Home » নেতাজীর গুমনামি কাহিনী – EXCLUSIVE EDITORIAL

নেতাজীর গুমনামি কাহিনী – EXCLUSIVE EDITORIAL

Soumen D : নেতাজী সুভাষ চন্দ্র বোস, এই নাম টাই বাঙালী তথা ভারতীয় দের ধমনীতে অগ্নিস্রোত বইয়ে দেবার জন্য যথেষ্ট। কিন্তু আমাদের দুর্ভাগ্য , আমাদের মাতৃভূমি ভারত বর্ষ স্বাধীন হবার ৭৭ বছর অতিক্রান্ত হবার পরেও আমরা আজও নেতাজীর শেষ জীবন বা তার শেষ অবধি কি ঘটেছিল সেই সম্পর্কে অজ্ঞাত । আজ তথ্য প্রযুক্তির ব্যাবহার করে আমরা মঙ্গল গ্রহে পৌছে যাবার পরেও দেশের প্রথম সেনা বাহিনীর প্রতিষ্ঠাতা কে নিয়ে এত ভূল তথ্য আমাদের সামনে কেনই বা রাখা ? কেন নেতাজী সংক্রান্ত ফাইল ভারতীয় দের কাছে ভারত সরকার গোপন করে রাখবেন তার কারণ আজও একটা বড় রহস্য।

দেশ স্বাধীন হবার পর ভারতবর্ষে কতো শত নেতাজী এলেন কিন্তু আজও প্রকৃত ”নেতাজী” সম্পর্কে বেশীর ভাগ নেতা- ই ণিশ্চূপ । তবে তারা সকলেই নেতাজী প্রেমী, নেতাজীর অনুগামী।

দ্য ইন্ডিয়ান ক্রনিকেলস অন্তত এই বিষয়ে খুব ছোট একটি সংস্করণ মাধ্যম। আমরা যারা এখানে দায়িত্বে আছি আমরা আজ মাথা নিচু করে এটা স্বীকার করতে বাধ্য হই যে আমরা নিজেরাও স্কুলের পাঠ্য বই তে নেতাজী কে নিয়ে যা জেনেছি তার বেশীর ভাগ টাই ভূল। তবুও দায়ভার তুলে নিয়েছি নেতাজী কে নিয়ে জানবার , জানাবার।

আমরা জানিনা, আমরা এ বিষয়ে কতটা সত্য আপনাদের সামনে আনতে পারবো কারণ আমরা খুবই নগণ্য ও  সামান্য । তবুও চেষ্টা করছি সত্য টা আপনাদের সামনে আনার। অন্যদের মত নেতাজী কে নিয়ে ব্যবসা করতে আমরা চাইনা। জানি অনেক শক্তির প্রয়োজন , হয়তো আমাদের কেও থামানোর খুব সহজ চেষ্টা করা হবে।

তবে বর্তমান রাজনৈতিক পরিস্থিতি দেখে বার বার আমাদের মনে একটাই প্রশ্ন জাগে । আমরা কি সত্যি চাই নেতাজি ফিরে আসুন বা নেতাজির সাথে ঠিক কি হয়েছিল সেই সত্য ভারতীয়রা জানুক ?

যাইহোক আমরা আমাদের দেশ নায়ক নেতাজি কে নিয়ে শুরু করছি একটি সিরিজ – আমাদের সাথে নেতাজির অন্তর্ধান নিয়ে কথা বললেন বিশিষ্ট নেতাজি গবেশক ডাঃ জয়ন্ত চৌধুরী । রইলো সেই সাক্ষাতকারের ভিডিও । আজ প্রথম পর্ব

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!