Home » বাগুইহাটি দেশবন্ধু নগরের “উপলব্ধি”-র আয়জনে বসন্ত উৎসব।

বাগুইহাটি দেশবন্ধু নগরের “উপলব্ধি”-র আয়জনে বসন্ত উৎসব।

আর মাত্র একটা দিন বাকি, তারপরেই দোল। বাঙালির বারো মাসের তেরো পার্বনের অন‍্যতম এই রঙের উৎসব, প্রেম আর ভালোবাসার উৎসব দোল। রাধা কৃষ্ণেরও আগে থেকে গুপ্ত সাম্রাজ্যের আমল থেকে চলে আসা এই প্রথাগত আনন্দ উৎসবের আয়োজন কেই বলা হয় বসন্ত উৎসব।

সমগ্র পশ্চিমবঙ্গ তথা কলকাতা শহরের নানান প্রান্তে বিভিন্ন সংস্থা ইতিমধ্যেই আয়োজন করেছে এই বসন্ত উৎসবের। ঠিক সেই ছন্দেই এ বছর প্রথমবার বসন্ত উৎসবের আয়োজন করে বাগুইহাটি দেশবন্ধু নগরের “উপলব্ধি”। না আর পাঁচ টা ক্লাবের মত নয় এই “উপলব্ধি”-র পরিবার। পাড়ার প্রতিটা বাড়ীর মহিলা আর কচিকাচা দের এখানে অগ্রনীয় ভূমিকা থাকে তার পরে পুরুষদের। “উপলব্ধি” মহিলা পরিচালিত একটি সামাজিক প্রতিষ্ঠান। যারা শুধুমাত্র সাংস্কৃতিক অনুষ্ঠানেই সীমাবদ্ধ নয়, আপদে বিপদে প্রয়োজনে প্রতিটি পরিবার, প্রতিটি পরিবারের পাশে থাকে।

গতকাল সন্ধ‍্যায় বাগুইহাটির দেশবন্ধু নগর মেতে উঠেছিল উপলব্ধির আয়োজনে বসন্ত উৎসবে। পাড়ার মহিলাদের আয়োজিত এই বসন্ত উৎসবে উপস্থিত ছিলেন স্থানীয় পুরপিতা শ্রী আশুতোষ নন্দী ও পুরসভার এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার শ্রী মনোদীপ মুখার্জী। প্রদীপ প্রজ্বলনের সাথেই তাঁরা এই অনুষ্ঠানের শুভ সুচনা করেন। স্থানীয় পুরপিতা শ্রী আশুতোষ নন্দী ও পুরসভার এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার শ্রী মনোদীপ মুখার্জী উভয়েই স্থানীয়দের যাবতীয় অভাব অভিযোগের সমাধান করার কথা উল্লেখ করার পর “উপলব্ধি”-র কার্যকলাপ ও ভূমিকার প্রশংসা করেন এবং মহিলা পরিচালিত এই সামাজিক প্রতিষ্ঠানের জন‍্য একটি ভবনের ব‍্যবস্থা করার প্রতিশ্রুতি দেন।

এরপরেই পাড়ার কচিকাঁচা দের নিয়ে শুরু হয় এই দারুন সাংস্কৃতিক অনুষ্ঠান। বসন্ত উৎসবের নাচ গান কবিতা আর আবীরের রঙে রঙিন হয়ে ওঠে অনুষ্ঠানটি। অবশ‍্যই সাথে ছিল রসনা তৃপ্তির আয়োজন। সব মিলিয়ে “উপলব্ধি”র এই সামাজিক উদ্যোগ স্থানীয় মানুষের মন জয় করে আগামীদিনে আপদে বিপদে কাঁধে কাঁধ মিলিয়ে চলার প্রতিশ্রুতি দেয়। আপনাদের জন‍্য রইলো গতকালের সেই অনুষ্ঠানের কিছু ভিডিও মুহুর্ত। আমাদের ইউটিউব চ‍্যানেলটি সাবসক্রাইব করতে ভুলবেন না।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!