Home » ক্ষিদ্দার চরিত্রে অভিনয় করতে চেয়েছিলেন স্বয়ং উত্তম কুমার

ক্ষিদ্দার চরিত্রে অভিনয় করতে চেয়েছিলেন স্বয়ং উত্তম কুমার

পর্ণা চ্যাটার্জী, কলকাতাঃ সাহিত্যিক মতি নন্দীর নাম বাংলা বইপ্রেমী মানুষ প্রায় সকলেই জানেন, আর বাকি যারা মতি নন্দীকে চেনেন না তারা কোনিকে চেনেন। কোনি কে চেনেন না এমন বাঙালি বোধহয় নেই। এক গরীব ঘরের মেয়ের সাঁতারু হয়ে ওঠার গল্প নিয়েই লেখা এই উপন্যাস ‘কোনি’। মতি নন্দীর অনেক উপন্যাসের মধ্যে ‘কোনি’ সর্বাপেক্ষা জনপ্রিয়। এই প্রখ্যাত লেখকের আজ ৯২তম জন্মদিন। তাকে নিয়ে কথা হবে অথচ কোনি বাদ যাবে তা হয় না।

পেশায় তিনি ক্রীড়া সাংবাদিক ছিলেন। সাহিত্যিক জীবনে অজস্র উপন্যাসের জন্ম দিয়েছেন তিনি। সবগুলিই প্রায় বেস্ট সেলার। লেখার জন্য আনন্দ পুরষ্কার সাহিত্য একাডেমী পুরস্কারে সম্মানিত হয়েছেন তিনি। তার সবথেকে জনপ্রিয় উপন্যাস ‘কোনি’ নিয়ে সিনেমা হয়েছে সেটা সকলেই জানেন। তবে এছাড়াও ১৯৭৮ সালে অর্চন চক্রবর্তীর পরিচালনায় ‘স্ট্রাইকার’ ছবিটি তার গল্প অবলম্বনেই তৈরি। এই ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন সমিত ভঞ্জ। তার ‘জলের ঘূর্ণি ও বকবক শব্দ’ অবলম্বনে ২০১৭ সালে পরিচালক অনিমেষ আইচ ‘ভয়ঙ্কর সুন্দর’ চলচ্চিত্রটি নির্মাণ করেন। এই ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন পরমব্রত চট্টোপাধ্যায় এবং আশনা হাবিব ভাবনা। ১৯৮৬ সালের কোনি ছবির মুখ্য অভিনেতার নাম তো সকলেই জানে সৌমিত্র চট্টোপাধ্যায় এবং সাঁতারু শ্রীপর্ণা বন্দ্যোপাধ্যায়।

১৮৭৪ সালে প্রকাশিত হয় উপন্যাস কোনি এবং সেই বছরই সাঁতারে ন্যাশনাল চ্যাম্পিয়ন হয়েছিলেন শ্রীপর্ণা বন্দ্যোপাধ্যায়। পরিচালক সরোজ দে তখনই ঠিক করেন এই উপন্যাস আর এই নায়িকা। ব্যাস কোনি ছবির প্রস্তুতি শুরু। মহানায়ক উত্তম কুমার তখন স্বয়ং ক্ষিদ্দার চরিত্রে অভিনয় করতে চাইলেন। ঠিক হলও তাই তবে তা হল না কারণ তার কিছু দিনের মধ্যেই মারা গেলেন মহানায়ক। এরপর পরিচালক এই চরিত্র অফার করলেন নাসিরুদ্দিন শাহকে। তিনিও ডেট দিতে পারলেন না। তখন এই প্রস্তাব পেলেন ক্ষিদ্দা সৌমিত্র চট্টোপাধ্যায়।

সৌমিত্র চট্টোপাধ্যায়ের অন্যতম জনপ্রিয় এবং স্মরণীয় চরিত্র এই ক্ষিদ্দা যা কিনা অন্যদের না করার ফলে তার কাছে এসেছে। যাইহোক তিনি প্রমান করে দিয়েছেন যে তিনি শ্রেষ্ঠ। ভেবে দেখুন তো তাকে ছাড়া আর কাউকে ক্ষিদ্দার চরিত্রে মানা যেত? এইখানেই তার শ্রেষ্ঠত্ব। এক লেখকের শ্রেষ্ঠ সৃষ্টি এক সাঁতারুর শ্রেষ্ঠ অভিনয় এবং এক অভিনেতার অন্যতম শ্রেষ্ঠ চরিত্র সবটা মিলিয়েই আজ বছর পর লোকে মনে রেখেছে ‘কোনি’কে। আর কোনি কে যতদিন মানুষ মনে রাখবে ততদিন লেখক মতি নন্দী কোনির মধ্য দিয়ে থেকে যাবেন মানুষের মনে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!