Home » জি বাংলার মাতৃ বন্দনা পিতৃতান্ত্রিক সমাজের বিরুদ্ধে একটা বড় পদক্ষেপ

জি বাংলার মাতৃ বন্দনা পিতৃতান্ত্রিক সমাজের বিরুদ্ধে একটা বড় পদক্ষেপ

পর্ণা চ্যাটার্জী, কলকাতাঃ আজ মাতৃ দিবস। সংবাদ মাধ্যম টেলিভিশন চ্যানেল সামাজিক মাধ্যম সব জায়গাতেই এই দিনটা খুব সুন্দর করে ভালোবেসে পালন করা হচ্ছে। মা যে মানুষটা আমাদের জীবনের সবটা জুড়ে আছে তাকে নিয়ে উৎসব পালন করতে তো ভালো লাগবেই। তবে আজ জি বাংলা মাতৃ দিবস উপলক্ষে একটি ভিডিও সামাজিক মাধ্যমে পোস্ট করেছে, যেটা খুব অল্প সময়েই মানুষের মন জয় করে নিয়েছে। খুবই মর্মস্পর্শী এবং আবেগপ্রবণ করে দিয়েছে মানুষকে। অনেক মানুষ ভালোবেসে শেয়ার করেছেন এই ভিডিও। ‘’যার থেকে তোমার শুরু, থাক না তার নাম শুরু থেকে জুড়ে’’ এই ক্যাপশনই মানুষের হৃদয় স্পর্শ করার জন্য যথেষ্ট।

ভিডিওটিতে দেখা যায় এক মা মেয়ের জীবনের খুব স্বাভাবিক একটা কথোপকথন। মেয়ে রাত জেগে পড়ছে মা পাশে জেগে বসে আছেন। এ তো প্রত্যেক বাড়ীর ঘটনা। তার পর এক দৃশ্যে দেখা যায় এক জায়গায় ফর্ম ফিল আপ করার সময় মেয়ে অভিভাবকের জায়গায় (daughter of) মায়ের নাম লেখে, এবং সেটাকে ভুল বলে অফিস থেকে বাবার নাম লিখতে বলে। মেয়ে তাতে রাজী না হয়ে বলে সে মায়ের নামই লিখতে চায় কারণ মেয়ের ইচ্ছাপূরণের জন্য মায়েরা সবসময় ত্যাগ স্বীকার করে সেই মায়ের নামই সে অভিভাবকের নাম হিসেবে লিখতে চায়।

আমাদের পিতৃতান্ত্রিক সমাজে একটা ছেলে বা মেয়ের পরিচয় হয় বাবার নামে, মায়ের নামে নয়। অভিভাবকও হন বাবাই। সেখানে মায়ের নাম অভিভাবকের নামে রাখা শুধু মায়ের প্রতি শ্রদ্ধা বা ভালোবাসা নয় পিতৃতান্ত্রিকতার বিরুদ্ধে একটা বড় প্রতিবাদও। যে প্রতিবাদের জোরে সমস্ত মায়েদেরকে অনেকটা সম্মান জানানো হয়। আসলে এতটা সম্মানই মায়েদের প্রাপ্য যা মায়েরা পায় না। জি বাংলার এই ভিডিও তাই খুব সহজেই মানুষের মন ছুয়ে গেছে। মাতৃ দিবসে মাকে এর থেকে বড় উপহার বোধহয় দেওয়া সম্ভব নয় কারোর পক্ষেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!