Home » প্রয়াত বিখ্যাত গজল গায়ক ভুপিন্দর সিং

প্রয়াত বিখ্যাত গজল গায়ক ভুপিন্দর সিং

বেশ কিছুদিন ধরেই ভুগছিলেন প্রসিদ্ধ গজ গায়ক ভুপিন্দর সিং । চিকিতসা চলছিল মুম্বাইয়ের একটি বেসরকারি হাস্পাতালে। আজ সন্ধ্যা ৭;৪৫ নাগাদ তার মৃত্যুর খবর আসতেই দেশের সঙ্গীত জগতে নেমে আসে শোকের ছায়া।

৮ই এপ্রিল ১৯৩৯ সালে পাতিয়ালা তে জন্ম গ্রহণ করেন ভুপিন্দর সিং। গিটার ছিল তার সব থেকে প্রিয় বাদ্য। তাঁর স্ত্রী মিতালী সিং ও একজন গায়িকা এবং এনারা দুজনেই গজল গেয়ে দেশে ও বিদেশে যথেষ্ট খ্যাতি অর্জন করেছিলেন।

ভুপিন্দর সিং এর পিতা ন্তথা সিং ছিলেন একজন প্রফেসর এবং সঙ্গীতজ্ঞ। ভারতীয় ক্লাসিক্যাল সঙ্গীতের ওপর ছিল তাঁর ভীষণ কড়া নজর যার জন্য বালক অবস্থায় ভুপিন্দর সিং এর সঙ্গীত চর্চা একেবারেই ভালো লাগত না ।

পরবর্তী কালে ভুপিন্দর সিং গজল গানের প্রতি আকৃষ্ট হন এবং গজল শিখতে শুরু করেন। শুরুর দিকে ভুপিন্দর সিং আকাশবাণী তে তাঁর অনুষ্ঠান পরিবেশন করতেন। সেই অনুষ্ঠান দেখে তাকে দিল্লি তে দুরদরশন কেন্দ্রে সুযোগ দেওয়া হয় । সেখানেই তিনি গিটার আর ভায়লিন বাজানো শেখেন। সেই সময় বিখ্যাত সঙ্গীত পরিচালক মদন মোহন তাঁর গান শুনে তাকে মুম্বাই তে ডেকে নেন। তারপর থেকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি।

তার গাওয়া বিখ্যাত গান গুলির মধ্যেয় রয়েছে – দিল ঢুনতা হ্যা ফির বহি , দো দিবানে ইস শহর মে , নাম গুম জায়েগা , কারগে ইয়াদ তো, ইত্যাদি আরও অনেক গান।

ভুপিন্দর সিং কে ভারতীয় সঙ্গীত জগত মনে রাখবেন চন্দ্র সূর্যের মত । আমাদের তরফ থেকে তাঁর প্রতি রইলো শ্রদ্ধা ও বিনম্র প্রনাম।

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    Click to Go Up
    error: Content is protected !!