুর্গাপূজার বিউটি টিপসগুলিতে, রাতের ত্বক এবং সৌন্দর্যের যত্নের নিয়মে বিশেষ মনোযোগ দেওয়া উচিত। আপনার স্বাভাবিক টোনার বা ময়েশ্চারাইজারের চেয়ে, এই সময় একটি ত্বকের সিরাম এবং নাইট কেয়ার ক্রিম ব্যবহার করুন। দুর্গাপূজার আগে প্রতি রাতে এই দুটি একসাথে ব্যবহার করলে ত্বকের গঠনে পরিবর্তন আসবে এবং আপনি অবশ্যই পার্থক্য অনুভব করবেন।

এসপিএফ সহ একটি ডে ক্রিম বাধ্যতামূলক

দুর্গাপূজার ঠিক আগে যে ডে ক্রিম ব্যবহার করবেন তাতে অবশ্যই এসপিএফ উপাদান থাকতে হবে। সূর্যের রশ্মি ত্বকের ক্ষতি করে এবং সেরকম কিছু না ঘটে তা নিশ্চিত করার জন্য আপনাকে অবশ্যই একটি ডে ক্রিম ব্যবহার করতে হবে যাতে এসপিএফ সুবিধা রয়েছে। এসপিএফ সহ ক্রিমগুলি সূর্যের জ্বলন্ত তাপ থেকে ত্বককে রক্ষা করে এবং ত্বককে নিস্তেজ হতে দেয়না।

ক্লে মাস্ক
পূজা শুরু হওয়ার শেষ সাত দিনে, নিশ্চিত হয়ে নিন যে আপনি কেবল মাটির মুখোশই লাগাচ্ছেন। ক্লে মাস্ক বিকল্প দিন বা দুই-তিন দিনের ব্যবধানে প্রয়োগ করা যেতে পারে। ত্বকে ক্রমাগত কাদামাটির মুখোশের প্রয়োগ এটিকে পরিষ্কার করে, সমস্ত শক্ত ময়লা এবং ধুলো নিষ্কাশন করে, যখন আপনি প্যান্ডেলগুলিতে দেবী দর্শন করবেন তখন মুখকে তাজা দেখাবে।

ফেয়ারনেস উইথ Fruit  ফেসিয়াল
ভিড়ের কারণে দুর্গাপূজার আগে পার্লার বা সেলুনে ঢোকা একটি চ্যালেঞ্জ। এছাড়াও, পার্লারে এই সময় আপনাকে এত ধরণের ফেসিয়াল অফার করা হয় যে আপনি কোনটি বেছে নেবেন তা বিভ্রান্তিতে পড়েন। দুর্গাপূজার আগে সব ধরনের ত্বকের জন্য সবচেয়ে নিরাপদ ফেসিয়াল হল ফ্রুট ফেসিয়াল যা আপনি ঘরে বসেও করতে পারেন। ফলগুলি ত্বকের এপিডার্মিসে কাজ করে, ছিদ্রগুলিতে প্রবেশ করে এবং আপনাকে একটি দুর্দান্ত চেহারা দেয়।

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!