Home » ইন্ডপ্লাস – ২০২২ পূর্ব ভারতের বাণিজ্যের প্রবেশ পথ

ইন্ডপ্লাস – ২০২২ পূর্ব ভারতের বাণিজ্যের প্রবেশ পথ

ইন্ডপ্লাস 2022 আয়োজন করছে বিশ্ববাংলা মেলা প্রাঙ্গনে প্লাস্টিক দ্রব্য নিয়ে এক বিরাট প্রদর্শনী শালা। প্রদর্শনী চলবে ২৫ থেকে ২৮ শে নভেম্বর পর্যন্ত । যেটি মোট ২ লক্ষ মানুষের উপস্থিতিতে, ৩৫০ রকমের প্রদর্শনী প্রায় আটটি দেশ থেকে থাকবে।।
এর চেয়ারম্যান মিস্টার প্রদীপ নায়ার জানান :” এটি হল পূর্ব ভারতের বৃহত্তম প্রদর্শনী। প্রায় 2 লক্ষ বর্গফুট এলাকা জুড়ে তাদের কর্মশালা আছে। যেখানে ডিলারস, ডিস্ট্রিবিউটার, ইম্প্রোটার, প্রোডিউসার প্রত্যেকেই নিজে নিজে ক্ষেত্রে দক্ষতা দেখিয়ে চলেছেন। প্রায় চার বছরের বিরতির পর আবার তারা এই বছর নতুন করে প্রদর্শনী সারা শুরু করলেন |
বিশ্ব বাংলা মেলা প্রাঙ্গণ ২৫ একর জায়গাযুক্ত, এবং যেখানে দুটি প্যাভিলিয়ন অবস্থিত | এক একটি প্রায় এক লক্ষ বর্গফুট, এছাড়াও একটি চারতলা বিজনেস ব্লক এবং কুড়ি হাজার বর্গফুট উন্মুক্ত প্রাঙ্গণ যা গাড়ি রাখার ব্যবস্থা থেকে শুরু করে ফুটকোট সম্মেলন কক্ষ সমন্বিত একটি আদর্শ ব্যবসা ক্ষেত্র। যা নিঃসন্দেহে পূর্ব ভারতের বৃহত্তম ব্যবসায়িক প্রাঙ্গন।

প্লাস্টিক শিল্পের সুযোগ সুবিধা পশ্চিমবঙ্গ পূর্ব ভারতের বৃহত্তম রাজ্য এবং ভারতের বাণিজ্যের প্রবেশপথ। যেখানে ৫০০০ ইউনিট যুক্ত কাঁচামাল থেকে শুরু করে সম্পূর্ণ প্রোডাক্ট তৈরিতে। প্রায় দুই মিলিয়ন দ্রব্য উৎপন্ন হয়। যা থেকে ৩০ হাজার কোটি টাকা টার্ণওভার আছে এবং ৫ লক্ষ কর্মসংস্থানও হয়েছে।

মিস্টার শিশির জালান ইন্ডিয়ান প্লাস্টিক ফেডারেশনের প্রেসিডেন্ট মনে করেন, এটি ক্রমশ সফলতা পাচ্ছে এবং ৫০০ ইউনিট যুক্ত হয়েছে। ২৫০০ কোটি টাকা ব্যয়ে, যার ঘোষণা বেঙ্গল গ্লোবাল বিজনেস সাবমিট ২০২২ এ করা হয়েছিল। যা থেকে প্রতি বছর দেড় লক্ষ টন প্লাস্টিক দ্রব্য উৎপন্ন বৃদ্ধি পাবে। যা ২০০০ কোটি বার্ষিক আয় বৃদ্ধি করতে ও ৫০০০০ কর্মসংস্থানের সহায়ক হবে।
পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় প্লাস্টিক পার্ক গড়ে উঠেছে। যা এই শিল্পের সহায়ক। এর ফলে ৪০ থেকে ৫০ শতাংশ বার্ষিক উৎপাদন বৃদ্ধি পেয়েছে। ধুলাগড় সাঁকরাইল হাওড়া জ্বালান ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্স সিক্স বম্বে হাইরোড হাওড়া কুলগাছিয়া মধ্যমগ্রাম। ও বেহালা শিল্প এস্টেট থেকে উৎপন্ন হয়।
পশ্চিমবঙ্গ সরকারের সহযোগিতায় ইন্ডিয়ান প্লাস্টিক ফেডারেশন ২ একরের পলিপার্ক তৈরির অগ্রিম পর্যায় পৌঁছে গেছে।
প্লাস্টিক ফেডারেশনের সেক্রেটারি অমিত আগারওয়াল জানান যে:” আগামী পাঁচ বছরে এটির বিশাল চাহিদা বৃদ্ধি পাবে যা ভারতের অর্থনীতির উন্নতি করবে” ।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!