Home » শ্রেষ্ঠ ঢাক সম্মান – ২০২২ । বাঙলার শারদ উৎসবের নতুন পালখ

শ্রেষ্ঠ ঢাক সম্মান – ২০২২ । বাঙলার শারদ উৎসবের নতুন পালখ

দ্যা ইন্ডিয়ান ক্রনিকেলস এর পথ চলার প্রথম ও প্রধান উদ্দেশ্য হল ভালো খবর এর মাধ্যমে মানুষ কে ভালো রাখা। ২ বছর করোনা মহামারী তে সাধারন মানুষের সংবাদ পাঠ বা সংবাদের দিকে নজর রাখতে এসেছিল এক মানসিক আতঙ্ক। কারন এমনিতেই মানুষ মনে করতেন সংবাদ মানেই তো খারাপ খবর, খুন, রাহাজানি, ধর্ষণ , সাম্প্রদায়িক হিংসা আর রাজনৈতিক তরজা। এই সব খবরে মানুষ খারাপ থাকতে শুরু করেছিল। তাই দ্যা ইন্ডিয়ান ক্রনিকেলস সেই সব খবর সম্প্রচার করে যা বাঙলার বাঙালীরা পড়ে ভালো থাকতে পারে।

বাঙলার অন্যতম সেরা উৎসব দুর্গোৎসব। যা আর মাত্র একমাস বাকি। চারিদিকে সাজো সাজো রব। বারোয়ারি থিম পুজো থেকে বনেদি বাড়ির পুজো, সব জায়গাতেই শুরু হয়ে গেছে প্রস্তুতি। প্রাচীন এই উৎসবে শুধু বাঙালী নয় , বাঙলায় থাকা সব ধর্মের মানুষ মেতে ওঠেন। গ্রাম বাঙলা থেকে শহরের অলি গলি রাজ পথ সেজে ওঠে আলোক সজ্জ্যায় । এই আনন্দ শুধু বাঙলার নয় ছড়িয়ে পড়ে পৃথিবীর নানান প্রান্তে থাকা বাঙালীদের মধ্যেও । দেশে বিদেশে প্রায় সব জায়গা তেই আয়োজন হয় এই দুর্গোৎসবের। প্রতিমা থেকে মণ্ডপ সব জায়গাতেই থাকে শিল্পিদের অনন্য সৃষ্টির ছোঁয়া, এবং  সেই কারনেই এবছর  UNESCO‘র ১৬তম অধিবেশনে ‘কলকাতার দুর্গাপুজো’কে বিশেষ সাংস্কৃতিক হেরিটেজের তালিকায় যুক্ত করা হয়। সোশ্যাল মিডিয়ায় এক বার্তায় দুর্গাপুজোকে ইউনেস্কোর ইনট্যানজিবেল কালচার হেরিটেজ তথা অনুনভবনীয় সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় স্থান দেওয়ার কথা জানানো হয়।

এই শারদ উৎসবের আয়োজনে মেতে থাকা সমস্ত পুজো আয়োজক থেকে শিল্পীদের সম্মান জানানর জন্য বিভিন্ন প্রতিষ্ঠান থেকে ঘোষণা করা হয় নানান পুরস্কারের । কিন্তু বঞ্চিত থেকে যান সেই সব শিল্পীরা যারা ঠিক এই সময়েই গ্রাম বাঙলা থেকে প্রতিটা মণ্ডপে পৌঁছে গিয়ে শারদ উৎসবের সুচনা করেন তাদের ঢাকের তালে। এই ঢাক ছাড়া শারদ উৎসব কোন ভাবেই মানায় না । বলা যেতে পারে ঢাক বা ঢাকি রাও হলেন এই ঐতিহ্যের একটি প্রধান অঙ্গ ।  যতক্ষণ না ঢাকে কাঠি পড়ে ততক্ষন অনুভব করা যায় না শারদ উৎসবের শুভ সুচনার , কিন্তু এই ঢাকি দের কেই আমরা কোন সম্মান দিই না । যাদের ঢাকের বোলে আমরা মেতে উঠি এই শারদ আনন্দে তারাই বিজয়ার পর নিঃশব্দে বিদায় নেন মণ্ডপ থেকে।

তাই এই ব্রাত্য থাকা ঢাকি শিল্পী দের সম্মান জানাতেই শুরু করছি ”শ্রেষ্ঠ ঢাক সম্মান – ২০২২” ।  এই বছর এই সম্মান জানানো হবে শুধু মাত্র কলকাতা ও হাওড়ার বারোয়ারি পুজো কমিটি কে ঘিরেই। আমাদের সম্মানীয় বিচারকরা প্রতিটি প্রতিযোগী মণ্ডপে গিয়ে বিচার করবেন শ্রেষ্ঠ ঢাকি দের আর মহা ষষ্টির সন্ধায় ঘোষণা করা হবে বিজয়ী দের নাম ।

যারা এই প্রতিযোগিতায় অংশ গ্রহণ করতে চান তারা আমাদের মেল করতে পারেন

[email protected]  এখানে বা ফোন করে যোগাযোগ করতে পারেন , সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টার মধ্যেয়

ক্যামেলিয়া – ৮৪২০৮৮৮৪৬০

কুশল – ৭৯৮০৪২১৫৬৪

 

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    Click to Go Up
    error: Content is protected !!