Home » আইইএম-এ টেক ফেস্টে নতুন প্রযুক্তির উদ্ভাবন

আইইএম-এ টেক ফেস্টে নতুন প্রযুক্তির উদ্ভাবন

কলকাতা, মার্চ ১১, ২০২৩: কলকাতার ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট-এর তরফে শুরু হয়েছে প্রতিষ্ঠানের দশম বার্ষিক টেকনো-ম্যানেজমেন্ট ফেস্ট “ইনোভেশিঅন ২০২৩”। শুক্রবার থেকে শুরু হয়ে আগামী রবিবার পর্যন্ত চলা এই টেক ফেস্টে রয়েছে ২৫টিরও বেশি প্রতিযোগিতা ও প্রদর্শনী।


এই বছরের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিধাননগরের পুলিশ কমিশনার গৌরব শর্মা (আইপিএস), আইইএম-ইউইএম গ্রূপের প্রেসিডেন্ট প্রফেসর ডক্টর সত্যজিৎ চক্রবর্তী ও অন্যান্য বিশিষ্টরা। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী একদল ইঞ্জিনিয়ারিং পড়ুয়া এদিন পেশ করেন “স্মার্ট হুইল চেয়ার”। বিভিন্ন বৈজ্ঞানিক মডেল-এর মধ্যে এদিন সবচেয়ে বেশি নজর কাড়ে এই বিশেষ হুইল চেয়ার। পক্ষাঘাতে আক্রান্ত, অসুস্থ বা বৃদ্ধ-বৃদ্ধাদের ব্যবহারের ক্ষেত্রে এটি অত্যন্ত সুবিধাজনক হবে বলে তাঁদের দাবি।

পড়ুয়ারা আরও জানান, এই হুইল চেয়ারের মধ্যেই লাগানো রয়েছে মাইক্রো-চিপ যার সাহায্যে এই হুইল চেয়ারটি সহজেই নিয়ন্ত্রণ করা যাবে। পাশাপাশি এর সাহায্যে রোগীর হৃদস্পন্দন-ও সঙ্গে সঙ্গেই তা পর্যবেক্ষণ করা যাবে। এছাড়া রোগীর রক্তচাপ ও অক্সিজেনের পরিমাপও এই স্মার্ট হুইল চেয়ারের মাধ্যমে শনাক্ত করা যাবে। উল্লেখযোগ্য বিষয় হল এই স্মার্ট হুইল চেয়ারের মধ্যে রয়েছে ‘অ্যান্টিফল ডিটেকশন সিস্টেম’ যাতে কোনও বয়স্ক ব্যক্তি হুইল চেয়ার থেকে অসাবধানতাবশত পড়ে গেলে সঙ্গে সঙ্গে সেই খবর পৌঁছে যাবে নিকটবর্তী কোনও হাসপাতালে।


তিন দিন ব্যাপী এই টেক ফেস্টে রয়েছে কোডিং, গেমিং, শিল্পোদ্যোগ, বিজ্ঞান মডেল প্রদর্শনী, অলিম্পিয়াড ও কুইজ প্রতিযোগিতা ইত্যাদি। আইইএম-এর ডিরেক্টর প্রফেসর ডক্টর সত্যজিৎ চক্রবর্তী বলেন, “আমাদের আশা, এই অনুষ্ঠানে অংশগ্রহণকারী সকলেই অনুষ্ঠানে যোগদান করে ভবিষ্যতে এই কাজে সফল হওয়ার উদ্দেশ্যে নিজেদের আরও অনুপ্রাণিত করতে পারবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!