Home » হাজতবাসী ধর্মগুরু ‘ভোলেবাবা’

হাজতবাসী ধর্মগুরু ‘ভোলেবাবা’

Article by : বহতা নদী সরকার

উত্তর প্রদেশের হাথরাসে ভোলে বাবার এক ধর্মীয় অনুষ্ঠানে পদপিষ্ট হয়ে মারা পড়লেন ভক্তরা। মৃতের সংখ্যা বেড়ে ১২২। এ সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এখনো নিখোঁজ অনিকেই।
এই ঘটনাটি মঙ্গলবার দুপুরের। প্রায় আড়াই লক্ষ ভক্তরা অংশগ্রহণ করেছিল ভোলেবাবার সৎসঙ্গে। প্রত্যক্ষদর্শীদের মতে, সৎসঙ্গের জন্য যে প্যান্ডেলটি করা হয়েছিল সেটি ছিলো ভক্তদের জন্য অপর্যাপ্ত। সৎসঙ্গ শেষ হবার পর ভোলে বাবার স্পর্শ পেতে হুড়োহুড়ি করতে থাকে ভক্তরা । আর তখনই ঘটে বিপত্তি। প্রচন্ড ভীরে ধাক্কাধাক্কির কারণে অনেকেই মাটিতে পড়ে যায়, তারা আর উঠে দাঁড়াতে পারে না, পদপিষ্ঠ হয়ে মৃত্যু ঘটে তাদের। এ ঘটনার পর পুলিশ ভোলে বাবার খোঁজ করতে তার আশ্রমে যায়, কিন্তু ভোলে বাবার খোঁজ মেলে না। এখন প্রশ্ন উঠতেই পারে যে, কে এই ভোলে বাবা ?


এক স্বঘোষিত ধর্ম প্রচারক ভোলে বাবা, তার আসল নাম সুরজ পাল জাটভ তিনি একসময়ে উত্তরপ্রদেশ পুলিশের কনস্টেবল ছিলেন। যদিও তিনি দাবি করেন যে তিনি একসময়ে কেন্দ্রীয় গোয়েন্দা বিভাগে কাজ করতেন, তবে প্রশাসনিক সূত্রগুলি জানিয়েছে যে তিনি রাজ্য পুলিশের স্থানীয় গোয়েন্দা বিভাগে কর্মরত ছিলেন। ইটাওয়া জেলার সিনিয়ার পুলিশ সুপার সঞ্জয় কুমার জানিয়েছেন ইভটিজিংয়ের অভিযোগে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছিল জাটভকে। জেলও খেটেছেন তিনি ওই অপরাধে জন্য। জেল থেকে বেরিয়েই জাটভ নিজেকে ধর্ম প্রচারক হিসাবে তুলে ধরতে শুরু করেন। নিজেকে ধর্ম প্রচারক হিসাবে তুলে ধরতে তিনি নারায়ন সাকার হরি বলে পরিচয় দিতেন। ভক্তরা তাকে ‘ভোলে বাবা’ এবং ‘বিশ্ব হরি’ বলেও সম্বোধন করেন।


এই ঘটনার পরের দিন সকালেই পুলিশের একটি বড় দল পৌঁছায় ভোলেবাবার আশ্রমে। কিন্তু তিনি ছিলেন নিখোঁজ। ভোলেবাবার এখনো পর্যন্ত কোন খোঁজ মেলেনি বলে জানান পুলিশ।
বুধবার উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ঘটনাস্থলে উপস্থিত হন। প্রশাসনের একটি সূত্র থেকে জানা যায় যে মুখ্যমন্ত্রী এই ঘটনা তদন্তের জন্য একটি বিশেষ কমিটির গঠন করছেন ।


ঘটনার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লোকসভায় বক্তৃতা দিচ্ছিলেন। বিষয়টি জানার পর তিনি শোক প্রকাশ করেন এবং রাজ্য সরকারকে সব রকম সাহায্যে আশ্বাস দেন। পরবর্তীতে প্রধানমন্ত্রী দপ্তর থেকে ঘোষণা করা হয় নিহতদের পরিবারকে ২ লক্ষ টাকা এবং আহতদের ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে।

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    Click to Go Up
    error: Content is protected !!