Home » আমফানের ক্ষততে মলম পরতে না পরতেই, আরও একটি ঘুর্ণিঝড়ের আশঙ্কা

আমফানের ক্ষততে মলম পরতে না পরতেই, আরও একটি ঘুর্ণিঝড়ের আশঙ্কা

স্বর্ণালী পাত্র,কলকাতা : আমফানের রেশ কাটতে না কাটতেই ফের বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের সম্ভাবনা। আন্তর্জাতিক আবহাওয়া পূর্বাভাস মডেল অনুসারে মে মাসের দ্বিতীয় সপ্তাহে এই ঘূর্ণিঝড় তৈরির সম্ভাবনা রয়েছে।

২০২০ সালের মে মাসে পশ্চিমবঙ্গ – বাংলাদেশ উপকূলে আছড়ে পড়ে বিধ্বংসী ঘূর্ণিঝড় আমফান। এই ঝড়ের ভয়াবহতা এতটাই ছিল যে, আমফানকে আয়লার থেকেও বেশি বিধ্বংসী বলে ব্যাখ্যা করেছিল রাষ্ট্রসংঘ। যার সর্বোচ্চ গতি বেগ ছিল ঘন্টায় প্রায় ১৮৫ কিলোমিটার এবং কলকাতায় ঝড়ের সর্বোচ্চ বেগ ছিল ১৩৩ কিমি। বিধ্বংসী এই ঝড়ে উপকূলবর্তী এলাকা গুলিতে প্রচুর ক্ষয়ক্ষতি হয়।

পশ্চিমবঙ্গে কম করে ৮৬ জনের মৃত্যু হয় এবং গাছপালা ,ফসল ,ঘরবাড়ি সবকিছুই ক্ষতিগ্রস্ত হয়। এই ভয়ানক ঝড়ের রেশ কাটতে না কাটতেই আরো একটি ঝড়ের আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা। যদিও আরও কিছুদিন না গেলে এ বিষয়ে নির্দিষ্ট করে কিছু বলতে পারছেন না তারা।

প্রাথমিক পূর্বাভাস অনুযায়ী সম্ভাব্য ঘূর্ণিঝড়টি আন্দামান সাগরে তৈরি হয়ে উত্তর ও উত্তর – পশ্চিম দিকে অগ্রসর হবে। সেই সময় বঙ্গোপসাগরের আবহাওয়া ঝড়ের শক্তি যোগানোর অনুকূল হবে বলে মনে করছেন অনেকে।

বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার অফ কলকাতার কর্ণধার রবীন্দ্র গোয়েনকা বলেন, মে-র দ্বিতীয় সপ্তাহে বঙ্গোপসাগরের আবহাওয়া ঘূর্ণিঝড় সৃষ্টির অনুকূল থাকবে। তবে , এখনই ঝড়টি কবে কোথায় তৈরি হবে তা বলা সম্ভব নয়। পরিস্থিতির দিকে কড়া নজর রাখা হচ্ছে, ঝড় তৈরি হলে তার গতিপথ নির্দিষ্ট করে বলা যাবে। এই ঘূর্ণিঝড়টি শেষ পর্যন্ত তৈরি হলে তার নাম হবে ” মোখা”।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!