Home » বজ্রপাত থেকে রক্ষা পেতে ‘দামিনী অ্যাপ’ ব্যবহারের পরামর্শ আবহাওয়া দপ্তরের

বজ্রপাত থেকে রক্ষা পেতে ‘দামিনী অ্যাপ’ ব্যবহারের পরামর্শ আবহাওয়া দপ্তরের

পর্ণা চ্যাটার্জী, কলকাতাঃ বর্ষাকাল প্রায়শই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হয়। চলতি সপ্তাহে আকাশ সবসময়ই মেঘাচ্ছন্ন। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়ে চলেছে কমবেশি। যদিও চলতি সপ্তাহে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানিয়েছে আবহাওয়া দপ্তর। তবে বৃষ্টির সাথে বজ্রপাত ওতপ্রোত ভাবে জড়িত। বজ্রপাতের সময় রাস্তা ঘাটে থাকাও নিরাপদ নয়, বিশেষত গাছের নীচে বা কোনও খোলা মাঠে নিরাপত্তা একেবারেই থাকে না বজ্রপাতের সময়। বৃষ্টিতে ভিজতে ভালো লাগে বা হঠাৎ বৃষ্টির সাথে বজ্রপাত হলে প্রায়শই শোনা যায় মানুষ দুর্ঘটনার শিকার হয়।

বজ্রপাত থেকে রক্ষা পেতে ‘দামিনী অ্যাপ’ ব্যবহারের পরামর্শ আবহাওয়া দপ্তরের

বজ্রপাত জনিত দুর্ঘটনা থেকে বাঁচতে স্মার্ট ফোনে ‘দামিনী অ্যাপ’টি সবসময় রাখতে বলছে আবহাওয়া দপ্তরের কর্মী। এখন সবার হাতেই স্মার্ট ফোন আছে। তাই এই অ্যাপটি ফোনে ডাউনলোড করে রাখার পরামর্শ দিচ্ছে তারা। আজ কলকাতা প্রেস ক্লাবে ডিজাস্টার অ্যান্ড ক্লাইমেট রিস্ক কমিউনিকেশন নামক একটি কর্মশালায় আলিপুর আবহাওয়া দপ্তরের উপ মহা নির্দেশক সঞ্জীব বন্দ্যোপাধ্যায় এই পরামর্শ দিয়েছেন সকলকে।

বজ্রপাত থেকে রক্ষা পেতে ‘দামিনী অ্যাপ’ ব্যবহারের পরামর্শ আবহাওয়া দপ্তরের


তিনি মানুষকে সতর্ক করতেই এই পরামর্শ দেন। তিনি আরও বলেন বজ্রপাতের সময় গাছ বা খোলা মাঠে না থাকতে। ‘দামিনী অ্যাপে’ বজ্রপাতের সম্ভাবনা থাকলে তার আধঘণ্টা আগে থেকেই সতর্কবার্তা পাওয়া যাবে। এবং যা অধিকাংশ সময়ই নির্ভুল প্রমাণিত হয়েছে। তাই এই আগাম সতর্কবার্তা পেয়ে গেলে প্রয়োজন মত ব্যবস্থা গ্রহণ করা সম্ভব। যার ফলে দুর্ঘটনা এড়ানো অনেকটা সহজ হয়ে যাবেই বলে দাবী করেছেন সঞ্জীব বাবু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!