Home » ২৭ বছর পর অবসর নিতে চলেছে ইন্টারনেট এক্সপ্লোরার

২৭ বছর পর অবসর নিতে চলেছে ইন্টারনেট এক্সপ্লোরার

বৈশালী মণ্ডলঃ  যা কিছু শুরু হয়, তার  এক দিন শেষ ও হয় । ২৭ বৎসরের যাত্রা শেষ হতে চলেছে ইন্টারনেট এক্সপ্লোরারের,মাইক্রোসফটের সবচেয়ে পুরনো ব্রাউজার চিরবিদায় নিতে চলেছে আগামী ১৫ জুন। একসময়ে জনপ্রিয়তার তুঙ্গে ছিল ইন্টারনেট এক্সপ্লোরার। ১৯৯৫ সালে জন্ম এই ব্রাউজারের। কার্যত সেই সময় ব্রাউজার বলতে সকলেই এটিকেই বুঝতেন। ইন্টারনেট ব্যবহারকারী প্রথম প্রজন্মের স্মৃতিজুড়ে তাই স্থায়ী অবস্থান তার। তবে তারপর সময় যত এগিয়েছে জনপ্রিয়তা হারিয়েছে এক্সপ্লোরার। গত বেশ কয়েক বছর ধরে কার্যত অস্তিত্বহীন হয়ে পড়ে ব্রাউজারটি। গুগল ক্রোম, ফায়ারফক্স, ইউসিরা অনেকটাই এগিয়ে যায় দৌড়ে। পরিস্থিতি বেগতিক দেখে মাইক্রোসফট নিয়ে আসে অন্য এক ব্রাউজার ‘এজ’। ২০১৫ সালে এজ ব্রাউজারের আগমনই ছিল এক্সপ্লোরারের কফিনে শেষ পেরেক।

গত বছর মে মাসেই মাইক্রোসফটের তরফে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছিল যে এ বছর ১৫ জুনের পর উইনডোজ ১০-এর নির্দিষ্ট কিছু ভার্সানে আর দেখা মিলবে না ইন্টারনেট এক্সপ্লোরারের।

যে কারণে ইউজারদের মাইক্রোসফট এজ (Microsoft Edge) ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছিল। এবার জানা গেল, আগামী ১৫ তারিখ থেকে ডেস্কটপেও আর কাজ করবে না ইন্টারনেট এক্সপ্লোরার। কোনও ইউজার ডেস্কটপ থেকে IE খুললে তাঁকে সরাসরি নিয়ে যাওয়া হবে মাইক্রোসফট এজ ব্রাউজারের পেজে। তবে এতে ঘাবড়ে যাওয়ার কোনও কারণ নেই। আপনার কোনও কাজ আটকাবে না। মাইক্রোসফটের FAQ সেকশনে গিয়ে এই সংক্রান্ত যাবতীয় তথ্য জেনে নেওয়া যাবে। নতুন ব্রাউজারে কীভাবে কাজ করবেন।

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    Click to Go Up
    error: Content is protected !!