Home » ভাইপো-র বিয়েতে ৫০০ আর ১০০ টাকার নোট আকাশ থেকে বর্ষালেন বিজেপি নেতা। কোথায় ইডি? কোথায় সিবিআই?

ভাইপো-র বিয়েতে ৫০০ আর ১০০ টাকার নোট আকাশ থেকে বর্ষালেন বিজেপি নেতা। কোথায় ইডি? কোথায় সিবিআই?

গত বছর জুলাই মাস থেকে আমাদের রাজ‍্যের খবর দেশের সব সংবাদ মাধ‍্যমের শিরোনামে। শুরুটা হয়েছিল তৎকালীন শিক্ষামন্ত্রী তথা তৃনমৃল নেতা পার্থ চট্টোপাধ্যায়ের গ্রেফতারী দিয়ে। তার বান্ধবীর বাড়িথেকে ইডি উদ্ধার করেছিল প্রায় নগদ ৫০ কোটি টাকা ও প্রচুর সোনার অলংকার। এর পরথেকেই কলকাতার বহু জায়গাতে তল্লাশি অভিযান শুর করে ইডি ও সিবিআই।  এক এক করে গ্রেফতার হয়েছেন মানিক ভট্টাচার্য থেকে শিক্ষা দফতরের দায়িত্বে থাকা বেশ কিছু আধিকারিক। কিছুদিন আগেই হুগলীর তৃনমূল যুবনেতা কুন্তল ঘোষ কেও একই ষড়যন্ত্রে লিপ্ত থাকার অভিযোগে এবং শিক্ষকতা চাকরী বিক্রি করে কোটি কোটি টাকা চাকরী প‍্রার্থীদের থেকে তোলার জন‍্য গ্রেফতার করে ইডি। এছাড়া হুগলী অঞ্চলের বেশ কিছু ছোট তৃনমূল নেতা বা শাষকদলের ঘনিষ্ঠ দের কেও তদন্তে তলব করেছে সিবিআই। এমনকি কিছুদিন আগেই দক্ষিন কলকাতার এক আবাসন ব‍্যাবসায়ীর অফিসে গোপন তথ‍্যের ভিত্তিতে রাতভোর তল্লাশি চালিয়ে ইডি উদ্ধার করেছে কোটি কোটি বেআইনি নগদ টাকা। যদিও এই টাকা গরু পাচার বা কয়লা পাচার চক্রের বলেই আশঙ্কা করেছেন ইডি আধিকারিকরা।

বাংলার ইতিহাসে, বাংলার জনগণ  এত কোটি কোটি টাকা নগদে এই প্রথম দেখলো। এর থেকে বোঝাই যাচ্ছে যে কেন্দ্রীয় সরকারের অঙ্গুলী হেলনেই এই তদন্ত প্রক্রিয়া জোর কদমে চলছে। কিন্তু একথা কেন্দ্রীয় সরকার মানতে নারাজ। তাদের বক্তব্য অনুযায়ী ইডি, সিবিআই কেন্দ্রীয় তদন্তকারী দল তারা নিয়মানুযায়ী স্বাধীন ভাবেই কাজ করছেন। কিন্তু অদ্ভুত ভাবে দেশের অন‍্যত্র কেন্দ্রীয় সরকারের ঘনিষ্ঠ নেতারা প্রকাশ‍্যে আকাশ থেকে টাকার বৃষ্টি করালেও সেসব কেন্দ্রীয় তদন্তকারী দল দেখতে পাচ্ছেন না।

সম্প্রতি এরকমই টাকার বৃষ্টির একটি ভিডিও সামাজিক মাধ‍্যমেই ভাইরাল হয়েছে। গুজরাতের, অগৌলে গ্রামের প্রাক্তন গ্রাম পঞ্চায়েত প্রধান, বিজেপি ঘনিষ্ট নেতা করিম ভাই তার ভাইপোর বিয়ে উপলক্ষ্যে বাড়ির ছাদ থেকে ৫০০ ও ১০০ টাকার নোট উড়িয়ে বৃষ্টি করলেন। সেই নোট কুড়োতে হুড়োহুড়ি শুরু হল।

এই ভাইরাল ভিডিও নিয়েই রাজ‍্যের তৃনমূল নেতারা, পক্ষপাতিত‍্যের অভিযোগ তুলছেন ইডি-র বিরুদ্ধে। অবিলম্বে করিম ভাইয়ের বিরুদ্ধে আর্থিক তদন্তের দাবী তুলছেন অনেকেই।

ভারতীয় সংস্কৃতির ধারা অনুযায়ী, বিবাহ বা অন‍্য আনন্দ উৎসবে টাকা এই ভাবে ওড়ানোর কোন প্রচলন নেই। হলেও তার পরিমান বৃষ্টির মতো নয়। অন‍্যদিকে এই ঘটনা ভারতীয় মুদ্রা কে অসম্মানের সমতূল‍্য। এর সাথেই বার বার উঠে আসছে আদানি প্রসঙ্গ। কেন ভারতের বিজেপি ঘনিষ্ঠ এই বিত্তশালী ব‍‍্যাবসায়ির আর্থিক কেলেঙ্কারির তদন্ত হবে না সেই নিয়েও দেশের অন‍্য রাজনৈতিক দল গুলি ইতিমধ্যেই প্রশ্ন তুলেছেন লোক সভায়।

গুজরাতে করিম ভাইয়ের সেই ভিডিও রইলো আপনাদের জন‍্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!