Home » সিঙ্গল পুরুষ দের জন‍্যও এবার স্বাথ‍্যস্বাথী ঘোষনা করতে চলেছেন রাজ‍্য সরকার।

সিঙ্গল পুরুষ দের জন‍্যও এবার স্বাথ‍্যস্বাথী ঘোষনা করতে চলেছেন রাজ‍্য সরকার।

কোভিড পরবর্তীকালে রাজ‍্য সরকার ও মাননীয়া মূখ্যমন্ত্রীর অনুপ্রেরনায় পশ্চিমবঙ্গে চাল হয় “স্বাথ‍্যসাথী” কার্ড। এই কার্ডের আওতায় আসা পরিবারের সদস‍্যরা কলকাতার বিভিন্ন সরকারি হাসপাতাল ও বেসরকারি হাসপাতাল থেকে প্রায় 90% কম খরচে চিকিৎসা করাতে পারবেন। চিকিৎসার বাকি সব খরচাই বহন করবেন রাজ‍্য সরকার।

SYMBOLIC SAMPLE IMAGE

কোভিড পরবর্তীকালে রাজ‍্য সরকারের এই প্রকল্প দুয়ারে সরকারের সাথেই পশ্চিমবঙ্গের মানুষের হাতে পৌঁছে যায়। নিয়মানুযায়ী পরিবারের সকল প্রাপ্তবয়স্ক সদস‍্যরা এই কার্ডের আওতায় আসতে পারতেন কিন্তু এই স্বাথ‍্যস্বাথী কার্ড পরিবারের মহিলা গৃহকর্ত্রীর থেকেই শুরু হত। অবিবাহিত পুরুষ বা বিধবা পুরুষরা এই কার্ড করাতে পারতেন না।

মাননীয়ার অনুপ্রেরণায় অনান‍্য প্রকল্প গুলি যেমন, কন‍্যাশ্রী ; যুবশ্রীর পাশাপাশি এই স্বাথ‍্যস্বাথী সাধারণ মানুষের কাছে ভীষন জনপ্রিয় হয়। সাধারণ মানুষ থেকে বিরোধী দলের সমর্থক সকলেই এই স্বাথ‍্যস্বাথী প্রকল্পে নিজের পরিবারের নাম নথিভুক্ত করান। কিন্তু এর সাথে সাথেই বিতর্ক তৈরী হয় যখন বেশকিছু সরকারি ও বেসরকারী হাসপাতাল এই স্বাথ‍্যস্বাথী প্রকল্পের রোগীদের বিনা চিকিৎসায় ফেরাতে উদ্যোগী হয়। বেশ কিছু হাসপাতাল প্রথম দিকে এই স্বাথ‍্যস্বাথী প্রকল্পের রোগীদের প্রথম দিকে চিকিৎসা পরিষেবা প্রদান করে পরবর্তীকালে রাজ‍্য সরকারের কাছে টাকা বকেয়া থাকায় এই প্রকল্পের রোগীদের পরিষেবা দিতে অস্বীকার করে। তৈরী হয় বিরোধী দলের আর এক নতুন অভিযোগ। যদিও এর পাশাপাশি বহু মানুষ এই স্বাথ‍্যস্বাথী প্রকল্পের আওতায় পরিষেবা পেয়ে মাননীয়ার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।

আজ কিছুক্ষণ আগে FAM অর্থাৎ FEARLESS AITC MEMBERS এর তরফ থেকে একটি টুইট করে ঘোষনা করা হয়। সেখানে বলা হয়, এবার স্বাথ‍্যস্বাথী প্রকল্পে নিয়ম বদলে সিঙ্গল পুরুষদের ও এই স্বাথ‍্যস্বাথী প্রকল্পের আওতায় আনাহবে। এটি বাস্তবায়িত হলে বহু স্ত্রীহীন পরিবার বা বহু মানুষ আবার নতুন করে স্বাথ‍্যস্বাথী প্রকল্পের দ্বারা উপকৃত হবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!