Home » সকলের ভালোবাসায় , তাবেদারীহীন তিন বছর ।।

সকলের ভালোবাসায় , তাবেদারীহীন তিন বছর ।।

আজকে এক মুহূর্তের জন্য মনে করুন তো করোনা কালের সেই কঠিন গৃহবন্দী অবস্থার দিন গুলো । হঠাৎ করেই ঘোষণা হলো অনির্শিষ্ট কালের জন্য গোটা পৃথিবীবাসি কে গৃহবন্দী হয়ে থাকতে হবে । অফিস , আদালত , স্কুল – কলেজ , দোকান বাজার সব বন্ধ থাকবে । একের পর এক বহু জাতিক সংস্থা গুলি একের পর এক ঝাঁপ বন্ধ করে কর্মী ছাটাই শুরু করছে । টিভি ও সংবাদ মাধ্যমে শুধু মৃত্যু মিছিলের সংখ্যা । দিনের ২৪ ঘন্টাই কাটতো আতঙ্কের সাথে । নিঃস্বাস প্রস্বাসে তখন মাস্কের পাহারাদারী । প্রতি মুহূর্তে স্যানাইটাইজার দিয়ে হাত ধুয়ে ফেলার অভ্যাস আধুনিক মানুষ কে করে তুলেছিল সুচিবাই গ্রস্থ । জরুরী প্রয়োজোন ছাড়া বাড়ীর বাইরে দেখতে পেলেই কপালে জুটতো পুলিশের লাঠি ।। আর মোবাইলের কলার টিউনে সেই দীর্ঘক্ষণের একঘেয়ে সতর্কীকরন বার্তা যা আমরা চেয়েও বদলাতে পারতাম না ।।

ঠিক এরকম সময়েই একটি বদ্ধ ঘরে শুরু হয়েছিল দ্যা ইন্ডিয়ান ক্রনিকেলসের পথ চলা । উদ্দেশ্য ছিল শুধুমাত্র “ভালো” খবর মানুষের কাছে পৌঁছে দেবার যাতে মানুষ মানসিক ভাবে ভেঙে না পড়ে নতুন করে বাঁচতে বা জীবন কে শুরু করার কথা ভাবতে পারে ।। কিন্তু তখন রাজ্যের সরকারী দফতর বন্ধ থাকায় শুধুমাত্র একটা ফেসবুক পেজ করেই পথ চলা শুরু হয়েছিল ।। পুঁজি বলতে মোবাইলের ইন্টারনেট , আর একটা ক্যামেরা ।

সেই সময় থেকেই গৃহবন্দী মানুষ কে প্রতিদিন সন্ধ্যায় ভিডিও কনফারেন্স ও ইন্টারনেট সম্প্রচারের মাধ্যমে নাচে গানে কবিতায় মাতিয়ে রাখতাম , সাথে থাকতো বিনোদন ও প্রশাসনিক জগতের বিশিষ্ট ব্যক্তিরাও ।।

আজ দেখতে দেখতে কাগজে কলমে তিন বছরে পা দিলাম আমরা । এখনো আমরা সেই একই ভাবে প্রতিজ্ঞা বদ্ধ মানুষের কাছে ভালো সংবাদ পৌঁছে দেওয়া । মানুষের বিপদে তাদের পাশে থাকা । এখানে আপনাদের ভূমিকাও কম নেই । আমাদের প্রতিটি অনুষ্ঠান , প্রতিটি কর্মসূচি তে আপনাদের সমর্থন ও সহযোগিতা না পেলে হয়তো আমাদের এতো উৎসাহ থাকতো না ।।

তবে আমাদের অহংকার একটাই , আমরা আজও কোন রাজনৈতিক দল কে তাবেদারী করে বিজ্ঞাপন চাইনা । আমাদের অপর যে প্রভাব বিস্তার করার চেষ্টা হয়নি সেরকম টাও নয় । তবে এর পরেও আমরা জাতীয় ও আন্তর্জাতিক স্তরের মিথ্যার মুখোশ খুলে দিয়েছি বার বার ।।

এ ভাবেই এগিয়ে যেতে চাই আপনাদের জন্য , আপনাদের পাশে থেকে , আপনাদের পাশে নিয়ে ।। আপনাদের সকলের প্রতি আমাদের কৃতজ্ঞতার শেষ নেই ।। এ ভাবেই আমাদের উৎসাহ দিন এটাই আজ অক্ষয় তৃতীয়ার এই পুন্যলগ্নে কামনা করি । প্রার্থনা করি আপনারা সবাই সারাটা বছর খুব ভালো থাকুন , সুখ ও সমৃদ্ধিতে ভোরে উঠুন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!