Home » হানি ট্র‍্যাপ থেকে কি ভাবে নিজেকে নিরাপদ রাখবেন

হানি ট্র‍্যাপ থেকে কি ভাবে নিজেকে নিরাপদ রাখবেন

হানি ট্র্যাপ হল একটি রোমান্টিক বা যৌন সম্পর্কের ব্যবহার জড়িত অনুসন্ধানমূলক অনুশীলন যা আন্তঃব্যক্তিক, রাজনৈতিক (রাষ্ট্রীয় গুপ্তচরবৃত্তি সহ) বা আর্থিক উদ্দেশ্যে করা হয়। হানি ট্র্যাপ বা ফাঁদে এমন একজন ব্যক্তির সাথে যোগাযোগ করা হয় যার কাছে একটি গোষ্ঠী বা ব্যক্তির প্রয়োজনীয় তথ্য বা সংস্থান রয়েছে;  ট্র্যাপার তারপর লক্ষ্যকে একটি মিথ্যা সম্পর্ক (যা প্রকৃত শারীরিক হতে পারে বা নাও হতে পারে) যাতে তারা তথ্য সংগ্রহ করতে পারে বা লক্ষ্যের উপর প্রভাব ফেলতে পারে।

“হানি ট্র্যাপ” শব্দটিও ব্যবহার করা হয় যখন ডেটিং সাইটগুলি একজন ভিকটিমকে অ্যাক্সেস পেতে ব্যবহার করা হয়।

যখন একটি অবৈধ রোমান্টিক সম্পর্ককে “লক্ষ্য” বা তদন্তের বিষয় বলে সন্দেহ করা হয় তখন ব্যক্তিগত তদন্তকারীরা প্রায়ই স্ত্রী, স্বামী এবং অন্যান্য অংশীদারদের দ্বারা হানি ট্র্যাপ তৈরি করার জন্য নিযুক্ত করা হয় । মাঝে মাঝে, এই শব্দটি ব্ল্যাকমেইলে ব্যবহারের জন্য অপরাধমূলক ছবি তোলার উদ্দেশ্যে একটি সম্পর্ক তৈরি করার অনুশীলনের জন্য ব্যবহার করা যেতে পারে।  একটি হানি ট্র্যাপ প্রাথমিকভাবে হানি ট্র্যাপ-এর বিষয়ে প্রমাণ সংগ্রহ করতে ব্যবহৃত হয়।  নতুন ব্যবহারকারীকে অবৈধ মাদকে আসক্ত করতে এবং মাদক চোরাচালানের জন্য হানি ট্র্যাপ ব্যবহার করা হয়।

এজেন্ট এবং ক্লায়েন্ট তাদের পূর্বের পরামর্শের সময় কী সিদ্ধান্ত নেয় তার উপর নির্ভর করে প্রতিটি অ্যাসাইনমেন্ট পরিবর্তিত হয়। একটি সাধারণ অ্যাসাইনমেন্টের মধ্যে থাকে, এজেন্ট মুখোমুখি যোগাযোগের মাধ্যমে বিষয়ের সাথে যোগাযোগ শুরু করে। এজেন্ট যোগাযোগকে আরও অন্যান্য আউটলেটে নিয়ে যাওয়ার চেষ্টা করবে যার মধ্যে রয়েছে: ই-মেইল, টেক্সট মেসেজিং, ফোন কল ইত্যাদি। এর পরের ধাপটিকে অ্যাসাইনমেন্টের সবচেয়ে গুরুত্বপূর্ণ মুহূর্ত হিসেবে বিবেচনা করা যেতে পারে। এজেন্ট বিষয়টিতে দ্বিতীয় বৈঠকের প্রস্তাব করবে।  বিষয়বস্তু আরও যোগাযোগের জন্য সম্মত হয় কিনা তা নির্ধারণ করবে যে অ্যাসাইনমেন্টটি আরও গভীরে যাবে বা শেষ হবে।  হোটেলগুলিকে প্রায়ই মিলনের জায়গা হিসেবে ব্যবহার করা হয়, যৌন মিলনের জন্য নয়, তবে বিষয়টি সম্পর্ককে আরও বাড়াতে চায় কিনা তা নির্ধারণ করতে। একবার তদন্ত শেষ হলে, এজেন্ট বিষয়ের সাথে তাদের যোগাযোগের যেকোন রেকর্ডটি উল্টে দেবে। রেকর্ড করা অন্যান্য নথির মধ্যে রয়েছে: ফটোগ্রাফ, ভিডিও, ভেন্যু অ্যাপয়েন্টমেন্ট ইত্যাদি।

হানি ট্র্যাপ থেকে সাবধান! এই ধরনের গ্যাং ফাঁদ সেট করার জন্য মহিলাদের দিয়ে পুরুষদের টার্গেট করা হয়। ফেক অ্যাকাউন্ট থেকে ফেসবুক চ্যাটের মাধ্যমে প্রথমে নারীরা পুরুষদের সঙ্গে বন্ধুত্ব করে।

এই ধরনের মহিলারা পুরুষদের ভিডিও কল করে এবং এমনকি তাদের পোশাক খুলে ফেলতে পারে। যদি একজন মানুষ তার অনুসরণ করে, তাকে ফাঁদে ফেলার জন্য শীঘ্রই কল রেকর্ড করা হয়।  এই চক্রটি তারপরে সোশ্যাল মিডিয়ায় আটকে পড়া লোকদের অর্থের জন্য ব্ল্যাকমেইল করতে থাকবে এবং তাদের রক্তাক্ত করবে।

সাইবার অপরাধের সাথে মোকাবিলা করার জন্য পুলিশ এই গণনার জন্য নিম্নলিখিত টিপস শেয়ার করেছে:

১) সামাজিক মিডিয়া অ্যাকাউন্ট লক রাখা এবং অজানা অনুরোধ গ্রহণ থেকে বিরত থাকা।

২) অজানা নম্বরে টেক্সট বা সাড়া না দেওয়া বা ভিডিও কলের উত্তর না দেওয়া।

৩) অপরিচিতদের বিনোদন না দেওয়া এবং তাদের সাথে সোশ্যাল মিডিয়ায় তথ্য বিনিময় না করা।

৪) তাদের নির্দেশ অনুসরণ না করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!