Home » অরবিন্দ দ্য বিগিনিং অফ স্পিরিচুয়াল জার্নি’ আজাদি কা অমৃত মহোৎসবের এক অনন্য উপহার

অরবিন্দ দ্য বিগিনিং অফ স্পিরিচুয়াল জার্নি’ আজাদি কা অমৃত মহোৎসবের এক অনন্য উপহার

কলকাতা: ১৫ অগস্ট দেশ জুড়ে পালিত হবে ৭৫ তম স্বাধীনতা দিবস। আজাদি কা অমৃত মহোৎসব উপলক্ষে নেওয়া হয়েছে একাধিক কর্মসূচি। ১৫ অগস্ট যেমন দেশের স্বাধীনতা দিবস পাশাপাশি বরেণ্য বিপ্লবী ঋষি অরবিন্দের জন্মদিবসও।

শ্রীঅরবিন্দের 150 তম জন্মবার্ষিকী উপলক্ষে এই স্বাধীনতা দিবসে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘শ্রী অরবিন্দ: দ্য বিগিনিং অফ স্পিরিচুয়াল জার্নি’ প্রদর্শন করবে। আজাদী কা অমৃত মহোৎসব। পুরস্কার বিজয়ী ভারতীয় চলচ্চিত্র নির্মাতা সুরজ কুমার পরিচালিত, সংক্ষিপ্তটি মনীশ কুমার প্রাণের চিত্রনাট্যের উপর ভিত্তি করে নির্মিত এই ছবি।

ছবিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন বিক্রান্ত চৌহান। 15ই আগস্ট 2022-এ ভারতীয় দূতাবাস, প্যারিস, ভারত, সিজিআই বার্মিংহাম, সুইজারল্যান্ড, কলম্বিয়া এবং ইকুয়েডর, ইউনেস্কো এবং বাহরাইনে ভারতের স্থায়ী প্রতিনিধি দল সহ বিদেশে বিভিন্ন ভ ছবিটির প্রিমিয়ার হচ্ছে।

অরবিন্দ ঘোষের কারাগার জীবনের (1908-1909) উপর ভিত্তি করে নির্মিত। যার কিছু শুটিং হয়েছিল কলকাতার আলিপুর জেলে, যেখান থেকে তাঁর আধ্যাত্মিক যাত্রা শুরু হয়েছিল। শ্রী অরবিন্দ 1908 সালের 5ই মে ইংরেজদের বিরুদ্ধে ষড়যন্ত্রের জন্য গ্রেফতার হন এবং আলিপুর জেলে পুরো এক বছর অতিবাহিত করেন।

ব্রিটিশ সরকার একটি আদালত বিচারের নামে প্রহসন করে তাঁকে বিভিন্ন জড়িত করার চেষ্টা করে। এটি আলিপুর বোমা মামলা নামে পরিচিতি পায়। অবশেষে 1909 সালের 6 মে তিনি মুক্তি পান।

স্বাধীনতা দিবস 2022 এছাড়াও শ্রী অরবিন্দের 150 বছর পূর্ণ হবে। অরবিন্দ 15ই আগস্ট, 1872 সালে জন্মগ্রহণ করেছিলেন, যা শর্ট ফিল্মটিকে আরও বিশেষিত করে তোলে৷ ফিল্মটি শ্রী অরবিন্দের জীবন যাত্রার একটি গুরুত্বপূর্ণ অধ্যায়ের উপর আলোকপাত করে যাকে প্রায়শই উপেক্ষা করা হয় ।

ফিল্ম সম্পর্কে তার চিন্তাভাবনা ভাগ করে নিয়ে সুরজ কুমার বলেন, “শ্রী অরবিন্দ ঘোষ যখন জেলে ছিলেন, তার আধ্যাত্মিক রূপান্তর শুরু হয়েছিল মাত্র ২-৩ দিনের জেল জীবনের পর। আমার শর্ট ফিল্ম ‘শ্রী অরবিন্দ: দ্য বিগিনিং অফ স্পিরিচুয়াল জার্নি’ আলিপুর জেলে তাঁর আধ্যাত্মিক যাত্রা শুরুর গল্প বলে।

তিনি আরও বলেন “আমার আইআইএমসি বন্ধুদের একজন এবং কারা সংস্কারক ডক্টর ভার্তিকা নন্দা যখন 2021 সালের শুরুর দিকে আমার সাথে এটি নিয়ে আলোচনা করেছিলেন তখন সংক্ষিপ্ত করার ধারণাটি তৈরি হয়েছিল। পরবর্তীকালে, আমি ন্যাশনাল লাইব্রেরিতে গিয়েছিলাম। শ্রী অরবিন্দের কারাবাস সম্পর্কিত প্রকাশিত সংবাদ নিবন্ধগুলি নিয়ে দীর্ঘ পড়াশোনা করি,তথ্য নথিবদ্ধ করি।

‘শ্রী অরবিন্দ: দ্য বিগিনিং অফ স্পিরিচুয়াল জার্নি’ আগামী এক বছরের মধ্যে সারা দেশে সাড়া ফেলবে বলে আত্মবিশ্বাসী পরিচালক।

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    Click to Go Up
    error: Content is protected !!