Home » শুরুর কথা – সম্পাদকীয়

শুরুর কথা – সম্পাদকীয়

নমস্কার ,

আজ থেকে পথ চলা শুরু হল দ্যা ইন্ডিয়ান ক্রনিকেলসের। ভারতের ইতিহাস চিরকালই বর্ণময়, যা আজও সাক্ষী হয়ে আছে অতীত ভারতীয় সাম্রাজ্জ্যের নানান ওঠা পড়ার। কত রকম ভাবে আমাদের এই সুজলা শুফলা শস্য শ্যামলা কে আঘাত করা হয়েছে। মুঘল সাম্রাজ্য থেকে ব্রিটিশ দের রাজত্ব আর দেশ স্বাধীন হবার পর থেকে আজ অবধি কতরকম ভাবে আমাদের দেশ কে লুঠ করা হয়েছে , কত রকম ভাবে আমাদের দেশের বিভীষণরা আমাদের দেশের রাষ্ট্রপতি কে অন্য দেশে হত্যা করার ষড়যন্ত্রে লিপ্ত হয়ে নিজে ও নিজের পরিবার কে সমৃদ্ধ করেছেন তা ক্রমশ উন্মোচিত হয়ে চলেছে। যদিও আজ ভারতের ইতিহাসের অন্যতম রহস্য উন্মোচিত হওয়া বাকি আছে জার দিকে তাকিয়ে আছে প্রায় গোটা বিশ্ব। ভারতের বীর সন্তান নেতাজী সুভাষচন্দ্র বোসের মৃত্যু রহস্য। যার অনেক টাই আজ উন্মোচিত। কিন্তু সবটা এখনো অজানা ।  তবে শুধু  এখানেই শেষ নয়। ভারতের ইতিহাস ক্রমবর্ধমান । রাজনীতি ছাড়াও রয়েছে  শিল্প সংস্কৃতি থেকে নানান বিষয় যা অন্য দেশের কাছে আজও বেশ ঈর্ষার। তবে সেই সব জায়গাতেই আজ নানান ষড়যন্ত্র চলছে । আর সেই সব কিছুই লিপিবদ্ধ করছে সাংবাদ মাধ্যম। বদলেছে শুধু কারিগরি দক্ষতা । সংবাদ পত্রের জায়গায় এসেছে ডিজিটাল পোর্টাল। ইন্ডিয়ান ক্রনিকেলস ও অন্যতম ডিজিটাল পোর্টাল তবে দৃষ্টি ভঙ্গী টা একেবারেই আলাদা । আমাদের দেশ ভারতবর্ষ গন্তান্ত্রিক দেশ অথচ আজ সংবাদ মাধ্যম সেই জন গন মন কেই এক প্রকার অবহেলা করতে শুরু করেছে। আমরা চেষ্টা করবো সেই জনগনের মতামত আপনাদের সামনে তুলে ধরার। ইতিহাস রচিত হোক গণতান্ত্রিক পদ্ধতিতে। অর্থলোভী ঐতিহাসিকরা তো লিখতে ভুলে যান লাল বাহাদুর শাস্ত্রীর কথা। বাদ চলে যায় পাঠ্যক্রম থেকে । তাই এই নতুন প্রচেষ্টা । ইতিমধ্যেই অনেকে আমাদের এই ভাব ধারা কে বলেছেন পাগলামি। বলেছেন ঘরের খেয়ে বনের মোষ তাড়ানো । অনেকে বলেছেন আমাদের উচিত নয় এই বেওসায় নামা।

আসলে আমরা/ আমি একটু অন্যরকম ভাবি। আমরা ভাবি সেই সেই অপু দুর্গার কথা, যারা আলের পার ধরে ছুটেছিল রেলগাড়ি দেখতে। আমরা ভাবি সেই চারজন বেকার অঙ্কুশের কথা যারা ছিল সমাজ কোষের নিউক্লিয়ার। ভাবি শঙ্কর মুদির কথা।

সংবাদ মাধ্যমের দায় কি কি তা হয়তো আজ আর নতুন করে আমাকে বলতে হবে না তবুও সব খারাপ খবরের উপস্থাপনার মাঝে আমরা সম্প্রচার করতে চলেছি একেবারেই অন্য মাত্রার খবর যা মানুষ কে অনুপ্রানিত করবে নতুন করে বাঁচার। ঠিকানা খুঁজে পাবে সবুজের। যেখানে মৃত্যু ভয় নেই, যেখানে বারুদের গন্ধ নেই , যেখানে নেই বিশ্বাসঘাতকের আস্তানা । চাই শুধু আপনাদের আশীর্বাদ আর সহযোগিতা । আপনারাও চাইলে আমাদের এই সম্পাদকীয় তে লিখতেই পারেন আপনাদের মনের সব অনুভুতি । পাথেয় হোক আমাদের এই নতুন বন্ধুত্ব । পাথেয় হোক এই নতুন আন্দোলন ।

দেখা হবে প্রত্যহ –

নমস্কার ।

সৌমেন দাস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!