Home » মানুষ নয় এবার IBM এ চাকরি পাবে রোবটরা

মানুষ নয় এবার IBM এ চাকরি পাবে রোবটরা

পর্ণা চ্যাটার্জী, কলকাতাঃ বিভিন্ন তথ্য প্রযুক্তি সংস্থাগুলি মানুষের পরিবর্তে কৃত্রিম মেধাকেই বেশি পছন্দ করছে । এক নামী তথ্য প্রযুক্তি সংস্থা আই বি এম এবার সেই পথেই হাঁটবে বলে জানা যাচ্ছে। নতুন কর্মী নিয়োগ তো করবেই না তার বদলে পুরনো কর্মীদের ছাটাই করে রোবট দিয়ে কাজ করানোর সিদ্ধান্ত নিয়েছে। এমনটাই জানাচ্ছে ব্লুমবার্গের একটা প্রতিবেদন। এর ফলে কর্মীদের ওপর একটা বিরাট প্রভাব পড়তে পারে বলেই আশা করা হচ্ছে। বিখ্যাত সংবাদ সংস্থা রয়টার্স এই বিষয়ে আইবিএম কে প্রশ্ন করলে তেমন কোন উত্তর দেয়নি তারা।

আইবিএম এর এক শীর্ষ কর্তা অরবিন্দ কৃষ্ণ এক সাক্ষাৎকারে বলেছিলেন কর্মী নিয়োগ বন্ধ করার পরিকল্পনা চলছে। পুরনো কর্মীদেরও ছাটাই করে দেওয়া হবে। অন্ততপক্ষে ৭৮০০ জন কর্মীকে ছাটাই করে তাদের পরিবর্তে কৃত্রিম মেধাকে কাজে লাগানো হবে। বেশ কিছু বছরে হাজার হাজার তথ্য প্রযুক্তি সংস্থাগুলি হাজার হাজার কর্মী ছাটাই শুরু করেছে। সম্প্রতি অ্যামাজন ও বেশ কিছু কর্মী ছাটাই করেছে। এ বছরের শুরুতেই আইবিএম জানিয়েছেন ৪০০০ জন কর্মী তারা ছাটাই করার সিদ্ধান্ত নিয়েছে।

অরবিন্দ কৃষ্ণ আরও বলেছেন আগামী ৫ বছরের মধ্যে সংস্থার ৩০% কাজ কৃত্রিম মেধার সাহায্যেই করানো হবে। আইবিএম এ কাজ করে প্রায় ২৬ হাজার কর্মী। সেক্ষেত্রে ৭৮০০ জনকে সরিয়ে সেই জায়গা দখল করবে রোবট। সংস্থার নিজস্ব কর্মী ছাড়াও সফটওয়্যার ডেভেলপমেন্ট এবং কাস্টমার সার্ভিসের জন্যও বহু কর্মী নিয়োগ করে আইবিএম। তবে কি এখন সেই প্রক্রিয়াও বন্ধ থাকবে? এই নিয়ে নানা প্রশ্ন উঠছে সকলের মনে। কিন্তু আইবিএম এই বিষয়ে এখনও মুখ খোলেনি। কি করবে তারা তা ভবিষ্যতে তাদের কাজের মাধ্যমেই জানা যাবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Click to Go Up
error: Content is protected !!