Home » “বেহালা বালানন্দ ব্রহ্মচারী হাসপাতালে” উদ্বোধন হলো, সকলের নাগালের মধ্যে অসুস্থ সদ্যোজাত শিশুদের জন্য এন-আই-সি-ইউ….

“বেহালা বালানন্দ ব্রহ্মচারী হাসপাতালে” উদ্বোধন হলো, সকলের নাগালের মধ্যে অসুস্থ সদ্যোজাত শিশুদের জন্য এন-আই-সি-ইউ….

শোভন মল্লিক , কলকাতা: আমাদের সকলের মাথায় একটি ধারণা থাকেই। নার্সিংহোম মানেই বহু ব্যয় সাপেক্ষ বিষয় । উচ্চবিত্ত ছাড়া নাসিংহোমে চিকিৎসা করানো সম্ভব হয় না । কিন্তু “বেহালা বালানন্দ ব্রহ্মচারী হাসপাতাল” সেই সমস্ত ধারণাকে মুছে, ক্রমাগত একের পর এক সমাজ সেবামূলক কাজ করে চলেছে । এবার তাদের উদ্যোগ, অসুস্থ শিশুদের জন্য কম খরচে এন-আই-সি-ইউ । যাতে কোনো মা-বাবাকে পয়সার অভাবে সন্তানহারা না হতে হয় । সেই কারণেই নিম্নবিত্ত মানুষদের হাতের নাগালের মধ্যেই, কম খরচে চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। সত্যিই এক অসাধারণ উদ্যোগ নিল “বেহালা বালানন্দ ব্রহ্মচারী হাসপাতাল” ।

"বেহালা বালানন্দ ব্রহ্মচারী হাসপাতালে" উদ্বোধন হলো, সকলের নাগালের মধ্যে অসুস্থ সদ্যোজাত শিশুদের জন্য এন-আই-সি-ইউ….

উদ্বোধনের শুভক্ষণে উপস্থিত ছিলেন, সম্পাদক শ্রী দীপক সরকার, হাসপাতালের সভাপতি ডঃ তন্ময় রায়চৌধুরী, সেই অঞ্চলের পৌরমাতা ও অনিল কুমার রায় এক্স ডাব্লুবিপিএস সিইও। এছাড়াও উপস্থিত ছিলেন, হাসপাতালের কর্মরত বিভিন্ন ডাক্তার এবং নার্স । শুধু এখানেই শেষ নয়, তার সঙ্গে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট নৃত্যশিল্পী ও নৃত্য গুরু শ্রীমতি তনুশ্রী শংকর।

তনুশ্রী শংকর বারংবার বলেছেন। তিনি এমন একটি উদ্যোগে ভীষণভাবে খুশি এবং আপ্লুত। তিনি এই মহৎ কাজে অংশগ্রহণ করতে পেরে আন্তরিকভাবে নিজেকে সৌভাগ্যবতী মনে করছেন । কম খরচে শিশুদের জন্য এমন চিন্তা ভাবনাকে তিনি কুর্নিশ জানিয়েছেন। সভাপতি ডঃ তন্ময় রায়চৌধুরী বলেন, তার এই পরিকল্পনা মাথায় আসে এডিনো ভাইরাসে শিশুদের আক্রান্ত হওয়ার পর থেকেই ।

সেই সময় দাঁড়িয়ে শিশুদের জন্য এন-আই-সি-ইউর যেইভাবে হাহাকার লক্ষ্য করা গিয়েছিল । তার ফলেই তার এমন চিন্তাধারা মাথায় এসেছিল । আপাতত চারটে বেডের প্রাথমিক এন-আই-সি-ইউ তৈরি করা হয়েছে । তিনি বারংবার একটি কথা উপর জোর দিয়েছেন। কোনো মা-বাবাকে এন-আই-সি-ইউ তে ভর্তি করবার জন্য যাতে টাকার কথা চিন্তা না করতে হয়। খুব কম খরচের মধ্যেই যাতে তাদের সন্তানের চিকিৎসা করাতে পারে । সেই কারণেই এমন উদ্যোগ নিয়েছে “বেহালা বালানন্দ ব্রহ্মচারী হাসপাতাল”। ১৯৫২ সালে মানুষের সেবার উদ্দেশ্যেই তৈরি হয়েছিল এই হাসপাতাল।আজও সেই লক্ষ্যেই তারা দৃঢ় প্রতিজ্ঞ।

শিশুদের এন-আই-সি-ইউর ইনচার্জ হিসেবে নিযুক্ত করা হয়েছে ডঃ সসিকান্ত সিং কে। তিনি এই মুহূর্তে শহরের আরেকটি বিখ্যাত নার্সিংহোম উডল্যান্ডে কর্মরত । এখানে এবার এন-আই-সি-ইউ ইনচার্জ হিসেবে নিযুক্ত হয়েছেন। তিনি বলেছেন, তিনি বেহালার ছেলে। বেহালায় এমন একটি হাসপাতালে কাজ করবার সুযোগ পেয়ে তিনিও খুশি। হাসপাতালের সভাপতি দাবি করেছেন ।

শহরের মধ্যে সবচেয়ে কম খরচে এন-আই-সি-ইউ স্থাপন করলেন তারা। এই হাসপাতালের লক্ষ্য মানুষকে কম খরচে সঠিক চিকিৎসা দেওয়া ।এও বলেন, যাতে কোনো মানুষকে ভেলোরে গিয়ে চিকিৎসা না করতে হয় । সেই উদ্দেশ্যেই তারা বিভিন্ন ভাবে চেষ্টা করে চলেছেন। কিছুদিন আগেই তারা আই কেয়ার ইউনিট স্থাপন করেছেন । যার জন্য বহু মানুষ উপকৃত হয়েছেন । আশা করা যাচ্ছে, আবারও বহু মানুষ উপকৃত হলে হতে চলেছেন এই উদ্যোগের দ্বারা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!