Home » মা-বাবার বন্ধু, অর্থাৎ মানালির শম্পা আন্টি । মা- এর মতোই করলেন, মানালি- অভিমন্যুর জামাইষষ্ঠী….

মা-বাবার বন্ধু, অর্থাৎ মানালির শম্পা আন্টি । মা- এর মতোই করলেন, মানালি- অভিমন্যুর জামাইষষ্ঠী….

শোভন মল্লিক ,কলকাতা : গত বৃহস্পতিবার জামাইষষ্ঠী হয়ে গিয়েছে।বিভিন্ন সেলেবদের জামাইষষ্ঠীর বিভিন্ন ছবি এখনো ঘোরাফেরা করছে সোশ্যাল মিডিয়ার ফিডে। মানালি অভিমন্যুর জামাইষষ্ঠীর কোনো ছবি জামাইষষ্ঠীর দিন দেখতে পাওয়া না গেলেও । অবশেষে শনিবার সেই সকল ছবি এলো সোশ্যাল মিডিয়ায়। মানালি লিখেছেন, তাদের ক্ষেত্রে এই বছরের জামাইষষ্ঠীটা হয়েছে অনেকখানি আলাদা।

মা-বাবার বন্ধু, অর্থাৎ মানালির শম্পা আন্টি । মা- এর মতোই করলেন, মানালি- অভিমন্যুর জামাইষষ্ঠী….

এইবারে আমরা দেখেছি, কোথাও শাশুড়ি ষষ্ঠী কোথাও বৌমা ষষ্ঠী । আবার শশুর হয়েই করছেন জামাইকে ভরপুর আদর আপ্যায়ন। কিন্তু মানালি অভিমন্যুর ক্ষেত্রে চিত্রটা একেবারেই ভিন্ন। মানালি আজকে সোশ্যাল মিডিয়াতে জামাইষষ্ঠীর বিভিন্ন মুহূর্ত ভিডিওর মাধ্যমে শেয়ার করেছেন। সঙ্গে কেন তাদের জামাইষষ্ঠীটা স্পেশাল হয়েছে। সেটাও তার লেখার মাধ্যমে ফুটে উঠেছে।

মা-বাবার বন্ধু, অর্থাৎ মানালির শম্পা আন্টি । মা- এর মতোই করলেন, মানালি- অভিমন্যুর জামাইষষ্ঠী….

তিনি তার ছোটবেলাকার বিভিন্ন স্মৃতি সম্পর্কে লিখেছেন এবং তার দিদা এবং তার মা কি ভাবে জামাইষষ্ঠী উদযাপন করতেন। সেই সম্পর্কেও লিখেছেন মানালি। তার দিদা অত্যন্ত যত্ন সহকারে নিয়ম মেনে জামাইষষ্ঠীর অনুষ্ঠান উদযাপন করতেন।তার দিদা চলে যাওয়ার পর থেকে তার মা সকল জামাইষষ্ঠীর দায়িত্ব নিয়েছিলেন। কিন্তু তার মা চলে যাওয়ার পরেই তার বাবা এবং দাদুই যতটা পারতেন জামাইষষ্ঠী পালন করবার চেষ্টা করতেন। কিন্তু এই বছরে দাদুও তাদের সকলকে ছেড়ে চলে গিয়েছেন। সেই কারণেই তারা ভেবেছিল এবার আর জামাইষষ্ঠী উদযাপন করবে না ।

কিন্তু সেখানে তার মা বাবার বন্ধু তাদের জামাইষষ্ঠী টাকে অন্যরকম করে তুলেছেন। তার মা-বাবার বন্ধু সঙ্গীতা মুখার্জি অভিমুন্য এবং মানালির বাবাকে ডেকে জামাইষষ্ঠী পালন করেন। মানালির মায়ের মত সুন্দর করে গুছিয়ে পুরোটা সম্পন্ন করেন তিনি। তার মায়ের বিভিন্ন স্মৃতির কথা বারবার মনে পড়ছিল মানালির। সেই মুহূর্তে যেন ফিরে গিয়েছিল তার পুরনো স্মৃতিতে, পুরনো দিনে।

সত্যি কখন যে অজান্তেই রক্তের সম্পর্ক না হয়েও, কিছু মানুষ আপন হয়ে ওঠে। তা আমরা জানতেই পারি না এইরকম অসম্ভব কিছু মুহূর্তের সম্মুখীন না হলে । পরও যে আপন হয় সেটাই আবার প্রমাণ হলো সমাজের সামনে ।সেই দিনটাকে সুন্দর করে তোলার জন্য। সংগীতা মুখার্জী অর্থাৎ মানালি তার প্রিয় শম্পা আন্টিকে একরাশ ভালোবাসা জানিয়েছেন। হয়তো শম্পা আন্টি ছাড়া এই বছরে জামাইষষ্ঠীটা এতটা স্পেশাল হতোই না। মানালির লেখায় একটা কথা তো পরিষ্কার ।তার শম্পা আন্টির কারণেই,তার মা এবং দিদার স্মৃতিগুলো আর একবার চোখের সামনে স্পষ্ট হয়ে উঠেছিল মানালির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!