Home » দেশের ৭৫০ জন ছাত্রীর তৈরি করা স্যাটেলাইট SSLV-D1/EOS-02 অন্তরিক্ষে পৌছে দিল ভারতীয় পতাকা

দেশের ৭৫০ জন ছাত্রীর তৈরি করা স্যাটেলাইট SSLV-D1/EOS-02 অন্তরিক্ষে পৌছে দিল ভারতীয় পতাকা

দেশের ৭৫তম স্বাধীনতা বর্ষ পূর্তি উপলক্ষে দেশ জুড়ে পালিত হচ্ছে ”আজাদি কা অমৃত মহোৎসব” । এই উপলক্ষে আজ ISRO ,শ্রী হরি কোটা থেকে একটি রকেত প্রক্ষেপিত করা হয় মহাকাশে । এটি মহকাশে পৌঁছে দেশের জাতীয় পতাকা উত্তোলন করে রাখবে যা পৃথিবীতে মহাকাশ গবেশনার মধ্যেয় এই প্রথম পদক্ষেপ , শুধু টাই নয় এই রকেট বা স্যাটেলাইট টি তৈরি করেছ দেশের ৭৫ টি বিভিন্ন স্কুলের প্রায় ৭৫০ জন ছাত্রীরা একসাথে কাজ করে। দেশের ছাত্রীদের দ্বারা নির্মিত স্যাটেলাইট মহাকাশে জাতীয় পতাকা উত্তোলন করতে গেল এটিও বিশ্বের মহাকাশ গবেষক দের কাছে এই প্রথম তাছারাও যে পদ্ধতি তে এই স্যাটেলাইট টি তৈরি করতে যে সময় লেগেছে এবং এর যা ওজন হয়েছে সেটিও একটি আশ্চর্যের বিষয়।

 

ISRO-র মহাকাশ বৈজ্ঞানিক রা জানিয়েছেন এই স্যাটেলাইটের ওজন দারিয়েছে মাত্র ৭৫০০ কিলো এবং যা তৈরি করতে সময় লেগেছে মাত্র ৭ দিন। এটি অনান্য ছোট দেশ জাদের নিজস্ব স্যাটেলাইট নেই তাদের কেও সাহায্য করবে এবং এই SSLV-D1/EOS-02 পৃথিবীর অনান্য দেশের কাছেও একটি অন্যতম পথ প্রদর্শক হয়ে রইলো।

SSLV-D1/EOS-02 তার নির্দিষ্ট সময়ের মধ্যেয়ই মহাকাশে পৌঁছে তার সোলার প্যানেল খুলে ভারতের জাতীয় পতাকা উত্তোলন করে তার প্রতি মুহূর্তের ছবি ISRO কে পাঠাতে থাকবে।

রইলো ISRO-র থেকে লাইভ লিঙ্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!