Home » অভিনেতা ও পরিচালক সতিশ কৌশিক প্রয়াত। শোকের ছায়া বলিউডে।

অভিনেতা ও পরিচালক সতিশ কৌশিক প্রয়াত। শোকের ছায়া বলিউডে।

সতিশ কৌশিক, যাকে আমরা অনেকেই মনে রেখেছিলাম মিস্টার ইন্ডিয়া হিন্দি চলচ্চিত্রের “ক‍্যালেন্ডার” চরিত্রটি দিয়েই। অসামান‍্য অভিনয় প্রতিভা দিয়ে তিনি আপামোর দেশবাসীর হৃদয়ে স্থান করে নিয়েছিলেন। অভিনয় করেছেন প্রায় শতাধিক হিন্দি ও মারাঠি চলচ্চিত্রে। ১৯৭৮ সালে ন‍্যাশনাল স্কুল অফ্ ড্রামা থেকে অভিনয়ের শিক্ষা শেষ করে ১৯৮৩ সালে প্রথম অভিনয় করেন নাসিরউদ্দিন শাহ্ ও শাবানা আজমি অভিনীত,  পরিচালক শেখর কাপুরের মাসুম হিন্দি চলচ্চিত্রে। এরপর আর পিছন ফিরে তাকাতে হয়নি। জানে ভি দো ইয়ারো, উৎসব, সাগর, মিস্টার ইন্ডিয়া, জামাই রাজা, আন্দাজ, সাজন চলে সসুরাল, মিস্টার এন্ড মিসেস খিলাড়ী, হাসিনা মান জায়েগী, হামারা দিল আপকে পাস হ‍্যায় ইত‍্যাদি হিন্দি চলচ্চিত্রে তার অসামান‍্য অভিনয় সমগ্র দেশবাসীর মন জয় করে নিয়েছিল। তার সদা সহাস‍্য মুখ টাই ছিল মানুষের আছে সব থেকে প্রিয়। শুধু অভিনয়ই নয়। লিখেছিলেন তিনটি হিন্দি চলচ্চিত্রের কাহিনী। মিলেঙ্গে মিলেঙ্গে, শাদি সে পেহলে ও জানেভি দো ইয়ারো।

চলচ্চিত্র প্রযোজক হিসাবে প্রযোজনা করেন দুটি হিন্দি চলচ্চিত্র। মিস্টার ইন্ডিয়া ও বধাই হো বধাই যা দেশজুড়ে ভীষন জনপ্রিয় হয়েছিল। অভিনয়, প্রযোজনার পাশাপাশি পরিচালকের দায়িত্বেও ছিলেন সমান পারদর্শ্বী।

তার পরিচালিত রুপ কি রানি চোরো কা রাজা, প্রেম, হাম আপকে দিল মে রেহতে হ‍্যায়, হামারা দিল আপকে পাস হ‍্যায়, তেরে নাম, ওয়াদা ইত‍্যাদি ছিল ব্লক বাস্টার হিট।

আজ ভোরে এই প্রখ‍্যাত অভিনেতা, পরিচালক ও প্রযোজক হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন। মৃত্যু কালীন বয়স ছিল ৬৬। এই সংবাদ ছড়িয়ে পড়তেই বলিউডে নামে শোকের ছায়া। ইতিমধ্যেই ভারতীয় চলচ্চিত্র জগতের বহু বিশিষ্ট জন শোকবার্তা জ্ঞাপন করেছেন। দ‍্যা ইন্ডিয়ান ক্রনিকেলস এর তরফ দেকে রইলো শ্রদ্ধাঞ্জলি।

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    Click to Go Up
    error: Content is protected !!