Home » শক্তি বাড়াচ্ছে ‘মোচা’, তবে গরমে পুড়ছে বাংলা

শক্তি বাড়াচ্ছে ‘মোচা’, তবে গরমে পুড়ছে বাংলা

চলতি সপ্তাহেই পশ্চিমবঙ্গ ও ওড়িশায় আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘মোচা’। সাধারণ মানুষের আশঙ্কা, আবহাওয়াবিদদের আশঙ্কা যদি সত্যি হয় তাহলে ইয়াস ও আমফানের মতো পরিস্থিতি হতে পারে বাংলায়। এদিকে এই ঘূর্ণিঝড়ের আশঙ্কার মাঝেই হঠাৎ করে পশ্চিমবঙ্গের তাপমাত্রা বাড়ছে। বেলা করে বাড়ি থেকে বেরোলেই যেন গায়ে কাঁটা ফুটছে। মাথার ওপর আগুন ঝড়াচ্ছে সূর্য। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, কলকাতা সহ ফের রাজ্যের তাপমাত্রা ৪০ ডিগ্রি ছোঁবে।

তীব্র গরম পড়বে পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান, বীরভূম, বাঁকুড়ায়। এদিকে কেন্দ্রীয় আবহাওয়া অধিদফতর আইএমডির তরফে জানানো হয়েছে, আগামী ৮ মে’র মধ্যে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ তৈরি হবে বলে আশা করা হচ্ছে। ঘূর্ণিঝড়টির নাম দেওয়া হয়েছে ‘মোচা’। এই নাম দিয়েছে ইয়েমেন।

আইএমডির মহাপরিচালক মৃত্যুঞ্জয় মহাপাত্র জানিয়েছেন, ৯ মে নাগাদ দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। আইএমডির বিজ্ঞানীরা জানিয়েছেন, মঙ্গলবার বা বুধবারের মধ্যে নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে এবং প্রায় উত্তর দিকে মধ্য বঙ্গোপসাগরের দিকে অগ্রসর হবে। রবিবার থেকে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার বেগে বাতাস বয়ে যেতে পারে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। ফলে মৎস্যজীবীদের সতর্ক করেছে আবহাওয়া অফিস এবং সমুদ্রে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!