Home » কালো মেঘেই নাকি বাস করছে ভয়ংকর সব ব্যাকটেরিয়া…

কালো মেঘেই নাকি বাস করছে ভয়ংকর সব ব্যাকটেরিয়া…

শোভন মল্লিক, কলকাতা: আকাশে কালো মেঘ দেখলেই মনটা যেন খুশিতে ভরে ওঠে। আর যদি হয় তা এই গরমের মধ্যে, তাহলে তো আর কোনো কথাই নেই। কিন্তু এই কালো মেঘেই নাকি ধ্বংসের কারণ হতে চলেছে। কিন্তু কেন? এই প্রশ্নটা নিশ্চয়ই মনে ঘুরে বেড়াচ্ছে। বিজ্ঞানীরা বলছেন, এই কালো মেঘেই লুকিয়ে রয়েছে ভয়ংকর সব ব্যাকটেরিয়া। যা শুধু মানুষ নয় গোটা জীবকুলের ক্ষতি করতে সক্ষম।

RAINY CLOU

কানাডা ও ফ্রান্সের বিজ্ঞানীদের গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। মেঘের মধ্যেই লুকিয়ে রয়েছে ভয়ংকর সব ব্যাকটেরিয়া। যা দশ-কুড়ি কিলোমিটার নয়।এক দেশ থেকে অন্য দেশে ঘুরে বেড়াচ্ছে। মেঘের নমুনা পরীক্ষা করেই এমন তথ্য তুলে ধরেছেন বিজ্ঞানীরা। ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে ২০২১ সালে অক্টোবর মাস পর্যন্ত, সমুদ্রপৃষ্ঠের ১,৪৬৫ মিটার উচ্চতা থেকে ওই নমুনা সংগ্রহ করা হয়। পুঞ্জীভূত মেঘকে জলে পরিণত করে এই পরীক্ষা নিরীক্ষা চলে । তারপরেই উঠে আসে এই ভয়ংকর তথ্য। সর্বনিম্ন ৩৩০ প্রতি মিলিলিটারে ও সর্বাধিক ৩০ হাজার ব্যাকটেরিয়ার সন্ধান মিলেছে । তাদের ধ্বংস করতে অ্যান্টিবায়োটিকও পরাজিত। এরা বেশিরভাগই ড্রাগ-রেজিস্ট্য়ান্ট ব্যাকটেরিয়া । আর পাঁচটা ব্যাকটেরিয়াকে ধ্বংস করা আর এদের ধ্বংস করা এক নয়।

এই ব্যাকটেরিয়া বেশী ভাগই জীবিত এবং এরা মেঘের মধ্যে থাকতে পারে বছরের পর বছর।কম তাপমাত্রায় এরা তীব্র সক্রিয় থাকে । এর জন্য দায়ী মূলত পরিবেশ দূষণই । এই ব্যাকটেরিয়া মিশ্রিত পুঞ্জিভূত মেঘ স্থলভাগে নেমে এলে ।গোটা জীব কুলের উপর নেমে আসতে পারে ভয়ংকর বিপদ। বিভিন্ন রকম ভাবে ক্ষতি করার শক্তি রাখে এই ব্যাকটেরিয়া। বাতাসের ক্ষুদ্রাতিক্ষুদ্র ধূলিকণা, দূষিত গ্যাসের কণা বা অ্য়ারোসল পার্টিকলে ভরে করে এরা উপরে ওঠে। তারপর মেঘে জমতে থাকে। এই ব্যাকটেরিয়া যুক্ত মেঘের বৃষ্টি যদি পৃথিবীর বুকে নেমে এলেই ঘোর বিপদের সম্ভাবনা নিশ্চিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!