Home » ফুটবলের আরেক নাম পেলে ।

ফুটবলের আরেক নাম পেলে ।

যেই যুগে দাড়িয়ে মেসি রোনাল্ডো বা নেইমার কে নিয়ে তর্ক চলে ভীষণ রকম , সেই যুগে দাড়িয়ে ও সবাই এক ই কথায় সুর মেলায় , সর্বকালের সর্বসেরা একজন ই হতে পারে , এবং সেটা ব্রাজিলের এডসন আরন্ত্যেস দো নাসিমেন্ত ওরফে পেলে । কোনোদিন লাতিন দেশের বাইরে যে ফুটবলকে ভাবতে পারেনি তার নাম পেলে ।

১৯৫৬ সালে প্রথম বার বল পায়ে দেখেছিলো গোটা বিশ্ব । ব্রাজিল এর স্যান্টোস ক্লাবের হয়ে মাঠে নামে ১৫ বছর এর এক কিশোর এবং সেই ম্যাচেই পেলো তার প্রথম গোল , ফুটবল প্রেমীদের মুগ্ধ করা শুরু করলো পেলে । এরপর এই ডাক পেলেন ১৯৫৮ ব্রাজিলের বিশ্বকাপ দলে । তখনও ব্রাজিলের বিশ্বকাপ সংখ্যা শূন্য । প্রথম বিশ্বকাপ এই ৬ টা গোল করে সেরা খেলোয়াড় হিসেবে দেশে নিয়ে এলেন প্রথম জুলেরিমে কাপ যা পরবর্তী কালে বিশ্বকাপ বলে চিহ্নিত করা হয় । এরপর অনেক ইউরোপীয় ক্লাব উঠেপড়ে লাগে , পেলে কে সই করানোর জন্যে। তবে সেই সৌভাগ্য কারোর ই হয়ে ওঠেনি , কারণ তৎকালীন ব্রাজিলের সভাপতি জানিও কোয়াদ্রস তাকে “জাতীয় সম্পত্তি” বলে ঘোষণা করেন । এরপর সেই স্যান্টোস এর হয়ে লম্বা এক ১৯ বছরের ক্যারিয়ার , সেই ক্যারিয়ারে করে ফেলেন ৬৪৩ গোল , যা ২০২০ সাল পর্যন্ত কোনো ক্লাবের হয়ে একটি খেলোয়াড়ের সর্বোচ্চ গোল । পেলে আজ ও ব্রাজিলের সর্বোচ্চ গোলদাতা , ৯২ টা ম্যাচে ৭৭ টা গোল এর মালিক । ৪টে বিশ্বকাপ মরশুমে ৩বার দেশে ট্রফি এনে দিয়েছিলেন তিনি । ১৯৫৮ , ১৯৬২ এবং ১৯৭০ , তার মধ্যে প্রথম টা সেরা খেলোয়াড় হিসেবে , দ্বিতীয় টা চোটের দরুন বেশি ম্যাচ না পাওয়ায় নকআউট স্টেজে সেমি ফাইনালে একটি গুরুত্পূর্ণ গোল করে , এবং তৃতীয় টা অধিনায়ক হিসেবে । এরপর বিশ্ব ফুটবল ফেডারেশন জুলেরীমে কাপ টি তুলে নেয়ে পেলের সম্মানে এবং রেপ্লিকা র বদলে আসল টা তুলে দেওয়া হয় তার হাতে ।

 

৭৭৭ গোলের মালিক , ফুটবলের সমার্থক শব্দ পেলে । হঠাৎই আজ ২৯শে ডিসেম্বর’২২ ভারতীয় সময়ের মধ্যরাতে ব্রাজিল থেকে খবর এলো সে আর নেই ।
২০১৭ সালে ক্যান্সার ধরার পর , ২০১৯,২০২১ এবং চলতি বিশ্বকাপ মরশুম ২০২২ এ বেশ বাজে অবস্থায় হাসপাতালে ভর্তি হন , এবং গুজব ছড়িয়ে পড়ে তার মৃত্যুর । প্রতিবার মাঠের মতো মৃত্যুর সাথে লড়েও ফিরে এসে নিজের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল গুলোতে আসস্ত্ব করেছেন , তিনি ঠিক আছেন । তবে হটাৎ ই মধ্যরাতে জীবনের চিরকালীন লড়াই থেকে অবসর নিলেন ৮২ বছর বয়সী পেলে ।

২০২০ সালে ২৫ নম্ভম্বর আর্জেন্টিনার কিংবদন্তি ম্যারাডোনা র মৃত্যুর পর পেলে তার সাথে অন্য কোনো এক জগতে আবার একসাথে খেলার ইচ্ছে প্রকাশ করেছিলেন । হয়তো কোটি কোটি ফুটবল প্রেমীর স্বপ্নভঙ্গের রাত হলেও আজ পেলে – ম্যারাডোনা র স্বপ্নপূরণের রাত ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!