Home » এবার রাস্তার সারমেয় দের নিয়ে নজির বিহীন রায় দিলো সুপ্রিম কোর্ট।

এবার রাস্তার সারমেয় দের নিয়ে নজির বিহীন রায় দিলো সুপ্রিম কোর্ট।

আমাদের দেশে রাস্তার কুকুর দের নিয়ে হামেশাই নানান বিতর্ক দেখা দেয়। কিছু পশু প্রেমিক আছেন যারা সেই সব রাস্তার কুকুর দের খাওয়াতে চান এবং তাদের সময় মত চিকিৎসাও করতে চান আর এক দল একেবারেই বিরোধী, তারা চান এই রাস্তার কুকুর দের একটি ব‍্যবস্থা করা হোক কারন এরা পথে মলত‍্যাগ করে আবার কখনো বাড়ির সামনে মল মুত্র ত‍্যাগ করে বা নোংরা আবর্জনা নিয়ে খেলতে গিয়ে পরিবেশ নোংরা করে।

এই নিয়ে ঝগড়া থেকে হাতাহাতি ও পরবর্তীকালে থানা অবধি সমস‍্যা এগিয়েছে।

এবার কেরলের রাস্তায় পথচারীদের রাস্তার কুকুর কামড়ানোর একটি মামলায় সুপ্রিম কোর্টের দুই বিচারপতি, সঞ্জীব খান্না ও জে কে মহেস্বরীর বেঞ্চ রায়দানে বলেন – রাস্তার কুকুরের যাবতীয় দায়িত্ব তাদেরই যারা তাদের খেতে দেন। যদি কোন পথচারী কে সেই কুকুর কামড়ায় তাহলে সেই পথচারীর চিকিৎসার দায় ও ওই কুকুর প্রেমীদেরই।

সঞ্জীব খান্না সারমেয় প্রেমীদের বলেছেন তারা যেসব সারমেয় দের খাওয়ান তাদের গায়ে একটি বিশেষ দাগ দিতে।

বিচারপতি দ্বয় আলোচনা করে দেখেছেন যে রাস্তার কুকুর রা সাধারণত খিদে পেলে, খাবার না পেলে বা যদি তার গায়ে কোন ক্ষত থাকে তখনই তারা সাধারণ পথচারীদের আক্রমণ করে। ফলে এই ধরনের কুকুরদের থেকে দুরত্ব রক্ষা জরুরি। এবং এদের বিশেষ যত্ন দরকার।

একটি পরিসংখানে দেখাগেছে কেরলে আগষ্ট মাসে কুকুরের কামড়ে 8জন মারা গেছেন। এছাড়া বেশ কিছু স্কুল পড়ুয়া ও মহিলা এই রাস্তার কুকুরের আক্রমনে আহত হয়েছেন।

আগামী 28শে সেপ্টেম্বর পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে। সেদিন পশু অধিকার রক্ষা
কমিটির তরফে তোলা প্রশ্নের বিচার হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!