Home » শ্রেষ্ঠ ঢাক সম্মান দ্বিতীয় পর্যায়ের বিচার পর্ব প্রায় শেষ। এগিয়ে কারা ?

শ্রেষ্ঠ ঢাক সম্মান দ্বিতীয় পর্যায়ের বিচার পর্ব প্রায় শেষ। এগিয়ে কারা ?

কে পাবে শ্রেষ্ঠ ঢাক সম্মান?

দু-দুটো বছর করোনাসুরের দাপটে হুজুগে ও আবেগি বাঙালী ছিল মাস্ক ও গৃহবন্দি। কাছের মানুষ দের নিয়ে আনন্দ উৎসব করার সুযোগ থেকে হয়েছে বঞ্চিত। কিন্তু এ বছর সেই আতঙ্ক আর নেই। এখন অনেকটাই আগের মত স্বাভাবিক। তাই এ বছর পুজোয় বাঙালী জাতি অাগের দুবছরের আক্ষেপ মিটিয়ে আনন্দ করবে তা আগেই আন্দাজ করা গিয়েছিল তাতে ঘৃতাহৃতি যোগ হল যখন গত বছরের শেষ দিকেই বাঙালির এই দূর্গা পুজো কে ইউনেসকো থেকে হেরিটেজ অ‍্যাওয়ার্ড দিয়ে সম্মানিত করা হল।

প্রথমা ; দ্বিতীয়া থেকেই দেখা গেল জনস্রোত। হুজুগে বাঙালির বাঁধ ভাঙা আবেগ যা সামলাতে বহু বিখ্যাত পুজা মন্ডপে প্রশাষন কেও হিমসিম খেতে দেখা গেছে।

এবছর আমাদের দ‍্যা ইন্ডিয়ান ক্রনিকেলস থেকে বাঙালির প্রানের ও আবেগের পুজোতে আয়োজন করা হয়েছিল এক নতুন পুজো সম্মানের; শ্রেষ্ঠ ঢাক সম্মান ২০২২।

ঢাক ; এক অতি প্রাচিন ভারতীয় বাদ‍্যযন্ত্র। কবে থেকে সঠিক এর চল শুরু তা সঠিক ভাবে জানা যায়না। কাঠের গুড়ি কেটে খোল বানিয়ে তাতে মৃত পশুর চামড়া দিয়ে এই বাদ‍্যযন্ত্র প্রস্তুত করা হয়। যা বিশেষত পুজোর অনুষ্ঠানেই ব‍্যাবহার করা হয়। বাংলায় এই ঢাকের প্রয়োগ প্রাচিন কাল থেকেই শারদোৎসবেই হয়ে এসেছে। বাংলার আবাল বৃদ্ধ বনিতা তাই দেখে এসেছে।
বাংলার এই ঐতিহ্যবাহী পুজো কে উৎসাহিত করতে এগিয়ে এসেছেন বহু বানিজ‍্যিক ও সামাজিক সংস্থা, তাদের পুরস্কৃত করার মাধ‍্যমে।
কিন্তু এত সমারোহের মাঝেও ব্রাত‍্য থেকে গেছেন প্রত‍্যন্ত গ্রাম বাংলা থেকে আসা ঢাকীরাই। চাষের ফসল ভালো হোক বা বাড়ীঘর ভেসে যাক বন‍্যায়, তারা শারদোৎসবে চলে আসেন বিভিন্ন পুজো মন্ডপে, সামান‍্য কিছু পারিশ্রমিক ও আনন্দের বিনিময়ে। কিন্তু এই ঢাকীদের কোনদিনও শিল্পীর সম্মান দেওয়া হয়নি।

এবার দ‍্যা ইন্ডিয়ান ক্রনিকেলস শ্রেষ্ঠ ঢাক সম্মান নিয়ে শহরের উত্তর থেকে দক্ষিন, পূর্ব থেকে পশ্চিম প্রায় ২৫০ টি পুজো মন্ডপে খুজে বেড়িয়েছে সেই সব ঢাকী শিল্পীদের।

যারা এগিয়ে রইলো তাদের নাম

নিউ আলিপুর সুরুচি সংঘ
এস বি পার্ক, বেহালা ঠাকুর পুকুর
নাকতলা উদয়ন সংঘ
বালিগঞ্জ ২১ পল্লী
হাজরা পার্ক সার্বজনীন
বরানগর লোল‍্যান্ড নেতাজী কলোনী
সিকদার বাগান সার্বজনীন
হাতিবাগান নবীনপল্লী
দক্ষিনদাড়ী ইউথ ফোরাম
জগত মূখার্জী পার্ক শ্যামবাজার 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!