Home » “ফিরিয়ে দাও” খ্যাত শাফিন আহমেদ প্রয়াত

“ফিরিয়ে দাও” খ্যাত শাফিন আহমেদ প্রয়াত

অনেকেই হয়তো এই নামটির সাথে পরিচিত নন, তবে যারা সংগীত চর্চা করেন, বা যারা নব্বইয়ের দশকের বাংলা ব্যান্ড যুগের আস্বাদ পেয়েছেন তারা নিশ্চই এই গান টি এখনো মনে রেখেছেন, ফিরিয়ে দাও, “আমারই প্রেম তুমি ফিরিয়ে দাও”।

নব্বইয়ের দশকে যে কটি বাংলা ব্যান্ড সকলের মনে রাজত্ব করেছে তাদের মধ্যে অন্যতম ছিলো বাংলাদেশের মাইলস। যার লিড গিটারিস্ট ও ভোকালিস্ট ছিলেন শাফিন আহমেদ।

১৯৬১ সালের ১৪ই ফেব্রুয়ারী জন্মগ্রহণ করেন, মা সংগীত শিল্পী ফিরোজা বেগম ও বাবা সুরকার কমল দাশগুপ্ত, তাই ছোট থেকেই সংগীতের পরিবেশে বড় হয়ে ওঠেন। উচ্চাঙ্গ সংগীতের সাথে নজরুল গীতির তালিম নিয়েছিলেন বাবার কাছেই। এরপর দাদা হামিন আহমেদ ইংল্যান্ডে পড়াশোনার করার কারণে সেখানেই একটি ব্যান্ড তৈরী করেন যার নাম ছিলো মাইলস। পরবর্তী কালে যা বাংলাদেশ ও কলকাতায় ব্যান্ড গুলির মধ্যে ছিলো অগ্রনীয় ভূমিকায়।

সেই সময় তার গাওয়া বেশ কিছু গানের মধ্যে “নিঃস্ব করেছো আমায়” “তবু ফিরে এলেনা” ইত্যাদি গান গুলি আজও মানুষের মনের মধ্যে বেজে চলেছে।

আজ সকালে, মার্কিন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া তে একটি হাসপাতালে চিকিৎসারত অবস্থায় পরলোক গমন করেন। শাফিন আহমেদ চিরকাল বাংলা সংগীত প্রেমীদের হৃদয়ে থেকে গেলেন তার অনবদ্য গানের সৃষ্টির মাধ্যমে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!