Home » সত্যই কি এতটা নেগেটিভ রিভিও পাবার যোগ্য বিশমিল্লা ? REVEW REPORT

সত্যই কি এতটা নেগেটিভ রিভিও পাবার যোগ্য বিশমিল্লা ? REVEW REPORT

কেমন হল বিশমিল্লা ? সত্যই কি এতটা নেগেটিভ রিভিও পাবার যোগ্য বিশমিল্লা ? ”ভাগ্যিস” সত্যজিৎ রায় বা ঋত্বিক ঘটকের সময় ইউটিউব রিভিউ ছিল না !!!!! রিভিউ রিপোর্টে – সোমনাথ চট্টোপাধ্যায় । 

একটা সময়, যখন বাঙালীর কাছে মনোরঞ্জন-এর এত সাধন ছিলনা , তখনও সত্যজিৎ রায়ের ”পথের পাঁচালী” আর ঋত্বিক ঘোটকের ”মেঘে ঢাকা তারা” দেখে বাঙালী ভূল মূল্যায়ন করেছিল।

মাত্র কয়েকদিন আগেই মুক্তি পেয়েছে ইন্দ্রদীপ দাশগুপ্ত পরিচালিত বিশমিল্লা। যেখানে আমরা বাংলা সিনেমা জগতের অন্যতম বেশকিছু অভিনেতা – অভিনেত্রীকে দেখতে পেয়েছি। কিন্তু সিনেমা মুক্তির সঙ্গেই সঙ্গেই এ সিনেমার ভবিষ্যৎ নিয়ে পরিচালক থেকে শুরু করে কলাকুশলীরাও চিন্তিত। এর অন্যতম কারণ হলো একদিনে কিছু মানুষের নেগেটিভ রিভিউ এবং অন্যদিকে কিছু সংগঠনের তরফ থেকে এই সিনেমাকে বয়কটের দাবি। যা এতদিন ধরে বলিউডের মতো বেশ কিছু সিনেমায় আমরা দেখতে পেয়েছিলাম এখন ধীরে ধীরে এই ট্রেন্ড বাংলা সিনেমার উপরেও দেখা যাচ্ছে…।

এই বয়কট বয়কট খেলা নিয়ে বহু তারকাও তাদের মতামত দিয়েছে। যেমন রুদ্রনীল ঘোষ বলেছেন কোথাও গিয়ে তার মনে হয় চিত্রনাট্য কিছুটা অন্যরকম হলে হয়তো ভালো হতো। সোহম চক্রবর্তী বলেন যেকোন পরিচালক বা অভিনেতা নিজের মতো করে যেকোন বিষয়কে তুলে ধরতে পারে কারণ দিনের শেষে তারা একজন শিল্পী। আর শিল্পীর কোন ধর্ম হয়না। অন্যদিকে রাজ চক্রবর্তী বলেন সোশ্যাল মিডিয়ায় যেসব প্রোফাইল থেকে আমরা এই বয়কট শব্দ দেখতে পারছি তার বেশিরভাগই ফেক প্রোফাইল এবং কিছু গোষ্ঠী থেকে এটা করা হচ্ছে। অন্যদিকে এই সিনেমার পরিচালক বলেন ইন্দ্রদীপ দাশগুপ্ত বলেন কোথাও গিয়ে মানুষের কাছে ভুল বার্তা দেওয়া হচ্ছে। এবং প্রত্যেক মানুষকে এই সিনেমা দেখতে বলবো তাহলেই মানুষ তা বুঝতে পারবেন ..।

অন্যদিকে শুধু যে বয়কট তা নয়! বেশ কিছু সাধারণ দর্শক এবং ইউটিউবারও বলেছেন এই সিনেমার চিত্রনাট্য ঠিক পরিষ্কার নয়। এবং বাংলার অন্যতম একজন ইউটিউবার বলেছেন সিনেমায় সবকিছুই যেন একটু তাড়াতাড়ি হয়ে গেল। আরো সময় নিয়ে বানানো উচিত ছিল। তবে এতকিছুর পরেও বলতে হবে এই সিনেমা বাংলায় একদমই ভিন্ন ধারার ছবি। একদিকে যেমন এই সিনেমায় বাঁশি , সানাই বলা বাহুল্য সুরকে নিয়ে একটি ছেলের জীবন যুদ্ধ তুলে ধরা হয়েছে। অন্যদিকে এই সিনেমার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হলো অসম প্রেম যা সিনেমায় আমরা ঋদ্ধি সেন এবং শুভশ্রী গাঙ্গুলীর মধ্যে দেখতে পাই। এভাবে সুর ও অসম প্রেমকে একই সুতোয় বেঁধে কোন সিনেমা বানানো হয়তো এতটাও সোজা নয়। এক ছেলের বাঁশির প্রেমে পড়ে কিভাবে এক মেয়ে তার সর্বস্ব উজাড় করে দিতে পারে তা এই সিনেমার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় এবং কোথাও গিয়ে হয়তো মানুষ এই বিষয় গুলোকেই ঠিক ধরতে পারেনি আর নাহলে বয়কট বয়কট খেলায় এতটাই মত্ত হয়ে গেছে যে সিনেমার মূল বিষয়কে বোঝার চেষ্টা অবধি করেনি..।

তবে সমস্তটাই আমাদের একটি ধারণা বা মতামত। আমরা কোন ধর্মকেই ছোট বা বড়ো করছিনা আমাদের রাম ও রহিম দুজনেই সমান। কারন দিনের শেষে মনুষ্যত্ব আসল। তবে বাংলা ছবির স্বার্থে নয় নিজেরা ভালো খারাপ বিচার করার জন্যও এই সিনেমা একবার দেখতে পারেন। আর কিছু না হোক একদম ভিন্ন ভাবনা নিয়ে এই সিনেমা বানানো।

আরো বিনোদন জগতের খবর পেতে The Indian Chronicles এর সাথে থাকুন। বিনোদন এর আরেক নাম The Indian Chronicles.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!