Home » ঘন্টা খানেক সঙ্গে রোবোট – সংবাদপাঠ করছে কৃত্রিম রোবট

ঘন্টা খানেক সঙ্গে রোবোট – সংবাদপাঠ করছে কৃত্রিম রোবট

পর্ণা চ্যাটার্জী, কলকাতাঃ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই এর জনপ্রিয়তা এখন তুঙ্গে। সব ক্ষেত্রেই এদের অবাধ গতি। কর্পোরেট থেকে প্রাইভেট সেক্টর সব জায়গাতেই মানুষের স্থান দখল করছে রোবট। উড়িষ্যা এই অগ্রগতিকে সংবাদ মাধ্যমের সাথে পরিচয় করিয়ে নিল। ওটিভি নামক এই চ্যানেলে রবিবার থেকে খবর সংবাদপাঠ করছে লিসা নামের এক কৃত্রিম রোবট। এখন থেকে ওই চ্যানেলে সবসময় দেখা যাবে তাকে। দিনের একাধিক সময় এই রোবটকে দেখা যাবে খবর পড়তে।

ঘন্টা খানেক সঙ্গে রোবোট - সংবাদপাঠ করছে কৃত্রিম রোবট


ওটিভি উড়িষ্যার সর্বপ্রথম বেসরকারি চ্যানেল। এই চ্যানেলে সংবাদ পাঠিকা হিসেবে দেখা যাচ্ছে এই রোবট কে। উড়িয়া, ইংরেজি এবং হিন্দি ভাষায় কথা বলতে স্বচ্ছন্দ বোধ করে লিসা। প্রথম দিন উড়িয়া ভাষাতে সংবাদ পরিবেশন করে এবং পরে তা আবার ইংরেজিতে অনুবাদ করে দেয়। প্রথমদিন সংবাদ পাঠের সময় গলায় যান্ত্রিকতা ধরা পড়েছে বটেই কিন্তু তার উচ্চারণ বা উড়িয়া ভাষার টান শুনে মুগ্ধ হয়ে গেছে উড়িষ্যা বাসী।

ঘন্টা খানেক সঙ্গে রোবোট - সংবাদপাঠ করছে কৃত্রিম রোবট


এখন লিসা মাত্র তিনটি ভাষা জানলেওন পরে আরও বেশ কিছু ভাষা ইনপুট করা হবে বলে জানা যাচ্ছে। এর পাশাপাশি লিসার অনুবাদ ক্ষমতা নিয়েও যথেষ্ট খুশি ওটিভি কর্তৃপক্ষ। এতদিন পর্যন্ত মানুষ যা যা কাজ করত এখন তার অনেকটাই করে দিচ্ছে এই কৃত্রিম যান্ত্রিক মানব। যদিও মানুষই যে রোবট সৃষ্টি করছে এটা ভুলে গেলেও চলবে না। সংবাদ মাধ্যমে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার এখনও প্রাথমিক পর্যায় আছে বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তাদের মতে এখনও আরও অনেক চমক বাকি আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!