Home » বাংলার বিনোদন জগতে ফের নক্ষত্রপতন

বাংলার বিনোদন জগতে ফের নক্ষত্রপতন

বৈশালী মণ্ডলঃ মারা গেলেন বিশিষ্ট চিত্র পরিচালক তরুণ মজুমদার. সেই সঙ্গেই অবসান হল বাংলা সিনেমার একটি যুগের।
বিগত কয়েক দিন ধরেই অসুস্থতার কারণে তিনি এসএসকেএম(SSKM) উডবার্ন ওয়ার্ডে ভর্তি ছিলেন. তাঁর চিকিৎসার জন্য পাঁচ সদস্যের একটি মেডিকেল বোর্ডও গঠন করা হয়.
অবশেষে আজ হাসপাতালেই শেষ নিশ্বাস ত্যাগ করলেন বিশিষ্ট এই চিত্র পরিচালক.
মারা যাবার সময়ে তাঁর বয়স হয়েছিল ৯১ বছর.
দীর্ঘ ২২ বছর ধরে কিডনির সমস্যায় ভুগছিলেন দাদার কীর্তি, শ্রীমান পৃথ্বীরাজ, পরশমনির মতো কালজয়ী সিনেমার পরিচালক.
গত সপ্তাহে অবস্থার অবনতি হওয়ায় তাঁকে ভর্তি করা হয় এসএসকেএম(SSKM) হাসপাতালে.
কিডনির সমস্যার সাথে ফুসফুসেও সমস্যা দেখা দিয়েছিলো তাঁর. এর পর গতকালই অবস্থার অবনতি হওয়ায় তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়েছিল.
হাসপাতাল সূত্রের খবর, সময় গড়ালেও উন্নতি হয়নি পরিচালক তরুণ মজুমদারের শারীরিক অবস্থার. আজ সোমবার তা অতি সংকটজনক হয়ে ওঠে.

শরীরে ইনফেকশন দেখা দিয়েছিলো আগেই, ডায়ালিসিসও চলছিল একটানা. তবে শেষমেশ বিপদ থেকে রক্ষা করতে পারলেন না চিকিৎসকরা।
তরুণ মজুমদারের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
তিনি লিখেছেন, বিশিষ্ট চিত্রপরিচালক তরুণ মজুমদারের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। …ভিন্নধারার রুচিসম্মত সামাজিক চলচ্চিত্র নির্মাণে তরুণ মজুমদার উজ্জ্বল নিদর্শন রেখে গেছেন। তাঁর ছবিতে রবীন্দ্রসংগীতের প্রয়োগ দর্শককে আবিষ্ট করে রাখে। তরুণ মজুমদার পরিচালিত উল্লেখযোগ্য চলচ্চিত্র, বালিকা বধূ, শ্রীমান পৃথ্বীরাজ, ফুলেশ্বরী, দাদার কীর্তি, ভালবাসা ভালবাসা, সংসার সীমান্তে, গণদেবতা, শহর থেকে দূরে, পথভোলা, চাঁদের বাড়ি, আলো ইত্যাদি উল্লেখের দাবি রাখে।

তিনি পদ্মশ্রী, জাতীয় পুরস্কার, বিএফজেএ পুরস্কার, ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডসহ বিভিন্ন পুরস্কারে সম্মানিত হয়েছেন। তাঁর প্রয়াণ চলচ্চিত্র জগতে এক অপূরণীয় ক্ষতি।

তাঁর শেষ ইচ্ছা অনুযায়ী তার মৃত্যুর পর কোন সরকারি আরম্ভার হবে না, এবং তিনি মৃত্যুর পর তার দেহ দানে ইচ্ছুক ছিলেন। ইতিমধ্যেই সংকট নেত্রালয় থেকে তার চক্ষু গ্রহণ করা হয়েছে আজ বিকেলে SSKM হসপিটাল এর তার পূর্ণাঙ্গ শরীর দান করে দেয়া হবে বলে তার পরিবার সূত্রে জানানো হয়েছে। এভাবেই হয়ত একজন সৃষ্টিকর্তা মৃত্যুর পরেও আমাদের মধ্যে তার মহান সিদ্ধান্তের মধ্যে দিয়ে চিরকাল অমর হয়ে রইলেন। তার যে চোখ দিয়ে তিনি বিভিন্ন চলচ্চিত্রের ফ্রেম ক্যামেরার মাধ্যমে ধরে জনসাধারণকে আনন্দ দিয়েছেন সেই চোখ অমর করে রেখে গেলেন আরো কোন এক মানুষের জন্য। THE INDIAN CHRONILES পরিবারের তরফ থেকে তার পরিবারের প্রতি রইল সমবেদনা ও তরুণ মজুমদারের প্রতি রইল গভীর শ্রদ্ধা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!