Home » রাজ‍্যে শুরু হতে চলেছে, দেশের প্রথম হাইড্রোজেন ট্রেন।

রাজ‍্যে শুরু হতে চলেছে, দেশের প্রথম হাইড্রোজেন ট্রেন।

রাজ‍্যে শুরু হতে চলেছে, দেশের প্রথম হাইড্রোজেন ট্রেন।

বলা যেতেই পারে ভ্রমনপিপাষুদের জন‍্য বছরের শুরুতেই একটি সুখবর। রাজ‍্যে শুরু হতে চলেছে, দেশের প্রথম হাইড্রোজেন ট্রেন। ডিজেল নয়, হাইড্রোজেন জ্বালানিতেই, স্বল্প খরচে ও দূষন মুক্ত পরিবেশ বজায় রেখেই চলবে এই ট্রেন।

কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব

আজ কিছুক্ষন আগে, কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব একটি প্রেস কনফারেন্স এ জানান, দেশের প্রথম হাইড্রোজেন ট্রেন চালু হতে চলেছে, বাঙালির শৈল শহর দার্জিলিং এ, এবছর অর্থাৎ ডিসেম্বর ২০২৩ এ। এটি আমাদের কাছে কারিগরি দক্ষতা, আত্মনির্ভর ভারতের জন‍্য, মাননীয় প্রধানমন্ত্রীর কাছ থেকে পাওয়া একটি চরম প্রাপ্তি।

কেমন এই হাইড্রোজেন ট্রেন? আকারে অন‍্য সাধারন ট্রেনের থেকে ছোট এই ট্রেনের বগি সংখ‍্যা থাকে ৮টি। ডিজেল জ্বালানির পরিবর্তে ব‍্যাবহার হবে হাইড্রোজেন জ্বালানি। এতে জ্বালানির খরচ কম হবার সাথে সাথে পরিবেশ দূষন হয় অনেকটাই কম। এবছর বাজেটে পশ্চিমবঙ্গের রেলে বরাদ্দ হয়েছে ১১ হাজার ৯৭০ কোটি টাকা, যা বিগত বাজেটের ইতিহাসে একটি রেকর্ড। এর আগে পশ্চিমবঙ্গের রেল খাতে এতটাকার বাজেট ছিল কল্পনাতীত।

এছাড়াও মেট্রোরেলেও বরাদ্দ হয়েছে এক গুচ্ছ গুরুত্বপূর্ণ প্রকল্প। নোয়াপাড়া থেকে বারাসাত মেট্রো সম্প্রসারনে বরাদ্দ হয়েছে ৬২০ কোটি, এয়ারপোর্ট থেকে নিউ গড়িয়া মেট্রো সম্প্রসারনে বরাদ্দ হয়েছে ১২০০ কোটি টাকা, জোকা থেকে বিবাদী বাগ মেট্রো সম্প্রসারনে বরাদ্দ হয়েছে ১৩৫০ কোটি টাকা।

যদিও পূর্ব রেলওয়ের জন‍্য বরাদ্দ হয়েছে মাত্র ১০০০ কোটি টাকা যা নিয়ে শুর হয়েছে বিতর্ক। অনেকের মতেই শুধুমাত্র পূর্ব রেলওয়ের প্রকল্পটি কে বাঁচিয়ে রাখতেই এই বরাদ্দ।

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    Click to Go Up
    error: Content is protected !!