Home » মল্লিক বাড়ির ১০০ বছরের পুজো: নেই উৎসবের জৌলুস, শুধুই আচার মেনে পূজা

মল্লিক বাড়ির ১০০ বছরের পুজো: নেই উৎসবের জৌলুস, শুধুই আচার মেনে পূজা

২০২৪ সালের দুর্গাপুজো নিয়ে এক বিশেষ অনুভূতি বিরাজ করছে মল্লিক বাড়িতে। ভবানীপুরের বনেদি এই বাড়ির পুজো এবছর ১০০ বছরে পা দিচ্ছে। তবে প্রতিবারের মতন এবার আর জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে না মল্লিক বাড়ির দরজা। আরজি কর হাসপাতালে তরুণী চিকিৎসকের ধর্ষণ ও হত্যা কান্ডের ঘটনার পরিপ্রেক্ষিতে, অভিনেতা রঞ্জিত মল্লিক এবং তাঁর কন্যা অভিনেত্রী কোয়েল মল্লিক সিদ্ধান্ত নিয়েছেন যে, এবারের পুজো শুধুমাত্র নিয়ম মেনেই হবে, উৎসব নয়।

রঞ্জিত মল্লিক বলেছেন, “১০০ বছরে পা দিচ্ছে আমাদের মল্লিক বাড়ির দুর্গাপুজো। তাই এর সাথে একটা আলাদা আবেগ জড়িত। কিন্তু আরজি করের মর্মান্তিক ঘটনায় আমরা সকলেই মানসিকভাবে ভারাক্রান্ত। তাই এবছর বড় আকারে জনসমাগম করতে চাইছি না। শুধুমাত্র পুজোটাই করতে চাইছি, কোনো উৎসব নয়।”

এই বাড়ির দুর্গাপুজো চিরকালই সকলের জন্য উন্মুক্ত ছিল। কিন্তু এবার পরিস্থিতি ভিন্ন। অভিনেতা আরও জানান, “যেহেতু এবার ১০০ বছর, তাই সব আত্মীয়স্বজনরাই আসছেন। বাইরের লোকজনদের জন্য আমরা এবার দরজা খুলতে পারছি না। এছাড়াও জায়গার সমস্যা একটা বড় কারণ হয়ে দাঁড়িয়েছে। তবে এর জন্য কেউ যদি আঘাত পান, আমরা আন্তরিকভাবে দুঃখিত।”

প্রতিবছরের মতো এবারও মল্লিক বাড়িতে জন্মাষ্টমীর দিন থেকেই প্রতিমা নির্মাণের কাজ শুরু হয়েছে। বর্তমানে প্রতিমা তৈরির কাজ শেষ পর্যায়ে।

মল্লিক বাড়ির পুজোটি শুধু তাদের পরিবার নয়, সারা শহরের জন্যই বিশেষ আকর্ষণীয়। ‘নায়ক’ ছবির পুজোর দৃশ্যও এই মল্লিক বাড়িতে শুটিং করা হয়েছিল, যা সেই সময় থেকে এক ঐতিহ্য হয়ে উঠেছে। মল্লিক বাড়ির সিঁদুর খেলার ঐতিহ্যও বিশেষভাবে জনপ্রিয়, যেখানে প্রচুর মানুষের সমাগম দেখা যায়। তবে এবছর সেই সমস্ত আনন্দের উন্মাদনা বাদ দিয়েই মল্লিক পরিবার তাদের ঘনিষ্ঠ আত্মীয়-স্বজনদের সাথে পুজো কাটানোর সিদ্ধান্ত নিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!