Home » প্রাণের তোয়াক্কা না করে,মালদার “হিরো” এখন আজহারউদ্দিন

প্রাণের তোয়াক্কা না করে,মালদার “হিরো” এখন আজহারউদ্দিন

স্বর্ণালী পাত্র : বুধবার মালদহের মুচিয়া চন্দ্রমোহন হাইস্কুলে, ক্লাস ভর্তি পড়ুয়াদের মাঝে হাতে বন্দুক, অ্যাসিড এর বোতল আর ছুরি নিয়ে ঢুকে যায় এক বন্দুকবাজ। সেই মুহূর্তে নিজের প্রাণের ঝুঁকি নিয়ে পড়ুয়াদের বাঁচাতে বন্ধুকধারির ওপর ঝাঁপিয়ে পড়েন ওয়েস্ট বেঙ্গল পুলিশ সার্ভিস এর অফিসার ,মালদার ডিএসপি আজহারউদ্দিন খান।


জানা গিয়েছে বন্দুকবাজ ওই ব্যক্তির নাম দেব বল্লভ। প্রায় ৭০ জন পড়ুয়াকে বন্দুক দেখিয়ে পনবন্দি করে রেখেছিল ওই ব্যক্তি। পড়ুয়া থেকে অভিভাবক সবাই যখন ভয়ে, আতঙ্কে জড়োসড়ো ঠিক সেই মুহূর্তেই বুদ্ধির জোরে নিজের প্রাণের তোয়াক্কা না করেই ওই বন্দুকবাজের উপর ঝাঁপিয়ে পড়েন আজহারউদ্দিন। তৎক্ষণাৎ বাকি পুলিশকর্মীরাও কব্জা করে ফেলে ওই বন্দুকধারীকে। তারপর দেব বল্লভকে গ্রেফতার করা হয়।

মালদার “হিরো” আজহারউদ্দিন আদতে কলকাতার বাসিন্দা। জন্ম ১৯৮৫ এর ৩১শে জুলাই। প্রথম থেকেই তিনি পুলিশ নন। প্রাথমিক পর্যায়ে ২০০৭-২০১১ সাল পর্যন্ত তিনি কাজ করেন একটি বেসরকারি সংস্থার মার্কেটিং বিভাগে। ২০১৩ সালে WBCS পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ২০১৬ সাল থেকে কাজে যোগ দেন তিনি। প্রথম পোস্টিং জলগাও – এর SDPO হিসেবে। নিজের প্রাণ বাজি রেখে দুঃসাহসিকতার এই কাজ করার পরও নির্বিকার আজহারউদ্দিন। তিনি বলেন, “৭০টি শিশু প্রাণের থেকে কি আমার জীবনের মূল্য বেশি? কখনোই নয়। ওই পরিস্থিতিতে আমার এত কিছু মাথায় ছিল না। আমরা যখন খবর পেয়ে ঐ স্কুলে যাই, একটা জিনিসই ভাবছিলাম যেভাবেই হোক ওই ক্লাসরুমে উপস্থিত প্রত্যেক শিশুকে অক্ষত অবস্থায় বের করতে হবে।”
মালদার স্কুলে আজহারউদ্দিনের তৎপরতা ও পুলিশের ভূমিকার প্রশংসা করেছেন সকলে। এমনকি নবান্ন থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আজহারউদ্দিনকে কুর্নিশ জানায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!