Home » রোটারি ক্লাব অফ ক্যালকাটা মেট্রোপলিটন ইস্টের সাথে আরএন টেগোর হসপিটাল একটি স্পাইন সচেতনতা কর্মসূচী

রোটারি ক্লাব অফ ক্যালকাটা মেট্রোপলিটন ইস্টের সাথে আরএন টেগোর হসপিটাল একটি স্পাইন সচেতনতা কর্মসূচী

রোটারি ক্লাব অফ ক্যালকাটা মেট্রোপলিটন ইস্টের সাথে আরএন টেগোর হসপিটাল একটি স্পাইন সচেতনতা কর্মসূচী এবং স্পাইন ক্লিনিক চালু করার আয়োজন করেছে

কলকাতা:
#এভরিস্পাইনকাউন্ট ২০২২-কে বিশ্ব স্পাইন দিবসের প্রচারাভিযানের থিম হিসাবে ঘোষণা করা হয়েছে। এই দিনটি হল ১৬ই অক্টোবর। থিমটি রোগের বৈশ্বিক বোঝার অংশ হিসাবে স্পাইনের ব্যথা এবং অক্ষমতার বৈচিত্র্যের উপর বিশ্বব্যাপী স্বাস্থ্য সেবা জোর দেয় এবং মানসম্পন্ন অপরিহার্য স্পাইন অ্যাক্সেসের প্রয়োজনীয়তাকে সম্বোধন করে । বিশ্বের আনুমানিক ৫৪০ মিলিয়ন মানুষ যেকোন সময়ে পিঠের ব্যথায় ভুগছেন, এটি বছরের পর বছর ধরে অক্ষমতার সাথে বেঁচে থাকার প্রধান কারণ।
এই সমস্যার কথা মাথায় রেখে, রোটারি ক্লাব অফ ক্যালকাটা মেট্রোপলিটন ইস্ট এবং আরও নয়টি রোটারি ক্লাবের সাথে আরএন টেগোর হসপিটাল, রোটারি ডিস্ট্রিক্ট ৩২৯১-এর পৃষ্ঠপোষকতায় স্পাইনের সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করেছে। আরএন টেগোর হসপিটালের সিনিয়র কনসালটেন্ট এবং লিড নিউরোসার্জন ও রোটারি ক্লাব অফ ক্যালকাটা মেট্রোপলিটন ইস্টের সভাপতি, ডাঃ অমিতাভ চন্দ ১০০ জনেরও বেশি দর্শকের সমাবেশের সামনে “পিঠের ব্যথা এবং ঘাড়ের ব্যথা প্রতিরোধ ও চিকিৎসা” বিষয়ে বক্তৃতা করেছিলেন। অনেক রোগীকে, যাদের স্পাইনের রোগ আছে তাদের ডাঃ অমিতাভ চন্দ অপারেশন করেছিলেন এবং তার অভিজ্ঞতার কথা জানিয়েছেন। পিঠের ব্যথা এবং ঘাড়ের ব্যথার রোগীদের মেটাতে আর এন টেগোর হসপিটাল একটি নিবেদিত স্পাইন ক্লিনিক শুরু করছে৷ এই অনন্য ক্লিনিকটি একই সাথে একজন স্পাইন সার্জন, একজন ফিজিওট্রিস্ট এবং একজন ব্যথা ব্যবস্থাপনা ডাক্তার দ্বারা পরিচালিত হবে।

এই বিশ্ব স্পাইন দিবসে, আমরা #এভরিস্পাইনকাউন্ট-এর উপর জোর দিয়ে স্পাইনের ব্যাধিগুলির বৈশ্বিক বোঝার উপর ফোকাস করার জন্য পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানো হয়েছে, সমস্ত অঞ্চল, সংস্কৃতি, পটভূমি এবং জীবন জুড়ে নিম্ন পিঠের ব্যথা নিয়ে জীবনযাপনের বিভিন্ন চ্যালেঞ্জগুলিকে হাইলাইট করে; ক্যান্সার, স্ট্রোক, হার্টের রোগ, ডায়াবেটিস এবং আল্জ্হেইমের রোগের চেয়ে বেশি প্রচলিত এমন অবস্থাকে অগ্রাধিকার দেওয়া।


ডাঃ অজয় কুমার ল, ডাঃ অভিজিৎ সি পি, ডাঃ সুস্মিতা মুখার্জি এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
আর এন টেগোর হসপিটালের সিনিয়র কনসালটেন্ট এবং লিড নিউরোসার্জন এবং রোটারি ক্লাব অফ ক্যালকাটা মেট্রোপলিটন ইস্টের প্রেসিডেন্ট ডক্টর অমিতাভ চন্দ বলেছেন যে, “বিশ্বব্যাপী আনুমানিক এক বিলিয়ন মানুষ স্পাইনের ব্যথায় ভুগছেন। এটি সারা জীবন জুড়ে মানুষকে প্রভাবিত করে। কার্যকর ব্যবস্থাপনা এবং প্রতিরোধ তাই মুখ্য এবং এই বছরের বিশ্ব স্পাইন দিবস মানুষকে তাদের স্পাইনের প্রতি সদয় হওয়ার জন্য পদক্ষেপ নিতে উৎসাহিত করুক।”


নারায়না হেলথ ইস্ট অ্যান্ড সাউথ অঞ্চলের সিওও শ্রী আর ভেঙ্কটেশ বলেছেন, “বিশ্ব স্পাইন দিবস স্পাইনের স্বাস্থ্য এবং সুস্থতার গুরুত্ব তুলে ধরে। শারীরিক কার্যকলাপের প্রচার, ভাল অঙ্গবিন্যাস, দায়িত্বশীল উত্তোলন এবং স্বাস্থ্যকর কাজের অবস্থা সবই বৈশিষ্ট্যযুক্ত হবে কারণ লোকেরা তাদের স্পাইনের যত্ন নিতে এবং সক্রিয় থাকার জন্য উৎসাহিত হয়।”
আর এন টেগোর ইনস্টিটিউট অফ কার্ডিয়াক সায়েন্স সম্পর্কে:

আর এন টেগোর ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ কার্ডিয়াক সায়েন্সেস (আরটিআইআইসিএস) কলকাতা মুকুন্দপুরের ইস্টার্ন মেট্রোপলিটন বাইপাসে অবস্থিত একটি ৬৮১ শয্যা বিশিষ্ট এনএবিএইচ স্বীকৃত সুপারস্পেশালিটি হাসপাতাল। আরটিআইআইসিএস হল পূর্ব ভারতের একটি নেতৃস্থানীয় হাসপাতাল, যা কার্ডিয়াক সায়েন্সেস (হার্ট ট্রান্সপ্লান্টেশন সহ), রেনাল সায়েন্সেস (কিডনি ট্রান্সপ্লান্টেশন সহ), জিআই সায়েন্সেস (লিভার ট্রান্সপ্লান্টেশন সহ), নিউরোসায়েন্স, অর্থোপেডিকস এবং অন্যান্য বিভিন্ন গুরুত্বপূর্ণ বিশেষত্বে কাজ করে।

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    Click to Go Up
    error: Content is protected !!