Home » গরীব বলে “সেঁকে দেবেন”?

গরীব বলে “সেঁকে দেবেন”?

ভাষা জ্ঞ‍্যানহীন হয়ে ভাষা আন্দোলন করলে সেই ভাষা আন্দোলনের ভাবমূর্তির নষ্ট হয়। আজ টুইটারে একটি ভিডিও ভাইরাল হয়, যেখানে দেখা যাচ্ছে (সম্ভবত) হুগলি জেলার কোন একটি জায়গায় একটি পাড়ার গলির মধ‍্যে একটি তিনচাকা সাইকেল ভ‍্যানে একজন ( হিন্দিভাষী ) হকার কিছু প্লাসটিকের দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় জিনিস হকারি করতে এসেছেন। সেই হকার প্রচারের সুবিধার্থে তার ভ‍্যানে কুমার শানুর গাওয়া একটি বিখ্যাত গান “হাম কো সির্ফ তুমসে প‍্যায়ার হ‍্যায় ” গানটি বাজাচ্ছিল। যা কোন ভাবেই “বিহারী বা ছাপরী বা ভোজপুরি গান নয়”। শহরাঞ্চলের পাড়াতেও আমরা এরকম দেখেই থাকি।

ভিডিও ধারনকারী মহিলা সোজা হকার টি কে গিয়ে তাকে হুমকি দেন – এটা কোথায় আছো? কোথায় ব‍্যাবসা করছো? তোমার নাম কি? কোথায় থাকো? এটা বাঙালি পাড়া এখানে এসে
ব‍্যাবসা করবে আর এসব ছাপরি গান চালাবে, এসব চলবে না। ( হকারটি প্রতিবাদহীন ভাবে গানটি ঘাবরে বন্ধ করে দেয় ) এর পর যদি পাড়ায় এসব ছাপরি গান বাজাতে দেখি তাহলে সেঁকে দেব ভালো করে।

প্রথমত গান ও ভাষা সম্পর্কে এই মহিলার কোন সাধারণ জ্ঞ‍্যান আছে বলে মনেহয় না। কুমার সানু নিজে বাঙালী এবং এই গানটি জগত বিখ্যাত একটি মিষ্টি সুরের জনপ্রিয় গান। অতীতে হেমন্ত মুখোপাধ‍্যায়, কিশোর কুমার, আর ডি বর্মন থেকে শুরু করে ইদানিং কালে বাংলার অরিজিৎ সিং সকলেই হিন্দি হিট গান আমাদের উপহার দিচ্ছেন। তাহলে সেই গান গুলো কে পশ্চিমবঙ্গে নিষিদ্ধ করে দেখান?

আগামী ফেব্রুয়ারিতে অরিজিৎ সিং আসছেন লাইভ কনসার্ট করতে সেখানে হিন্দি গান নিষিদ্ধ করে দেখান? দৈনন্দিন জীবনে টোটো ওটো তে উঠে সেখানে ( বেশির ভাগ বাঙালী চালক ) হিন্দি গান নিষিদ্ধ করে দেখান? এর সাথে সাথে আগে জানুন কোন টা ছাপরি আর কোন টা সুরেলা হিন্দি গান। গরীব বলে যেভাবে সেঁকে দেবার কথা বললেন ; এসব জায়গায় বলতে পারবেন তো?
আগামী বর্ষবরনের রাতে হিন্দি গান নিষিদ্ধ করতে পারবেন তো?

ভাষা আন্দোলন যদি এই পর্যায়ে নিয়ে যাওয়া হয় তাহলে ক্রমেই বাঙালীদের অন‍্যরাজ‍্যে পা দেওয়া বিপদজনক হয়ে উঠবে। আপনি সেঁকে দেবার কথা বলেছেন ওরা কথা বলার আগেই সেঁকে দেবে।

জনতা জনার্দন বলুক – এটা কা ভাষা আন্দোলনের পর্যায় পড়ে? এটা কি গরীবের ওপর অন‍্যায় নয়? আমাদের জানান আপনাদের মতামত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!