Home » আবারও নিষিদ্ধ “সমকামিতা”। ফতোয়া জারি মৃত্যুদন্ডের।

আবারও নিষিদ্ধ “সমকামিতা”। ফতোয়া জারি মৃত্যুদন্ডের।

সমকামিতা বা রুপান্তরকাম বিষয়টি আজও সেই মানব জীবনের সভ‍্যতার সময় থেকে বিতর্কিতই হয়ে রইলো। বার বার সাহিত্য থেকে সিনেমা আর বর্তমান সমাজে এ বিশেষ শ্রেনীর মানুষের কথা, তাদের মনের কথা, তাদের দাবী তুলে ধরলেও এই পৃথিবী তাদের বাসযোগ‍্য নয় বলেই বার বার কিছু ক্ষমতাধারী মানুষ সেটাই প্রমান করেচলেছেন। কি অদ্ভুত না এই বিষয় টা? মানুষ হয়ে জন্মেও তাদের কে তাদের ইচ্ছা ও অধিকার থেকে বঞ্চিত করে রাখা।

যদিও এই সমকামিতা বা রুপান্তরামী বিষয় গুলি একেবারেই ভিন্ন। সমকামিতা হল সমলিঙ্গের প্রতি দূর্বলতা আর রুপান্তরকাম হল পুরুষ হয়ে জন্মেও মানসিক ও শারীরিক ভাবে নিজেকে নারী হিসাবে অনুভব করা বা এর উল্টোটাও হত পারে। গোটা পৃথিবী জুড়ে রয়েছে এই সমকাম ও রুপান্তরকামী মানুষ যার সংখ‍্যাটা নেহাত কম নয়।

২০২৩ এ পৃথিবীর মধ‍্যে সবথৃএ বেশী জনঘনত্ব পূর্ন দুটি দেশ ভারতে যার সংখ‍্যা ১,৪২৮,৬২৭,৬৬৩ জন, চিনে ১,৪২৫,৬৭১,৩২৫ জন। আর সেখানে উগান্ডায় যার সংখ‍্যা ৪৮,৫৮২,৩৩৪ জন হার পরেও গত ২২শে মার্চ ২০২৩ এ উগান্ডার প্রশাসন সমকামিতা বা রুপান্তরকাম কে সম্পূর্ন ভাবে নিষিদ্ধ ঘোষনা করলেন। যদি কোন নাগরিক সমকামী বা রুপান্তরামী হিসাবে চিহ্নিত হন তাহলে তার বিরুদ্ধে ফৌজদারি মামলা করা হবে এবং কমপক্ষে ২০ বছর কারাদন্ড বা মৃত্যু দন্ড পর্যন্ত দেওয়া হতে পারে বলেই ঘোষিত হয়েছে।  এ নিয়ে বিশ্বজুড়ে LGBT অর্থাৎ ( Lesbian, Gay, Bisexual & Transender ) সমকামী ও রুপান্তরকামী মানুষ ও আন্দোলনকারীদের মধ‍্যে বেশ ক্ষোভের সঞ্চার হয়েছে।

যদিও ভারতে বর্তমানে সমকামিতা ও রুপান্তরকাম আইনত বৈধতা পেয়েছে। ভারতে ইতিমধ্যে সমকাম বিবাহ ও সম্পন্ন হবার পাশাপাশি বেশ কিছু সরকারি প্রশাসনিক পদে চাকরীও করছেন এই রুপান্তরকামী মানুষরা। ফিরে পেয়েছেন মানব অধিকারের সাথে এই পৃথিবীতে নিজের মতো করে বাঁচার সুযোগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!