Home » || কলকাতার বিলুপ্তপ্রায় ভিস্তিদের ওপর প্রথম নির্মিত তথ্য চিত্র বানালেন  রাজাদিত্য ব্যানার্জি||

|| কলকাতার বিলুপ্তপ্রায় ভিস্তিদের ওপর প্রথম নির্মিত তথ্য চিত্র বানালেন  রাজাদিত্য ব্যানার্জি||

আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত চলচিত্র পরিচালক রাজাদিত্য ব্যানার্জি ২০১৭ সালে নির্মাণ করেন কলকাতার বিলুপ্তপ্রায় ভিস্তিওয়ালাদের ওপর প্রথম তথ্যচিত্র ওয়াটারওয়ালা । ২০১৭ সল্ থেকে বহু মানুষ দেশে বিদেশে এই ফিল্ম দেখেছেন । এবারে  দেশে ও আন্তর্জাতিক ফেস্টিভ্যালের সার্কিটে এই অসাধারণ গবেষণামূলক কাজটি দেখা যাবে । ভারত-ফিনল্যাণ্ড যৌথ প্রযোজনায় তৈরী এই ফিল্মটি চিত্রগ্রহণ করেছেন সুমন শিট , গিরিধারী গড়াই , সুদীপ বড়াল । সম্পাদনা ও রং বিন্যাস করেছেন পরিচালকের ছাত্রসম সুমন্ত সরকার । লোকেশন সাউন্ড রেকর্ড করেছেন হিমাদ্রি আদক ও সন্দীপ রায় কর্মকার । ওয়াটারওয়ালা পরিচালকের পঞ্চম ডকুমেন্টারী ।

অলিগলির ভুল-ভুলইয়া পেরিয়ে ম্যাজিকের ডাকে দেবাশিস বন্দ্যোপাধ্যায়ের (বাবার ) হাত ধরে প্রথম গিয়েছিলাম ফ্রিস্কুল ও রয়েড স্ট্রিট ।
তখন ম্যানড্রেক , ফ্ল্যাশ গর্ডন ও অরণ্যদেব জমানো ছিল এক অদ্ভুত অলৌকিক নেশা ।
সেসব জমিয়ে বাঁধিয়ে রেখে দিতাম দাদার জন্যে । নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনে দাদা পড়তেন । হোস্টেলে থাকতেন , ছুটিতে বাড়ি এসেই কমিক্স নিয়ে ব্যস্ত হয়ে পড়তেন । বাবা কলকাতার মধ্যে কতগুলো যে অচেনা কলকাতা আছে আমাকে ছোট থেকেই চিনিয়েছিলেন ।সেই সময় রবিবাসরীয় আনন্দবাজার পত্রিকাতে ধারাবাহিক লিখতেন বনেদি কলকাতার ঘরবাড়ি । যেটা আজও আনন্দ পাবলিশার্স -এর অন্যতম বেস্ট সেলার । আঠারো ও উনিশ শতকে কয়েকটি  গ্রামপুঞ্জই আধুনিক কলকাতা শহরের রূপ নেয় । শ্ৰেষ্ঠী, বণিক, জমিদার ও ইংরেজ কত ব্যক্তিদের নিয়ে তিনটি গ্রাম আস্তে আস্তে কীভাবে মহানগরে রূপান্তরিত হল, তারই একটি রূপরেখা পাওয়া যাবে বাবার  এই গ্রন্থে ।

এই অলিগলির ভুল-ভুলইয়া পেরোতে গিয়েই হঠাৎ আলাপ ভিস্তি দাদাদের সঙ্গে ।ছোটবেলায় ইন্টারনেট আসার আগে , টুলু পাম্পের যখন জন্ম হয়নি , এরা কর্পোরেশনে চাকরি করতেন , বাড়িতে বাড়িতে মশক নিয়ে জল দিতেন । বেশ কয়েকজন , অন্তত ৫০জন ভিস্তি ছিলেন কলকাতায় । আজ সেই সংখ্যাটা কমে দাঁড়িয়েছে ২-৫ এ । বাড়িতে বাড়িতে কর্পোরেশন জল পৌঁছে দেয় , বাড়িতে বাড়িতে টুলু পামপ ব্যবহার , শহর কলকাতা ফিরিয়ে দিচ্ছে ভিস্তিদের ।এই কাজ প্রথম শুরু করি ২০১৬-১৭ তে বৌবাজারে । ভিস্তি চাচা ইসামুলকে বোঝাতে মাসের মাসের সময় লেগেছে । শেষে বুঝেছিলেন আমরা ওনার জীবনের কথা পর্দায় তুলে ধরতে চাই আর কোনো উদেশ্য নেই আমাদের । আমরা পুলিশের টিকিটিকিও নয় ।কলকাতা কি দেবে ভিস্তিদের ?
ভিস্তিদের  নিজেদের গল্প ওয়াটারওয়ালা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!